ছেলেদের ত্বকও চুলের যত্নে কিছু গুরুত্বপূর্ণ টিপস্।

আসসালামু আলাইকুম বনধুরা,
কেমন আছেন সবাই? আশা করি আল্লাহর রহমতে ভালো আছেন।
সকাল হতেই ছেলেদের বাইরে দৌড়জাপ শুরু হয়ে যায়। তারা বেশির ভাগ সময় ঘরের বাইরে থাকতে। তারা রোদে পুড়ে,বৃষ্টিতে ভিজে,ধুলাবালির প্রলেপের কারণে ত্বক রুক্ষ হয়ে যায়।ছেলেদের এই রুক্ষতা দূর করতে নিয়মিত ত্বকচর্চার প্রয়োজন। তাছাড়া অনেকের ব্রণের সমস্যা দেখা দেয়। মেয়েদের তুলনায় ছেলেদের ত্বক অনেক পুরু।তাই ছেলেদের ও মেয়েদের ত্বকচর্চার ধরনটি আলাদা। ছেলেদের ত্বকের রূপ – চর্চা সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

ছেলেদের সবচেয়ে বেশি সমস্যার জায়গা হলো ভ্রু,র রেখার ভাজ,চোখের নিচে কুঁচকে যাওয়া দাগ,ঝুলে যাওয়া গাল আর এবড়ো থেবড়ো ছিদ্রযুক্ত অমসৃণ ত্বক। চুলপড়া,খুশকি পড়া, চুল বেঁকে যাওয়া ইত্যাদি। আজকাল ছেলেদের বিউটি পার্লার এ শুধু চুল কাটা নয়, চুল সাজানো থেকে শুরু করে সেমপু,মেনিকিউর,ব্লিচ, ফেসিয়াল, বডি মেসার্স ও বডি পেক।শুধু ছেলেদের রুপচর্চার উপর ভিত্তি করে আলাদা পার্লার গড়ে উঠেছে। এই জায়গায় পুরুষের ত্বকের ও চুলের নানা সমস্যার সমাধান ও পরামর্শ দেয়া হয়।পায়ের যত্নে রয়েছে মেনিকিউর, পেডিকিওর, ব্লিচ, ম্যাসাজ ইত্যাদি।

যারা সারাদিনে হাত-মুখ পরিস্কার করার সময় কম পান তারা মাসে অন্তত ১দিন কোন ছেলেদের বিউটি পার্লারে গিয়ে ফেসিয়াল করা উচিত। যাদের শুষ্ক ত্বক তারা সান বার্ন ফেসিয়াল করাতে পারেন।এটা রোদে পুড়া ত্বকের জন্যে উপকারী। আর যাদের ত্বক তৈলাক্ত তারা অ্যালোভেরা ও গোল্ড ফেসিয়াল করাতে পারেন। যাদের ত্বকে ব্রণের সমস্যা আছে তারা আয়ুর্বেদিক ফেসিয়াল করালে উপকার পাবেন।আর যারা ঘরে বসে ত্বকের যত্ন নিতে চান তারা রোদের পোড়া ভাব কমাতে চন্দনের পেক ব্যবহার করতে পারেন।

আবার যাদের ব্রণের সমস্যা তারা ব্রণ দূর করার জন্য কিছু ফেসওয়াশ বা একনি ট্রিটমেনট সিস্টেম ব্যবহার করে দেখতে পারেন।যেগুলো ডাক্তারের প্রেসক্রিপশনের দরকার হয় না।এগুলো অনেক কম দামে কিনতে পারবেন। অনেকে মনে করেন দাম বেশি হলে সেগুলো বেশি কার্যকর হবে। আসলে কিন্তু তা নয়।

আপনি চাইলে ঘরোয়া উপায় অবলম্বন করতে পারেনঃ অল্প কিছু ব্রণের জন্য ঘরোয়া উপায় গুলি বেশি কাজে লাগে।
যেমনঃট্রি টি অয়েল একটি প্রাকৃতিক অ্যানটিসেপটিক যা কিনা ত্বকের জীবাণু দূর করার মাধ্যমে ব্রণ ভালো করে।এছাড়া লেবুর রস ও ত্বকের জন্য বেশ কাজে আসে।
বিশেষজ্ঞদের মতে অতিরিক্ত মুখ ধোয়া টাও অনেক সময় ব্রণের কারন হতে পারে। আলতো হাতে দিনে কয়েকবার কোন সাবান বা ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়া উচিত। আর মুখ ধোঁয়ার জন্য হালকা কুসুম গরম পানি এবং তোয়ালে ব্যবহার করতে পারেন।

Related Posts