জীবনে সফলতা অর্জন করতে হলে যে গুণগুলো আপনার অবশ্যই দরকার এবং যে গুণগুলো আপনাকে সফলতার দ্বারপ্রান্তে পৌঁছে দিবে?

জীবনের প্রতিটি ক্ষেত্রে মানুষ সাফল্যের দেখা পেতে চায়। কিন্তুু সাফল্যের দ্বারপ্রান্তে কয়জনে পৌঁছাতে পারে? খুব সামান্য কয়জন মানুষ সাফল্যের স্বর্ণতোরণে পৌঁছাতে পারে। কিন্তুু আমরা সবাই তো মানুষ, কেহ তো আর অন্য গ্রহের প্রাণী নয়। কিছু মানুষ যদি তাদের বুদ্ধি, মেধা, শ্রম এবং আত্মবিশ্বাসকে কাজে লাগিয়ে সফলতা দ্বারপ্রান্তে পৌঁছে যেতে পারে তাহলে আমরা কেন পারবো না। হে আপনাকে জীবনে সফলতা অর্জন করতে হলে যোগ্যতা এবং দক্ষতা প্রমাণ করতে হবে। আপনার যোগ্যতা এবং দক্ষতা আপনাকে আপনার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে দিতে পারে। তাই সফলতা অর্জন করতে হলে আপনার মধ্যে যে গুণগুলো অবশ্যই থাকতে হবে:

  • আমি পারবো, এই কথাটি বিশ্বাস করা: একজন সফল মানুষ হতে হলে  সবার আগে যে কাজটি আপনাকে করতে হবে তা হলো আত্মবিশ্বাস। কারণ আপনার যদি আত্মবিশ্বাসের অভাব দেখা দেয় তাহলে আপনি আপনার সঠিক গন্তব্যে  পৌঁছাতে ব্যর্থ হয়ে যাবেন। তাই আপনার মনের মাঝে সব সময় আত্মবিশ্বাস নিয়ে কাজ করতে হবে আপনাকে। আপনার মাঝে সব সময়ই ইতিবাচক মনোভাব বজায় রাখতে হবে। দৃঢ় বিশ্বাস রাখতে হবে যে, আমি যেভাবে চিন্তা করি, সেভাবেই সবকিছু পরিবর্তন করতে পারবো। গবেষকরা গবেষণা করে প্রমাণিত করেছেন যে,  যাদের মধ্যে ইতিবাচক মনোভাব ধারণ করে তারা সহজেই সফলতার দেখা পেয়ে থাকে।

  • নিজের সামর্থের উপর ভরসা রাখা: একজন সফল মানুষ হতে হলে  সবার আগে যে কাজটি আপনাকে করতে হবে তা হলো আত্মবিশ্বাস। কারণ আপনার যদি আত্মবিশ্বাসের অভাব দেখা দেয় তাহলে আপনি আপনার সঠিক গন্তব্যে পৌঁছাতে ব্যর্থ হয়ে যাবেন। তাই আপনার মনের মাঝে সবসময় আত্মবিশ্বাস নিয়ে  কাজ করতে হবে আপনাকে। আপনার মাঝে সবসময় ইতিবাচক মনোভাব বজায় রাখতে হবে। গবেষকরা গবেষণা করে প্রমাণিত করেছেন যে, যাদের মধ্যে ইতিবাচক মনোভাব ধারণ করে তারা সহজেই সফলতার দেখা পেয়ে থাকে।
  • নিজের সামর্থের উভর ভরসা রাখা: একজন সফল মানুষ হতে হলে আপনাকে সব সময় আপনার নিজের সামর্থের উপর ভরসা রাখতে হবে। আপনি যদি আপনার সামর্থের উপর পূর্ণ ভরসা এবং আস্থা রাখেন তখন  সত্যিকারের সামথ্যের  চাইতেও আরো ভালোভাবে সেই কাজটি সম্পন্ন করতে পারেবেন। হঁ্যা সত্যিই, যে কোন কাজে সফলতা পেতে হলে নিজের সামর্থের উপর ভরসা রাখা খুব জরুরী।

