চাকরির প্রস্তুতি কিভাবে নিব? (বেকার ও চাকরি প্রত্যাশীদের প্রয়োজনী টিপস)

যে কোনো মানুষের জন্য প্রথম কাজের সন্ধান করা খুব কঠিন কাজ, এবং সঠিক পথের প্রতিটি ধাপের গাইড করা আরও কঠিন কাজ। নিচে কিছু উপদেশ দেব যা  আপনাকে আপনার জন্য সঠিক চাকরি খুঁজে পেতে, আবেদন করতে, ইন্টারভিউ দিতে এবং পেতে সাহায্য করবে৷

চাকরি খোঁজার প্রক্রিয়ার সাথে কীভাবে যোগাযোগ করতে হয় তা আপনি শিখলে, আপনার চাকরি পাওয়া অনেক টা সহজ হয়ে যায়। মনে রাখবেন যে, অভিজ্ঞ পেশাদাররা তাদের কাজের জন্য কোনো লোক নিয়োগ দিলে অবশ্যই অনেক যাচাই বাছাই করে দেন। একটি সাম্প্রতিক সমীক্ষায় দেখা গেছে যে, 91% কর্মরত প্রাপ্তবয়স্করা বলেছেন যে তারা বছরে অন্তত কয়েকবার চাকরি খোঁজেন৷ তাই চাকরির বাজারটা শুধু বেকারদের দখলে এটা ভেবে নিলে খুব বড় ভুল হবে, এখানে চাকরিরত অনেক প্রার্থী এসে কম্পিটিশন করবেন! আর এটাই স্বাভাবিক। এজন্য আপনাকে চাকরি পেতে হলে সর্বপ্রথম এদের সাথেই লড়াই করতে হবে।

ক্যারিয়ারের পথ বেছে নেওয়া:

স্নাতক পাস করার সাথে সাথে, আপনি আপনার কষ্টার্জিত শিক্ষাকে একটি অর্থবহ এবং ফলপ্রসূ পূর্ণ-সময়ের চাকরিতে পরিণত করার উপায়গুলি বিবেচনা করতে শুরু করছেন। আপনি যখন আপনার কলেজ-পরবর্তী কর্মজীবনের পথের পরিকল্পনা করতে শুরু করেন, প্রথম ধাপ হল আপনি আপনার শিক্ষাগত প্রশংসাপত্রগুলি কোন দিকে নিতে চান তা বিবেচনা করা।

কর্মক্ষেত্রে আপনি আসলে কী করতে চান সে সম্পর্কে চিন্তা করুন। আপনি যে ধরনের শিক্ষাগত পথ বেছে নিয়েছেন তার উপর নির্ভর করে, আপনি আপনার ডিগ্রী সরাসরি এমন একটি ভূমিকায় প্রয়োগ করার পরিকল্পনা করতে পারেন যার জন্য আপনার নির্দিষ্ট দক্ষতা প্রয়োজন, আপনার কাছে বিস্তৃত পেশাদার বিকল্প উপলব্ধ থাকতে পারে যা আপনার শিক্ষাগত পটভূমিকে পরিপূরক করে।

এই ক্ষেত্রে যেকোনও ক্ষেত্রে, আপনি যে চাকরিটি খুঁজছেন সে সম্পর্কে আপনাকে সুনির্দিষ্টভাবে জানতে হবে: আপনার অনুসন্ধানে কোথায় ফোকাস করতে হবে তা নির্ধারণ করতে এবং আপনি কেন একটি নির্দিষ্ট ভূমিকার প্রতি আকৃষ্ট হয়েছেন সে সম্পর্কে আপনি আত্মবিশ্বাসের সাথে সাক্ষাত্কারের প্রশ্নের উত্তর দিতে পারেন।

