চাকরি করবেন নাকি ব্যবসা কোনটা আপনার জন্য বেস্ট।

আশা করি সবাই ভালো আছে। বর্তমানে সব স্টুডেন্টের মাথায় থাকে যে চাকরি করবে নাকি ব্যবসা।কোনটাতে টাকা বেশি ইনকাম করা যায় কোনটা আপনার জন্য ভালো হবে।তবে আমি আগেই বলে দেই যদি ভালো কোনো চাকরি পেয়ে যান তাহলে চাকরিই করুন।যেমন;ইঞ্জিনিয়ার,ডাক্তার,কলেজের শিক্ষক।এইসব চাকরিগুলো যদি পেয়ে যান তাহলে চাকরি করুন পাশাপাশি ব্যবসা করলেও করতে পারেন।আর যদি আপনি ভালো কোনো চাকরি না পান,চাকরি পেতে দেরি হচ্ছে তাহলে আপনি ব্যবসা করতে পারেন।কারণ আপনি চাকরির জন্য বেকার থাকার চেয়ে ব্যবসা শুরু করে দিন তখন আপনি নিজেই মানুষকে চাকরি দিবেন।আজকে আমি চাকরি আর ব্যবসার সুযোগ সুবিধাগুলো নিয়ে আলোচনা করবো।কোনটা আপনার জন্য বেস্ট তাই নিয়ে আলোচনা করা হবেঃ

১.চাকরি নাকি ব্যবসা কোনটা করলে সম্মান বেশি পাওয়া যাবে?

–আপনি যদি ভালোমানের চাকরিগুলো করেন যেমন;ইঞ্জিনিয়ার,ডাক্তার এইসব পেশায় যেতে পারেন তাহলে আপনি ছোটখাটো ব্যবসা থেকে ভালো সম্মান পাবেন।আর যদি একটা ব্যবসা দাড় করিয়ে দিতে পারেন বড় বড় ব্যবসাগুলো করেন যেমন ই-কমার্স ব্যবসা,বড় বড় কোম্পানির ব্যবসা গুলো তাহলে আপনি চাকরি থেকে কয়েকগুন বেশি সম্মান পাবেন।

২.কোনটা থেকে বেশি ইনকাম করা যায়?

–সাধারণত ব্যবসা থেকে বেশি টাকা ইনকাম করা যায়।বাংলাদেশের চাকরিগুলো মাসে ৩৫ থেকে ৪০ হাজারের বেশি বেতন দে না।অন্যদিকে ব্যবসাটা যদি একটু ভালোভাবে করা যায় তাহলে এই টাকা আপনি এক বেলায় ইনকাম করে ফেলতে পারেন।

৩.কোনটাতে ঝুঁকি বা টেনশন বেশি?

–চাকরিতে তেমন কোনো ঝুঁকি নেই চাকরি করতে যাবেন ৯-৫ টা কাজ করে মাস শেষে বেতন নয়ে আসবেন।কিন্তু একটা ব্যবসা চলার জন্য বা বড় করার জন্য ব্যবসায়িক অনেক টেনশনে থাকে।আর এটা এমনও হতে পারে কোনো কোনো মাসে অনেক লোকশান হয়ে যেতে পারে।

৪.কোনটাতে টাকা ইনভেস্ট  করতে হয়?

–অবশ্যই চাকরিতে আপনি আপনার যোগত্য থাকলে একটাকাও খরচ করতে হবে না।কিন্তু ব্যবসা শুরু করার জন্য টাকা ইনভেস্ট করতে হবে।আপনি যদি টাকা ইনভেস্ট না করেন তাহলে ব্যবসার পন্যগুলো কিনবেন কিভাবে?তাই ব্যবসাটা অনেক সময় ইনভেস্টেের উপরও নির্ভর করে।

৫.এখন আমি কোনটা করতে পারি চাকরি নাকি ব্যবসা।

–আমি আগেই বলেছি আপনি যদি ভালো কোনো চাকরি পেয়ে যান তাহলেই চাকরি করুন।কোনো রিক্স নেওয়ার দরকার নেই।কিন্তু যদি আপনার পড়ালেখা শেষ করার পর যদি চাকরি না পান তাহলে বেকার বা চাকরির পিছনে না ঘুরে ব্যবসা শুরু করে দিন।আর একবার ব্যবসা বুঝে নামলে আপনি আরো হাজার মানুষকে চাকরি দিতে পারবেন।

Related Posts

9 Comments

মন্তব্য করুন