  • শঙ্কা-আশঙ্কা দূর করা: আত্মবিশ্বাস পারে একজন মানুষকে তার সফলতা স্বর্ণশিখরে নিয়ে যেতে। তেমনি নেতিবাচক ভাবনা এবং চিন্তা পারে একজন মানুষকে ব্যর্থতার দ্বারাপ্রান্তে পৌঁছে দিতে। মানুষের জীবনে চলার পথে নানান ধরনের ঘটনা ঘটতে পারে খারাপ কিছু হতে পারে। কিন্তুু সে সব নিয়ে একদম ভাবা যাবে না। ধরেন আপনি যে কোন একটি ব্যবসায় শুরু করেছেন। ব্যবসায় শুরু করার প্রথমে আপনি ব্যবসায়ে সফলতা অর্জন করতে ব্যর্থ হচ্ছেন। সফলতা দেখা না পেয়ে আপনি হতাশ হয়ে পড়েছেন। তাহলে কী আপনি ব্যবসায় করবেন না। হে এখানে আপনাকে তৈরি করতে হবে আপনার প্রতি আত্মবিশ্বাস। প্রথমে আপনি কেন ব্যবসায় করতে গিয়ে ব্যর্থ হচ্ছেন তার কারণগুলো আপনাকে খুঁজে বের করতে হবে এবং সঠিকভাবে নির্ণয় করে আপনাকে পরবর্তী ধাপে অগ্রসর হতে হবে। আপনি যদি আপনার ব্যর্থতাগুলোর কারণ আপনার মেধা দিয়ে সঠিকভাবে নির্ণয় করে আপনার ব্যর্থতাকে চিহ্নিত করে আত্মবিশ্বাস নিয়ে এগিয়ে যান তাহলে সফলতা আসবে। এইজন্য আপনার মনে থাকতে হবে প্রচুর আত্মবিশ্বাস। আর আপনি যদি ব্যর্থ হয়ে হতাশ হয়ে পড়েছেন তাহলে কিন্তুু আপনার জীবনে নেমে আসতে পারে ব্যর্থতার কালো ছায়া। তাই যে কোন বিষয়ে শঙ্কা-আশঙ্কা দূর করে আপনাকে আত্মবিশ্বাস নিয়ে এগিয়ে যেতে হবে।

  • স্বাস্থ্যকে গুরুত্ব দিতে হবে: একজন সফল মানুষ হিসাবে গড়ে তুলতে হলে আপনাকে শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের প্রতি যত্নশীল হতে হবে। কারণ শারীরিক ও মানসিক স্বাস্থ্য দুটোই গুরুত্বপূর্ণ। স্বাস্থ্যের সঙ্গে আমাদের অভ্যাসগুলো জড়িত। তাই একজন সফল মানুষকে সব সময় বদঅভ্যাসগুলো  থেকে দূরে থাকতে হবে এবং সুঅভ্যাসের চর্চা করতে হবে। আপনি সবসময় আপনার শরীরের যত্ন নিতে হবে, নিয়মিত ব্যায়াম করতে হবে। সৃজনশীলতার দিকে নজর দিতে হবে এবং নেতিবাচক মানুষ ও পরিবেশ এগিয়ে চলতে হবে আপনাকে।
  • বহুমাত্রিক সাফল্যের জন্য চেষ্টা করুন : একজন সফল মানুষ হিসাবে সফলতার স্বর্ণশিখরে পৌঁছে যেতে হলে আপনাকে বহুমুখী চিন্তাভাবনার অধিকারী হতে হবে। কর্মময় জীবনে আপনাকে বহুমুখী চেষ্টা নিয়ে এগিয়ে যেতে হবে। কর্মময় জীবনে যদি এক জায়গায় ব্যর্থ হয়ে যান তাহলে অন্য জায়গায় গিয়ে আপনি যেন সফলতা অর্জন করতে পারে।

  • প্রতিটি মানুষ জীবনে সফলতা অর্জন করতে চান কোন মানুষ তার জীবনে ব্যর্থতা/হতাশা নেমে আসুক তা কখনো চায় না। প্রতিটি মানুষ তার কর্মময় জীবনে তার বুদ্ধি এবং দক্ষতা কে কাজে লাগিয়ে কঠোর পরিশ্রমের মাধ্যমে নিজেকে একজন সফল মানুষ হিসাবে সমাজে প্রতিষ্ঠা করতে চায়। কিন্তুু অল্পসংখ্যক মানুষ আছে যারা তাদের বুদ্ধি এবং দক্ষতাকে কাজে লাগিয়ে সফলতার স্বর্ণশিখরে পৌঁছে যেতে সক্ষম হয়। আর অনেক মানুষ সফলতাকে খোঁজতে গিয়ে সফলতার দেখা না পেয়ে হতাশ হয়ে পড়ে এবং জীবনে নেমে আসে অন্ধকার এর কালো ছায়া। কিন্তুু যে মানুষটি তার কর্মের মাধ্যমে সফল হয়েছে সে কি অন্য গ্রহের কোন প্রাণী নাকি সে তো একজন আমাদের মত মানুষ। তাহলে সে পারলে আমি কেন পারেবো না। তাই আপনার মনের ভিতর ধারণ করতে হবে আত্মবিশ্বাস। কারণ আত্মবিশ্বাসের মাধ্যমে একজন মানুষ সামনের দিকে এগিয়ে যেতে পারে এবং সফলতার স্বর্ণশিখর খুঁজে আনতে পারে। কখনো নিজেকে ছোট মনে করে নয় নিজেকে নিজের অবস্থানে বড় মনে করে নিজের সামথ্যের উপর ভরসা রেখে শঙ্কা-আশঙ্কা দূর করে আত্মবিশ্বাস নিয়ে এগিয়ে যেতে হবে। তাহলে সফলতা জীবনে অবশ্যই আসবে।

Related Posts

9 Comments

মন্তব্য করুন