নির্দিষ্ট কিছু শিল্প এবং চাকরির ইনস এবং আউটস সম্পর্কে আরও জানতে, আপনার প্রিয় অধ্যাপকদের সাথে কথা বলুন বা আপনার একাডেমিক পরামর্শ কেন্দ্রের সাথে কাজ করুন যাতে আপনার ক্ষেত্রে একটি দিন বা সপ্তাহের জন্য পেশাদারদের ছায়া দেওয়ার সুযোগগুলি চিহ্নিত করা যায়।

পূর্বকালীন চিন্তাধারা কী:

আপনার একাডেমিক ক্যারিয়ার এবং ইন্টার্নশিপে আপনি কী অর্জন করেছেন, আপনার ব্যক্তিগত আকাঙ্খা এবং আপনি কোন শিল্পগুলি অনুসরণ করতে চান তার সিদ্ধান্ত নিন।

আপনি যে দক্ষতাগুলির প্রতি সবচেয়ে বেশি আত্মবিশ্বাসী বোধ করেন এবং সেই বৈশিষ্ট্যগুলি সম্পর্কে চিন্তা করুন যা আপনাকে অনন্য করে তোলে—এগুলি সম্ভাব্য নিয়োগকর্তাদের জন্য মূল্যবান পয়েন্ট হতে পারে।

আপনি আপনার কাজের অনুসন্ধান শুরু করার আগে, আপনার সামাজিক মিডিয়া প্রোফাইল পর্যালোচনা করুন এবং আপনার গোপনীয়তা সেটিংস পরীক্ষা করুন। অনেক সময় সম্ভাব্য নিয়োগকর্তা এইগুলোও দেখতে পারেন।

চাকরি এবং নিয়োগকারীদের গবেষণা:

আপনার শিক্ষাগত ব্যাকগ্রাউন্ড সহ চাকরির বাজারে চাকরির ধরন এবং বিভিন্ন শিল্পের চাকরির বাজার কীভাবে বিকশিত হচ্ছে সে সম্পর্কে জানার সময় এসেছে।

আপনি আপনার অনুসন্ধানটি মুষ্টিমেয় শহর বা সমগ্র দেশে করতে পারেন, অথবা আপনি বাড়ির কাছাকাছি বা আপনার কলেজ বা বিশ্ববিদ্যালয়ের কাছাকাছি এলাকায় অনুসন্ধান করতে পারেন। এই গবেষণাটি মোকাবেলা করতে আপনাকে সাহায্য করার জন্য প্রকৃতপক্ষে বেশ কয়েকটি ধাপ অতিক্রম করতে হবে।

আপনার টার্গেট করা কোম্পানি সম্পর্কে আরও জানতে আপনার নেটওয়ার্ক ব্যবহার করুন:

আপনার টার্গেট লিস্টের কোম্পানিতে যারা কাজ করে তাদের সহায়তা নিন সবার আগে। তাদের সাথে কথোপকথনে, নির্দিষ্ট কিছু প্রশ্ন করুন। উদাহরণ স্বরূপ:

  • এই কোম্পানিতে ছাত্র বা সাম্প্রতিক স্নাতকদের জন্য কি সুযোগ রয়েছে?
  • আপনি কিভাবে এই কোম্পানিতে আপনার কাজ খুঁজে পেয়েছেন?
  • এখানে কী কী চাকরি পাওয়া যায় এবং আমি উপযুক্ত কিনা সে সম্পর্কে আপনি কীভাবে আমাকে আরও জানার পরামর্শ দেবেন?
  • এখানে কাজ করার সবচেয়ে ভালো দিক কি? আর খারাপ দিকগুলো কি?
  • কোম্পানীতে কি অগ্রগতির সুযোগ বিদ্যমান?
  • আপনার সুপারভাইজার বা ম্যানেজারের সাথে আপনার সম্পর্ক কেমন?

