চাকরির বিজ্ঞপ্তি? তাড়াহুড়ো করবেন না, চিন্তা ভাবনা করে নিবেন।

চাকরি যে নামটি শুনলেই আমরা অনেকেই চোখ বড় বড় করে সে দিকে চেয়ে থাকি। বিষয়টি এমনই। চাকরি চাই এমন লোকের সংখ্যা দিন দিন বাড়ছে।ব্যক্তিগতভাবে একটি ভালো মানের চাকরি প্রত্যেকের চাহিদার কেন্দ্রবিন্দুতে থাকবে এটাই স্বাভাবিক। চাকরি একটি মানুষের স্বপ্ন। চাকরি একটি পরিবারের স্বপ্ন। চাকরি ব্যক্তিগত আকাঙ্ক্ষা হতেই পারে। চাকরির জন্য হাহাকার করা তরুণ যুব সমাজ , বিকল্প পথ বেছে নিতে হিমশিম খায়।

আর এই চাকরির প্রতি দুর্বলতা, কিছু কিছু মানুষের বিজনেস।চাকরি দেওয়ার নামে তারা আপনার থেকে লুটে নিচ্ছে অর্থ। তার মানে হচ্ছে আমরা যারা চাকরি খুঁজে বেড়াই, আমাদের এই দূর্বলতাগুলো অন্য কারো জন্য বিজনেস। তাহলে ভেবে দেখুন আমরা কোন দুনিয়ায় বসবাস করছি। যেখানে বেকার সমস্যা দিন দিন বাড়ছে,সেখানে বেকারত্বকে নিয়ে অনেকে ব্যবসা খুলে বসেছেন। আর আমরা তাদের ফাঁদে খুব সহজেই পা দিয়ে ফেলি। চাকরি খোঁজা তা কোন অপরাধের কিছু নয়। তবে অপরাধ টা হল চিন্তাভাবনা না করে এমনি এক দিকে ঝুঁকে পড়বেন না। আপনি ভাবতেই পারবেন না কত শত শত ফাক আপনার জন্য পেতে রাখা হয়েছে। আপনি যদি সহজেই সে ফাঁদে আটকে যান, তাহলে ক্ষতিটা শুধু আপনারই হবে। তারা তো তাদের বিজনেসটা করে নিল। বিনিময়ে আপনি কি পেলেন?

চাকরির বিজ্ঞপ্তি:

এরকম লেখা আমরা অনেক সময় দেখে থাকি। পত্রিকা কিংবা অনলাইন নিউজ মিডিয়া খুললেই আমরা দেখে থাকি হরেকরকম চাকরির বিজ্ঞাপন। সেখানে সবগুলোই যে ভুয়া তা কিন্তু নয়। তবে বেশিরভাগ ক্ষেত্রেই দেখা গেছে, অনেকাংশেই তা মিথ্যে। এই চাকরির বিজ্ঞপ্তি, এখন কিছু কিছু মানুষের বিজনেস। লোভনীয় অফার তাদের একমাত্র হাতিয়ার। তারা বিভিন্নভাবে মানুষকে আকৃষ্ট করে তাদের ব্যবসা চালিয়ে যাচ্ছে। তাই যত্রতত্র চাকরির বিজ্ঞাপন দেখে খুব তাড়াহুড়ো করবেন না। ভেবেচিন্তে ডিসিশন নেয়া ভালো।আসুন জেনে নেই কি কিভাবে এই প্রতারকরা আপনার জন্য নতুন নতুন চক্রজাল সৃষ্টি করে রেখেছে।

চটকদার বিজ্ঞাপন: একটু খেয়াল করে দেখবেন, বিভিন্ন নিউজ কিংবা রাস্তার দেয়াল, এমনকি অনলাইন মিডিয়াগুলোতে এখন চাকরির বিজ্ঞাপন এর অভাব নেই। এত এত বিজ্ঞাপন দেখলে মনে হয় চাকরি গাছের পাতা। নিত্যনতুন কলা-কৌশলে এ সমস্ত লোভনীয় বিজ্ঞাপন দেয়া হয়। বিজ্ঞাপনগুলো খুব সুন্দর ও শ্রেণিবিন্যাস করে সাজানো। এসব বিজ্ঞাপন গুলো খুব ভালোভাবে দেখে নিবেন।

আসামাত্র জয়েন: খেয়াল করে দেখবেন কিছু কিছু বিজ্ঞাপনে’লেখা থাকে আসামাত্র জয়েন/এখন ভেবে দেখুন তো আপনার এমন কি যোগ্যতা আছে যে আপনি আসলেই তারা আপনাকে একটি চাকরি দিয়ে দিবে। তাই এসব লেখা দেখলে নিজ দায়িত্বে একটু চিন্তাভাবনা করবেন। কারণ হতে পারে এটি একটি গুরুত্বপূর্ণ গ্যাপ।

