চাকরি নয় করুন ব্যবসা

চাকরি নয় করুন ব্যবসা। এখন একটা চাকরি জোগাড় করা খুবই কঠিন কাজ। উচ্চ পদস্থ লোকদের ধারে ঘুরে ঘুরেও একটা চাকরি পাওয়া যায় না। অনেকে আবার অনেক টাকা খরচ করেও চাকরি পায় না। এতে মনে হতাশা ঘনীভুত হয়। পরিবারে বা সমাজে অনেক কথা শুনতে হয়। নিজেকে ব্যর্থ মনে হয়। তাই চাকরির পিছনে না ঘুরে সহজ, কম বিনিয়োগ করে লাভ জনক ব্যবসা করুন। এতে আপনি নিজে নিজেই সচ্ছল হতে পারবেন। অনেক মানুষ এখন ব্যবসা করে সফল ব্যবসা করে নিজের সহ পরিবারের উন্নতি করেছে।
আসুন জেনে নেই এইরকম ৬ টি সহজ এবং লাভ জনক ব্যবসা সমন্ধে।

১ঃ মুদির দোকন

এটি খুবই জনপ্রিয় একটি ব্যবসা। এখানে আপনি কম টাকা বিনিয়োগ করে অনেক লাভ করতে পারবেন। যে সমস্ত জিনিসপত্র বেশি বেচা-কেনা হয়, সেই সমস্ত জিনিস আপনি দোকানে রাখবেন।
যেমনঃ চাল, ডাল, তেল, হুইল পাওডার, সিগারেট ইত্যাদি।

২ঃ ফুলের দোকান

ফুল ভালবাসে না এমন মানুষ এই দুনিয়ায় পাওয়া যাবে না। তাই আপনি ফুলের ব্যবসা করতে পারেন। আমাদের দেশে বিভিন্ন ধরনের ফুল পাওয়া যায়।
যেমনঃ গোলাপ, গাধা, রজনীগন্ধা, বেলি ফুল ইত্যাদি।

৩ঃ ফলের ব্যবসা

আপনি ফলের ব্যবসা শুরু করতে পারেন। আমাদের দেশে বিভিন্ন ধরনের ফল পাওয়া যায়। অনেক ফল আছে ১২ মাসই পাওয়া যায়। আবার অনেক ফলে মৌসুমি হয়ে থাকে। তবে আপনি মৌসুমি ফল থেকে বেশি লাভ করতে পারবেন। আমাদের দেশে ফলের চাহিদা খুবই বেশি।
আপনি আম, কাঁঠাল, লিচু, আপেল, কমলা, মালটা, ইত্যাদি দিয়ে ব্যবসা করতে পারেন।

৪ঃ লাইব্রেরী

ব্যবসা করে লাভ করার অন্যতম ব্যবসা হচ্ছে লাইব্রেরী। দেশে শিক্ষার্থীর অভাব নেই। আপনি চাইলে বিভিন্ন ধরনের বই, খাতা, পেন্সিল, দিয়ে ব্যবসা শুরু করতে পারেন।

৫ঃ ফ্লেক্সিলোড

আমরা সবাই কম বেশি ফোনে কথা বলি। ফোনে কথা বলতে হলে সিমে টাকা থাকতে হয়। আপনি এই টাকা লোড করার কাজ করতে পারেন। এতে ইনভেস্ট কম লাভ বেশি। আমাদের দেশে বিভিন্ন ধরনের সিম পাওয়া যায়।
যেমনঃ গ্রামীণ সীম, বাংলালিংক সীম, রবি সীম, টেলিটক সীম, এরটেল সীম ইত্যাদি। আপনি এক সাথে সব গুলো সীমেই টাকা লোড করার কাজ করতে পারবেন।

৬ঃ কক্সমেটিক্স এর দোকান

সব মেয়েরাই কম-বেশি সাজগোছ করতে ভালবাসে। বর্তমানে অনেক কম টাকায় ভালো মানের কক্সমেটিক্স পাওয়া যায়।
যেমনঃ বিভিন্ন ধরনের ক্রিম, সাবান, শাম্পু, তামা বা পিতল জাতীয় অলংকার ইত্যাদি।

এই ব্যবসা করার জন্য প্রয়োজন ধর্য এবং সময়ের। আর অবশ্যই আপনাকে ভাল জিনিস বিক্রি করতে হবে। আপনি যখন সবার বিশ্বাস অর্জন করবেন ভাল জিনিস দিয়ে, তখন দেখবেন আপনার ব্যবসা দারুণ গতিতে এগুচ্ছে।

Related Posts

7 Comments

মন্তব্য করুন