কিছু গুরুত্বপূর্ণ শিষ্টাচার মনে রাখতে হবে: কখনই আশা করবেন না যে একটি কোম্পানিতে একটি পরিচিতি আপনাকে চাকরির নিশ্চয়তা দিতে পারে। আপনি তাদের কাছ থেকে যতটা শিখতে পারেন এবং তারা আপনাকে যে তথ্য দেয় তা কাজে পরিণত করার দায়িত্ব নিজের উপর রাখুন।

চাকরি খুঁজছেন?

আপনার আগ্রহের কাজটি চাকরির ট্র্যাকে রাখা এবং আপনার অনুসন্ধান ও আবেদন প্রক্রিয়ায় সবসময় সংগঠিত থাকা গুরুত্বপূর্ণ। সাথে অনলাইনের সাথে খুব সতর্কভাবে থাকতে হবে। খেয়াল রাখতে হবে কখন চাকরির জন্য অনলাইনে পোস্ট দেয়। বিডিজবসের মতো ওয়েব সাইটে চাকরির জন্য সিভি তৈরী করেও রাখা উচিত।

চাকরির সতর্কতা হল নতুন চাকরি সম্পর্কে নিয়মিত ইমেল আপডেট যা আপনার আগ্রহের মাপকাঠির সাথে মানানসই। আজকের প্রতিযোগিতামূলক চাকরির বাজারে, সময় সব কিছু হতে পারে।

উন্নত অনুসন্ধান (search) ব্যবহার করুন:

সঠিক কাজটি সংকুচিত করতে উন্নত অনুসন্ধান কৌশল ব্যবহার করুন। আপনি আপনার অনুসন্ধানে “কোম্পানী:” বা “শিরোনাম:” যোগ করে নির্দিষ্ট কোম্পানি বা চাকরির শিরোনাম অনুসন্ধান করতে পারেন।

সার্চ ফিল্টার করুন

আপনি আপনার অনুসন্ধান পরিমার্জিত করতে ফিল্টার ব্যবহার করতে পারেন। আপনি যদি বিডিজবস সার্চ অ্যাপ ব্যবহার করেন , তাহলে আপনি যে চাকরিটি খুঁজছেন সেটি লিখুন এবং তারপর “চাকরি খুঁজুন” নির্বাচন করুন। আপনার কাজের অনুসন্ধান ফলাফল নিম্নলিখিত পৃষ্ঠায় প্রদর্শিত হবে. ফিল্টার যোগ করতে, “ফিল্টার” বোতামটি নির্বাচন করুন। সেখান থেকে, আপনি আপনার অনুসন্ধানের দূরত্ব এবং কাজের ধরন (পূর্ণ-সময়, খণ্ডকালীন, চুক্তি ইত্যাদি) সেট করতে পারেন এবং আপনার অভিজ্ঞতার স্তরকে “প্রবেশ স্তর” এ সেট করতে পারেন৷ আপনার ফিল্টার সংরক্ষণ করতে “আপডেট” নির্বাচন করুন। আপনি আপনার অনুসন্ধানের সময় যে কোনো সময় এই সেটিংস আপডেট করতে পারেন৷

আপনার জীবনবৃত্তান্ত লেখা:

আপনার চাকরি অনুসন্ধানের পরবর্তী ধাপ হল আপনার জীবনবৃত্তান্ত তৈরি বা আপডেট করা ।

প্রকৃতপক্ষে জীবনবৃত্তান্ত হল একটি নমনীয় জীবনবৃত্তান্ত টেমপ্লেট যা আপনাকে আপনার প্রাসঙ্গিক অভিজ্ঞতা এবং দক্ষতা পূরণ করতে দেয়। প্রকৃতপক্ষে আজকে বাজারে বিশ্বে 70 মিলিয়ন জীবনবৃত্তান্ত রয়েছে এবং নিয়োগকর্তারা তাদের কাজের বিবরণের সাথে মেলে এমন দক্ষতা সম্পন্ন প্রার্থীদের জন্য এই ডাটাবেসটি সার্চ করে৷