অভিজ্ঞতার প্রয়োজন নেই: অভিজ্ঞতার প্রয়োজন নেই এমনকি অভিজ্ঞতা আমাদের অনেক আগেই হয়েছে। ভেবে দেখুন তুমুল এই প্রতিযোগিতার যুগে, আপনাকে অভিজ্ঞতা ছাড়াই চাকরি দেবে এমন লোভনীয় অফার এ আপনি খুব সহজেই পা দিবেন।

এসএসসি পাস হলেই চলবে: এমন বিজ্ঞাপন আমরা খুব বেশি দেখে থাকি, কারণ আমাদের দেশে স্বল্প শিক্ষিত লোকের সংখ্যা বেশি/তাই এটি প্রতারণার নতুন কৌশল/যাতে করে চাকরিপ্রার্থীদের খুব সহজেই আকৃষ্ট করা যায়।

ডিউটি নিজ নিজ এলাকায় রাখা হবে: দেখবেন কিছু কিছু অফার গুলো ঠিক এরকম। যেখানে একটি চাকরি পাওয়াই মুশকিল সেখানে তারা আপনাকে এত ফ্যাসালিটি দিচ্ছে। বিষয়টি ভাববার। সুতরাং এ ধরনের বিজ্ঞপ্তি গুলো খুব ভালোভাবে নিজ দায়িত্বে খোঁজখবর নেবেন।

থাকা প্লাস খাওয়ার সুব্যবস্থা: যেখানে চাকরি পাওয়াই মুশকিল সেখানে তারা আপনাকে থাকা খাওয়ার সু-ব্যবস্থা করে দেবে। এমন যদি হয় অবস্থা, তাহলে এ দেশে বেকার কে? তবে বলছি না সব বিজ্ঞপ্তি গুলোই ভুয়া/তবে এরকম অভিজ্ঞতা আমাদের অনেকবার হয়েছে/তাই একটু চিন্তা-ভাবনা করে দেখবেন।

বেতন-ভাতা:দেখবেন কিছু কিছু বিজ্ঞাপন দাতারা চাকরির পোস্ট অনুযায়ী বেতন রাখেন খুব লোভনীয়/আপনি ভাবতেই পারবেন না এরা কতটা ধূর্ত বাদ/উদাহরণস্বরূপ আপনাকে একটু দেখিয়ে দি দিলাম_যেমন ধরুন’, এসএসসি-১৫০০০/এইচএসসি-১৮০০০/বেচেলার-আলোচনা সাপেক্ষে। এখন চিন্তা করুন আপনি আকৃষ্ট হবেন নাকি হবেন না। এবং তার পিছনে লেখা দেখবেন, যাতায়াতের জন্য মোটরসাইকেলের সুব্যবস্থা/তবে অবশ্যই আপনাকে গাড়ি চালানোর সম্পর্কে ধারণা থাকতে হবে/বিষয়টি খুব মজা তাই না/অবশ্যই চিন্তাভাবনা করে দেখবেন/

উৎসব বোনাস: এসব বিজ্ঞপ্তির উৎসব ব্যানার গুলো দেখবেন আকাশ ছোঁয়া/যা দেখলে খুব সহজেই যে কেউ আকৃষ্ট হয়ে পড়বে।

ডিউটি: এদের ডিউটি প্রোগ্রামগুলো থাকে খুব সোজা এবং সরল/যা প্রতারণার নতুন একটি কৌশল/

আগে আসলে আগে পাবেন:এ ধরনের লেখা আমরা প্রায়ই দেখে থাকি/চিন্তা করে দেখুন আপনি আগে প্রতারিত হবেন নাকি পরে প্রতারিত হবেন. বিষয়গুলো খুব চিন্তা ভাবনার/তবে সবাইকে ভুয়া তা বলছি না।

এ ধরনের হাজারো প্রতারণার কৌশল তারা সাজিয়ে লিখে রেখেছে। এবার আসুন জেনে নেওয়া যাক কীভাবে তারা আপনাকে ঠকাবে।

