জিডি করার নিয়ম এবং নমুনা | থানায় দরখাস্ত লেখার নিয়ম

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই?আশা করি ভালো আছেন।আমরা যখন বিভিন্ন  সমস্যার সসম্মুখীন হই বা সমস্যার পড়বো বলে মনে হয় তখন আমরা থানায় সাধারণ ডায়েরি করে থাকি।সেই সাধারণ ডায়েরি জিডি নামে পরিচিতি। জিডি হলো সাধারণ ডায়েরি কিংবা অপরাধ কিংব অন্যান্য সংবাদ বিষয়ক রেজিস্ট্রার। পুলিশ স্টেশন কিংবা থানাকে ফৌজদারির কার্যবিধিতে ফৌজদারি জুরিডিকশনের সর্বনিম্ন ইউনিট বলা হয়।মানুষের জীবনে ঘটে যাওয়া কোন ধরনের দূর্ঘটনা কিংবা ঘটতে যাচ্ছে এমন কোন সমস্যা নিয়ে নিজেদের নিরাপত্তা কথা চিন্তা করে সাধারণ ডায়েরি করাই জিডি হিসেবে পরিচিত সকলের কাছে।

জিডি মূলত সাধারণ জনগণ তাদের নিজেদের নিরাপত্তার কথা ভেবে করা হয়ে থাকে।যার ফলে জনগণের  আস্থা প্রদর্শন করা দেখায় আইনের প্রতি।সকল সমস্যার মামলা করা যায় না। যেই সকল সমস্যার মামলা করা যায় না সেইসকল সমস্যাই জিডি করা হয়।আমরা আমাদের দৈনন্দিন জীবনে নানান ধরণের ঘটনার সম্মুখীন হই তখনই আমাদের জিডির প্রয়োজন পড়ে।জিডির মাধ্যমে থানায় আইনের সহায়তা চেয়ে একটি কাগজে লিখিত প্রতিবেদন জমা দিতে হয়।প্রায় বাংলাদেশের প্রতিটি থানাতে কিংবা পুলিশ ফাড়িঁতে জিডির ব্যবস্থা করা হয়।

জিডির মাধ্যমে আইনের প্রতি শ্রদ্ধা প্রদর্শিত হয়। যে সকল সমস্যা মামলায় আওতাভুক্ত নয় সেই সকল সমস্যা জিডি হিসেবে গৃহিত হয়।এখন আসি আপনি কোন কোন বিষয়ে আপনি থানায় জিডি কর‍তে পারবেনঃ
১.আপনার কোন ধরনের নিরাপত্তাজনিত সমস্যার সম্মুখীন হলে জিডি করতে পারবেন।
২.কোন ব্যক্তির মাধ্যমে অপরাধ সংঘটনের আশংকা করে থাকলে।
৩.প্রয়োজনীয় কাগজপত্র যেমনঃ সার্টিফিকেট, ক্রেডিট কার্ড, দলিল হারিয়ে গেলে জিডি করতে হয়।
৪.গৃহকর্মী,নৈশপ্ররহী নিয়োগ কিংবা পালিয়ে গেলে।
৫.জমিসংক্রান্ত বিরোধ আরও নানান ধরণের সমস্যায় জিডি করা যায়।

এখন আপনাদের মনে প্রশ্ন আসতে পারে আপনি কোথায় জিডি করতে পারবেন?যে এলাকায় অপরাধ সংঘটনের সম্ভাবনা থাকে কিংবা যে এলাকায় অপরাধ সংঘটিত হয় সেই এলাকায় সংশ্লিষ্ট থানায় জিডি করা বাঞ্চনিয়।তবে জিডি করবার ক্ষেত্রে নিজের এলাকায় সংশ্লিষ্ট থানাকে প্রাধান্ন দেওয়া উচিত।এতে আইনি সহায়তা পেতে সমস্যার সম্মুখীন হবে না।

  • থানায় দরখাস্ত লেখার নিয়ম

জিডি করতে হলে নিজের নাম, থানার নাম উল্লেখ করে সংশ্লিষ্ট ভারপ্রাপ্ত কর্মকর্তার বরাবর আবেদন করতে হবে।যে বিষয়ে জিডি করা হয় সেই বিষয়ে উল্লেখ করতে হবে।বিবরণে আপনাকে পুরো বিষয়টি অবহিত করতে হবে।যার বিরুদ্ধে জিডি করবেন তার নাম ঠিকানা উল্লেখ করতে হবে।সব শেষ এ নাম ঠিকানা উল্লেখ করতে হবে।আপনি চাইলে অনলাইনে জিডি করতে পারবেন।সেইজন্য আপনাকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ওয়েবসাইট বরাবর www.dpm.gov.bd এ প্রবেশ করে citizen help request এ আবেদন করতে হবে।আবেদন এ ক্লিক করলে জিডি সংক্রান্ত সমস্ত তথ্য আসবে।যে ধরণের জিডি করতে যান সেই জিডি নির্বাচন করে জিডি আবেদন করতে হবে।সবশেষে আপনার নাম, আপনার সচল মোবাইল নাম্বার যুক্ত করে তথ্য সাবমিট করুন। সাবমিট এর পর একটি নাম্বার আসবে সেই নাম্বারটি সংগ্রহ করুন।

আপনাদের সুবিধার কথা ভেবে একটি জিডির নমুনা তুলে ধরা হলোঃ
জিডি নমুনা কপিঃ
তারিখঃ২৬.৬.২০২০
বরাবর
ভারপ্রাপ্ত কর্মকর্তা
ধানমণ্ডি থানা,কুমিল্লা
বিষয়ঃসাধারণ ডায়েরি সংক্রান্ত প্রসঙ্গে
জনাব,
যথাবিহিত সম্মান প্রদর্শন পূর্বক বিনীত নিবেদন ওই যে আমি রহমত আলি,বয়স ৩২ বছর।পিতাঃশরাফত আলী,মাতাঃশাফিয়া খাতুন,সাংঃপিপুলিয়া,থানাঃসদর দক্ষিণ,জেলাঃকুমিল্লা।বর্তমানে ধানমন্ডি,থানাঃশুক্রাবাদ,ঢাকা।
এই মর্মে জানাচ্ছি যে  গত ২৩/০৬/২০২০ তারিখে ৩ ঘটিকায় আদাবর থেকে আমি আমার নিম্নে আলোচিত কাগজ  হারিয়ে ফেলেছি।
বর্ননাঃব্যাগে ছিলো আমার পাসপোর্ট সেই সাথে আমার মোবাইল ফোন, প্রয়োজনীয় কিছু কাগজ।
বিষটি থানায় অবগতির জন্য সাধারণ ডায়েরি করার অনুরোধ জানাচ্ছি।
নিবেদক,
শরাফত আলি
ঠিকানাঃ৬৫/১৭ শুক্রাবাদ,ধানমন্ডি, ঢাকা
ফোন নাম্বারঃ01675012489

Related Posts

3 Comments

মন্তব্য করুন