সবচেয়ে প্রাসঙ্গিক অভিজ্ঞতা হাইলাইট

সীমিত পেশাদার অভিজ্ঞতা সহ ছাত্র এবং সাম্প্রতিক স্নাতকদের জন্য, আপনার জীবনবৃত্তান্তে সবচেয়ে প্রাসঙ্গিক কাজটি প্রদর্শন করা গুরুত্বপূর্ণ। একটি সমীক্ষায় দেখা গেছে যে, নতুন স্নাতকদের মূল্যায়ন করার সময় নিয়োগকর্তারা সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলি বিবেচনা করেন কলেজ চলাকালীন ইন্টার্নশিপ এবং কর্মসংস্থান।

প্রদত্ত এবং অবৈতনিক ইন্টার্নশিপ অন্তর্ভুক্ত করুন:

যেকোন প্রদত্ত বা অবৈতনিক ইন্টার্নশিপ, স্কুলে থাকাকালীন এবং স্বেচ্ছাসেবক ক্রিয়াকলাপগুলিতে থাকা অন্যান্য চাকরির তালিকা করুন। প্রতিটি ভূমিকার জন্য, আপনার দায়িত্ব এবং কৃতিত্বগুলিকে এমনভাবে ফ্রেম করুন যা আপনি যে নিয়োগকর্তাদের লক্ষ্য করছেন তাদের সাথে প্রাসঙ্গিক। আপনি যে ধরনের চাকরির জন্য আবেদন করছেন সেই ধরনের নির্দিষ্ট দক্ষতা এবং দক্ষতার সাথে আপনার প্রয়োগ করা দক্ষতা এবং প্রতিটি ভূমিকায় আপনি যে দক্ষতা অর্জন করেছেন তা সংযুক্ত করুন।

একটি কভার লেটার লেখা:

একটি কভার লেটার, একটি চাকরির আবেদনের ঐতিহ্যগত অংশ যা আজকাল সর্বদা প্রয়োজনীয় নয়। আপনি যখন আপনার অনুসন্ধানের মধ্য দিয়ে যান, আপনার একটি কভার লেটার প্রয়োজন কিনা তা নির্ধারণ করতে প্রতিটি কাজ পৃথকভাবে মূল্যায়ন করুন।

বেশিরভাগ ক্ষেত্রে, একটি কভার লেটারের উদ্দেশ্য হল একজন সম্ভাব্য নিয়োগকর্তার সাথে নিজেকে পরিচয় করিয়ে দেওয়া। আপনি একটি কভার লেটার ব্যবহার করে উল্লেখযোগ্য অর্জনগুলিকে কল করতে পারেন বা ব্যাখ্যা করতে পারেন কেন আপনি একটি নির্দিষ্ট চাকরি এবং সংস্থার প্রতি আকৃষ্ট হয়েছেন৷ আপনার জীবনবৃত্তান্তে কী আছে তা পুনরাবৃত্তি করতে আপনার কভার লেটার ব্যবহার করবেন না। পরিবর্তে, আপনার কয়েকটি কৃতিত্ব এবং আকাঙ্ক্ষাগুলিকে হাইলাইট করার জন্য এটি ব্যবহার করুন।

ছাত্র এবং নতুন স্নাতকরা কখনও কখনও কভার লেটার লিখতে ভুল করে যেগুলি খুব দীর্ঘ, খুব আনুষ্ঠানিক বা খুব অনানুষ্ঠানিক, অথবা যেগুলি শিক্ষার্থী চাকরি বা কোম্পানি থেকে কী চায় তা জোর দেয়। আপনার কভার লেটারটি প্রায় তিনটি অনুচ্ছেদে রেখে, কোম্পানির বিষয়ে গবেষণা করে এই সমস্যাগুলি এড়িয়ে চলুন যাতে আপনি উপযুক্ত স্বরে লিখতে পারেন এবং নিয়োগকর্তাকে আপনি কী অফার করতে পারেন তার পরিপ্রেক্ষিতে আপনার চিঠি তৈরি করতে পারেন।