ঠক, আবার স্টেপগুলো আমি সাজিয়ে দেখে দিচ্ছি।

  • সর্বপ্রথম আপনাকে কিছু ফরম ফরম দেওয়া হবে। এবং সেগুলো আপনাকে পূরণ করতে বলবেন।
  • আপনার আইডি কার্ড তৈরি করতে হবে/এ ধরনের অজুহাত তারা সৃষ্টি করবেন।
  • কিছু কিছু ক্ষেত্র বিশেষে ইন্টারভিউ নেওয়া হলেও, সেই ইন্টারভিউ গুলো সাজানো/দেখবেন আপনি কম নাম্বার পাওয়ার যোগ্য হলেও আপনার ভালো নাম্বার চলে এসেছে/আপনি সিলেক্ট হয়ে গিয়েছেন, এমন কিছু হয়তো আপনাকে অবাক করে দিবে।
  • ইউনিফর্ম কিংবা আদারস কোন অপশন আপনাকে দেখাতে পারে।
  • আপনাকে গুরুত্বপূর্ণ কাজ দেয়া হবে এ কথা বলে আপনার কাছ থেকে কোনো ডকুমেন্ট চাইতে পারে।
  • আপনাকে স্টোর কিপার হিসেবে রাখা হবে, জামানত প্রয়োজন/এটি এখন অনেক পুরনো প্রতারণা।
  • আপনাকে মোটরসাইকেলে দেওয়া হবে/কাগজ পত্রের জন্য কিছুটা খরচ আপনার বহন করতে হবে/এধরনের কথা হয়তো আপনি শুনতে পারেন
  • আপনার ব্যাংক অ্যাকাউন্ট এবং আপনার ফাইল সাবমিট এর জন্য কিছু সার্ভিস চার্জ লাগবে/তাহলে আপনি ভেবে নিন আপনি ফেঁসে গেছেন
  • কিছু কিছু ক্ষেত্রে হয়তো আপনাকে প্রথম মাসের স্যালারি দিয়েও দেওয়া হতে পারে/পরের মাসে বলবে আপনাকে আরও গুরুত্বপূর্ণ কাজ দিব সেজন্য কিছু ডকুমেন্ট কিংবা জামানত হিসেবে জমা দিতে হবে/আপনি খুশি হয়ে খুব তাড়াতাড়ি বিশ্বাস করে দিয়ে দিবেন/কারণ আপনি এখন প্রতারণার আপডেট কৌশলের মধ্যে পড়ে গেছেন।
  • আপনাকে বিদেশে কাজ করতে হবে/আপনাকে আমরা বিদেশের জন্য সিলেক্ট করেছি/পাসপোর্ট-ভিসা আপনার নিজ দায়িত্বে পড়তে হবে/বাকিটা আমরা করে দিব/ভেবে নিন আপনি পুরোপুরি ফেঁসে গেছেন/
  • আপনি সামনের মাসের 1 তারিখে জয়েন করতে পারবেন। সম্পূর্ণ বাবদ 500 টাকা জমা দিয়ে দিন/পরের মাসে আপনি তাদের আর খুঁজে পাবেন না।
  • কিছু কিছু ক্ষেত্রে আপনার ইন্টারভিউ কার্ড আপনার বাড়িতে পৌঁছে গেলেও/ডিউটি কোথায় দিবে সেটি নিয়ে আপনি পেন্ডিং থাকবেন কয়েক মাস/তারপর একসময় শুনবেন অফিস উধাও।

প্রিয় বন্ধুরা এরকম হাজার হাজার, অপশন আপনারা এই সমস্ত ভুয়া বিজ্ঞাপন দাতা কিংবা অফিস স্টাফদের কাছ থেকে শুনে থাকবেন। চাকরি সবারই প্রয়োজন।কিন্তু তার মানে এই না আপনি যেখানে ইচ্ছা সেখানে বিজ্ঞপ্তি দেখেই পাগল হয়ে জাবেন। আমরা যারা চাকরি প্রত্যাশী, তারা বেশিরভাগ লোক স্বশিক্ষিত/কিংবা শিক্ষিত/সুতরাং তাড়াহুড়ো না করে একটু ভেবেচিন্তে নিলেই আমরা এই সমস্যাগুলো থেকে বেরিয়ে আসতে পারি। তাই চাকরির বিজ্ঞাপন গুলো দেখেই তাড়াহুড়ো করবেন না। একটু ভেবে চিন্তে সিদ্ধান্ত নেবেন। কারণ আপনার সচেতনতাই আপনাকে প্রতারণার হাত থেকে রক্ষা করতে পারে।  আজ থেকে চাকরির বিজ্ঞাপন দেখলেই, তাড়াহুড়ো করবেন না। ভেবে-চিন্তে সিদ্ধান্ত নিবেন। তাহলে আপনি কখনো প্রতারণার শিকার হবেন না।

পোস্টটি ভাল লাগলে কমেন্ট করে জানাবেন।

Related Posts

21 Comments

  1. নতুন সাইট ভালো ইনকাম ঘুরে আসার আমন্ত্রন রইলো রেজিস্টার করলেই পাবেন ২৩০ টাকা বোনাস ৩০০ টাকা হলে পেমেন্ট নিতে পারবেন । লিংক এ গিয়ে দেখে আসুন ভালো লাগলে করবেন । ধন্যবাদ
    https://blog.jit.com.bd/earning-site-3778

মন্তব্য করুন