চাকরির আবেদনপত্রে যেসব তথ্য থাকা প্রয়ােজন

চাকরির আবেদনপত্রে যেসব তথ্য থাকা প্রয়ােজন

চাকরির আবেদনপত্র বা ব্রিফিংয়ের কাজটি খুব সাবধানে করা দরকার। কেউ এ ধরনের ব্রিফিং লিখতে না পারলে সেক্ষেত্রে অভিজ্ঞদের পরামর্শ নেয়া প্রয়ােজন। ব্রিফিংয়ে যেসব তথ্য উল্লেখ থাকা দরকার তা হলােঃঃ-

১. শিক্ষা: সংক্ষেপে তবে সুনির্দিষ্টভাবে উল্লেখ করুন আপনি কোথায় পড়ালেখা করেছেন এবং কোন বিষয়ে আপনি অনার্স বা এম.এ. করেছেন এবং কেন ওই বিষয় বেছে নিয়েছেন তা-ও সংক্ষেপে লিখুন। ২. রেফারেন্স: প্রতিটি বিজনেস ফার্মই পূর্ববর্তী সকল রেকর্ড ইত্যদি জানতে চায় । আপনি আপনার ব্রিফিংয়ে যেসব ফটোকপি লেটার যাগা করবেন তা হলাে:

ক. পূর্ববর্তী চাকরিদাতার রেফারেন্স লেটার। খ. আপনি যেসব শিক্ষকের অধীনে কাজ কৰেছেন তাদের কাছ থেকে চিঠি। গ. বিখ্যাত কোনাে ব্যক্তি যাদের রেফারেন্সকে মূল্য দেয়া হয়। ৩. নিজের সদ্য তােলা ছবি আবেদনৰ্পত্রের সঙ্গে যােগ করবেন। ৪. নির্দিষ্ট কোনাে পজিশনের জন্য আবেদন করুন। কখনােই আবেদনপত্রে লিখবেন না যে যে কোনাে একটি পজিশন’ হলেই চলবে। এর অর্থ আপনার বিশেষ কোয়ালিফিকেশনের অভাব রয়েছে। ৫. যে নির্দিষ্ট পজিশনের জন্য আবেদন করছেন তার জন্য আপনার কী কী

কোয়ালিফিকেশন বা যােগ্যতা রয়েছে সে কথা উল্লেখ করুন। আপনি কেন অমুক পজিশনটির জন্য নিজেকে যােগ্য মনে করছেন তার বিস্তারিত ব্যাখ্যা দিন।
৬. আবেদনপত্রে বলুন আপনি অমুক পজিশনটির জন্য প্রবেশনে কাজ করতে রাজি। আপনি আপনার কাঙিক্ষত পজিশনের জন্য দুই এক সপ্তাহ বা মাসখানেক বিনা পারিশ্রমিকে কাজ করলেই আপনার নিয়ােগদাতা বুঝতে পারবেন আপনি আসলে কেমন কাজ জানেন। প্রবেশন পিরিয়ডে কাজ করার ফলে যা ঘটবে তা হলাে

ক, পজিশনটির জন্য আপনার ক্ষমতা এবং আত্মবিশ্বাস কতটা রয়েছে তা

বোঝা যাবে। খ. ট্রায়াল শেষে আপনার আত্মবিশ্বাস আপনার বিষয়ে চাকরিদাতাকে সিদ্ধান্ত | নিতে সাহায্য করবে। গ, এ প্রবেশন প্রমাণ করবে ওই পজিশনটি পেতে আপনি কতটা দৃঢ় প্রতিজ্ঞ। ৭, আপনি যে প্রতিষ্ঠানের জন্য আবেদন করবেন সেই প্রতিষ্ঠানের বিষয়ে খোঁজখবর নিন। আবেদন করার আগে প্রতিষ্ঠানটি সম্পর্কে যথেষ্ট রিসার্চ করুন এবং আবেদনপত্রে ইঙ্গিত দিন আপনি তাদের সম্পর্কে কী কী জানেন।

এতে কী হবে প্রতিষ্ঠানের কর্মকর্তারা খুশি হবেন, তারা বুঝতে পারবেন আপনার ভেতরে কল্পনাশক্তি রয়েছে এবং এই পজিশনটিতে কাজ করতে আপনি সত্যি ইচ্ছুক।
| আপনার ব্রিফিং যদি দীর্ঘ হয়ে যায়, চিন্তার কিছু নেই। আপনি যেমন নিরাপদ চাকরি খুজছেন চাকরি দাতাও তেমন যোগ্য আবেদন কারীর সন্ধান  করছেন।সেসব প্রতিষ্ঠানের কর্ণধাররাই সফল হন যারা সঠিক কাজের লোকটিকে খুজে বের করতে পারেন।
আরেকটি কথা মনে রাখবেন, আবেদন কখন ঝকঝকে, তকতকে হয়, কোনাে কাটাকুটি না থাকে। অনেক সমস্বনির্ভুল, সুন্দর আবেদনপত্র দেখেই প্রার্থীর চাকরি হয়ে যায়, তার ব্যক্তিগত ইন্টারভুর প্রয়ােজন হয় না। আবেদন পত্র লেখা হলে তা খামে পুরে, খামের ওপরে কোনো আর্টিস্টকে দিয়ে সুন্দরভাবে লিখিয়ে নিন: লোককে খুঁজে।

খামের ওপর এই যে পার্সোনাল টাচটি থাকবে তা কিন্তু চাকরিদাতার মনােযােগ আকর্ষণ করবে। দামী ভালাে কাগজে আবেদনপত্র লিখবেন, আবেদনপত্রের কোনো এক পৃষ্ঠায় আপনার ছবি থাকবে। সফল সেলসম্যানরা সযতনে নিজেদেরকে গড়ে তােলে তারা জানে প্রথমে দর্শনাধারী পরে গুণবিচারী। আপনার আবেদনপত্র সেলসম্যানের কাজ
আশা করি লেখাটি আপনাদের কাজে আসবে ধন্যবাদ সবাইকে।

Related Posts

15 Comments

মন্তব্য করুন