কখনও কখনও নিয়োগকর্তা আপনাকে একটি কভার লেটারে একটি নির্দিষ্ট প্রশ্নের উত্তর দিতে বলতে পারেন। আপনি যদি এই ধরনের চাকরির বিবরণ বা আবেদন দেখেন তবে নিশ্চিত করুন যে আপনি লেখার প্রম্পটটি ঘনিষ্ঠভাবে অনুসরণ করুন। বিশদ এবং লিখিত যোগাযোগ দক্ষতার প্রতি আপনার মনোযোগ মূল্যায়ন করতে নিয়োগকর্তারা এইরকম একটি প্রম্পট অন্তর্ভুক্ত করে।

চাকরিতে আবেদন করছেন?

যেকোনো চাকরির জন্য আবেদন করার আগে, আপনার জীবনবৃত্তান্তের একটি চূড়ান্ত পর্যালোচনা দিন। এই পর্যায়ে, আপনি নিশ্চিত করতে চান যে এটি আপনার সেরা উপস্থাপনা এবং এতে কোনো বানান ভুল বা বানান নেই। আপনি আপনার জন্য এটি পর্যালোচনা করার জন্য আপনার বন্ধু, পরিবারের সদস্য, বা বিশ্ববিদ্যালয় লিখন কেন্দ্র প্রশিক্ষককে বলতে পারেন।

যেকোনো ডিভাইসে আবেদন করুন:

আজকাল, মোবাইলে চাকরীর আবেদন একটি আদর্শ উপায়। প্রকৃতপক্ষে, সমস্ত চাকরীর অনুসন্ধানের 60% স্মার্টফোনে হয়। প্রকৃতপক্ষে, আপনি যেকোনো ডিভাইসে চাকরির জন্য অনুসন্ধান করতে এবং আবেদন করতে পারেন।

একটি প্রতিক্রিয়ার জন্য অপেক্ষা

যেকোন কাজের সন্ধানের একটি অনিবার্য অংশ হলো নিয়োগকর্তাদের আপনার কাছে ফিরে আসা এবং আপনার সেটার জন্য অপেক্ষা করা। কিছু নিয়োগকর্তা আপনাকে একটি ইমেল পাঠাতে পারেন যে তারা আপনার আবেদন পেয়েছেন এবং তারা যদি আপনাকে পছন্দ করে তাহলে তাড়া খুব তাড়াতাড়ি আপনার সাথে যোগাযোগ করবে।

সাক্ষাৎকার:

একজন ছাত্র বা সাম্প্রতিক স্নাতক হিসাবে, আপনি সম্ভবত একই ভূমিকার জন্য অন্যান্য এন্ট্রি-লেভেল প্রার্থীদের সাথে প্রতিদ্বন্দ্বিতা করবেন, যাদের অনেকেরই আপনার মত সীমিত পেশাদার কাজের অভিজ্ঞতা থাকবে। এর অর্থ হল আপনার ইন্টারভিউতে নিজেকে অত্যন্ত পেশাদারিত্বের সাথে পরিচালনা করে এবং আপনাকে অনন্য করে তোলে এমন বৈশিষ্ট্য, দক্ষতা এবং মূল্যবোধ প্রদর্শনের মাধ্যমে আপনার সাক্ষাত্কারে প্রভাব ফেলা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ইন্টারভিউ এবং নিয়োগ প্রক্রিয়া বিভিন্ন কোম্পানিতে ভিন্নভাবে পরিচালিত হয়। কখনও কখনও আপনার সাক্ষাৎকারের আগে কারও সাথে সরাসরি যোগাযোগ নাও হতে পারে। যদি এমন হয় তবে আপনাকে নিজেকে নিজেই প্রস্তুত করতে হবে।

Best Of luck

Related Posts

19 Comments

মন্তব্য করুন