জেনে নিন ধূমপান সম্পর্কিত কিছু ভ্রান্ত ধারণা

আমরা কয়েক দশক ধরে জানি  যে ধূমপান স্বাস্থ্যের জন্য খুব ক্ষতিকর।তবে আপনি এখনও অবাক হতে পারেন এই জেনে যে ধূমপান সম্পর্কে কিছু প্রচলিত মিথ অর্থাৎ প্রচলিত কথা রয়েছে যা সব মিথ্যা।মিথগুলো নিচে বর্ননা করা হল।

১.মাঝে মাঝে ধূমপান করলে আমার ক্ষতি হবে না

যারা সপ্তাহে মাত্র কয়েক দিন ধূমপান করেন বা শুধুমাত্র কিছু সামাজিক সমাবেশে করেন। তারা কখনও কখনও মনে করেন তারা ঝুঁকি এড়াতে পারবেন। এটা ভ্রান্ত ধারণা ।”আমরা জানি যে আপনার প্রতিটি সিগারেট আপনার ক্ষতি করছে,” ব্রায়ান কিং বলেন। তিনি ধূমপান এবং স্বাস্থ্য সম্পর্কিত সিডিসি অফিসে গবেষণা অনুষদের উপ-পরিচালক।তামাকের ধোঁয়ার এক্সপোজারের কোন নিরাপদ স্তর নেই।এমনকি তুলনামূলকভাবে অল্প পরিমাণে গেলও আপনার রক্তনালীগুলিকে ক্ষতিগ্রস্ত করবে এবং আপনার রক্ত ​​​​জমাট করার প্রবণতা বাড়িয়ে দিবে। এই ক্ষতি হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং এমনকি আকস্মিক মৃত্যু ঘটায়।আমরা জানি যে দিনে মাত্র এক থেকে চারটি সিগারেট ধূমপান আপনার হৃদরোগে মারা যাওয়ার ঝুঁকি দ্বিগুণ করে।

২.হালকা সিগারেট নিরাপদ

বিভিন্ন ফিল্টার, কাগজ, বা তামাকের মিশ্রণ দিয়ে তৈরি সিগারেটগুলিকে হালকা, আল্ট্রালাইট বা হালকা হিসাবে লেবেল করা হত। তাই কিছু লোক সেগুলি নিজের জন্য ভাল ভেবে কিনেছে। কিন্তু ঘটনা তা নয়। আপনি সাধারণ সিগারেটে যে পরিমাণ টার দ্বারা ক্ষতিগ্রস্থ হবেন হালকা সিগারেট মাধ্যমে একি পরিমাণ ক্ষতগ্রস্থ হবেন।গবেষণা দেখায় যে “হালকা সিগারেট স্বাস্থ্যকর নয় এবং অনেক উপায়ে পণ্যগুলি এমনভাবে তৈরি এবং বাজারজাত করা হয়েছিল যা বিভ্রান্তিকর ছিল।

৩.আমার ছাড়তে অনেক দেরি হয়ে গেছে

এমনকি আপনি যদি আপনার সারা জীবন ধূমপান করে থাকেন তবে এটি বন্ধ করা মূল্যবান। মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের তামাক গবেষণা প্রোগ্রামের ডিরেক্টর ডরোথি হাতসুকামি বলেছেন, “আপনি যদি যেকোনো বয়সে ছেড়ে দেন, তাহলে আপনি আপনার স্বাস্থ্য এবং জীবনের মান উন্নত করবেন।” অবিলম্বে, আপনার হৃদস্পন্দন এবং রক্তচাপ কমে যাবে, এবং আপনার ফুসফুস আরও ভাল কাজ করতে শুরু করবে।সিগারেট ত্যাগ করা আপনার শরীরকে ধূমমপানের ফলে যে ক্ষতি হয়েছে তা নিরাময় করার সুযোগ দেয়।আপনি ছাড়ার প্রায় সাথে সাথেই এই সুবিধাগুলি উপলব্ধি করতে পারবেন।যে কোন সময় থেকে ছাড়ার এক বছরের মধ্যে একজন ধূমপায়ীর তুলনায় আপনার হৃদরোগ হওয়ার সম্ভবনা অর্ধেক হয়ে যায়।

৪.ই-সিগারেট একটি স্বাস্থ্যকর ধূমপানের উপায়

প্রকৃতপক্ষে ই-সিগারেট মোটেও স্বাস্থ্যকর নয়।গবেষণায় দেখা যায় যে ই-সিগারেটের অ্যারোসল নামক ক্ষতিকারক রাসায়নিক পদার্থে থাকতে পারে নিকোটিন, অতি সূক্ষ্ম ধাতু কণা, যা আপনার ফুসফুসের ক্ষতি করতে পারে।মানুষ যখন ই-সিগারেট ব্যবহার করে তখন দীর্ঘমেয়াদী প্রভাব কী হয় তা এখনো নির্ণয় করা হয় নাই। সাধারণ সিগারেট ধূমপানের চেয়ে ভ্যাপিং কম ক্ষতিকর হতে পারে।কিন্তু নিরাপদের মত নিরাপদ নয়।

৫.ধূমপান তেমন ক্ষতি করবে না যদি আমরা সবজি খাই

এমনকি যদি আপনি ব্যায়াম করেন, ফল এবং সবজি খান এবং অন্যথায় নিজের যত্ন নিন, তবুও ধূমপান করা ঠিক নয়। এমন কোন গবেষণা নেই যা দেখায় যে ব্যায়াম বা খাদ্য ধূমপানের প্রভাবকে পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে পারে।সর্বোপরি, ধূমপান আপনার শরীরের প্রায় যেকোনো জায়গায় ক্যান্সার সৃষ্টি করতে পারে, সেই সাথে স্ট্রোক, হৃদরোগ এবং ফুসফুসের রোগ বেশি ঘটায়।ধূমপানের ঝুঁকি কমানোর সর্বোত্তম উপায় হল সম্পূর্ণরূপে ধূমপান ত্যাগ করা।

৪.দামি সিগারেট একটি সামাজিক মর্যাদার কারণ

কিছু লোক মনে করে যে দামি সিগারেট খেলে নিজেকে সমাজে গুরুতপুর্ন করে দেখানো যাবে অথবা এটি সামজিক মর্যাদার কারণ হবে। যদিও কিছু কিছু ক্ষেত্রে সেটি সত্য মনে হতে পারে। প্রকৃত পক্ষে এরকম কোন বিষয় নাই ।

Related Posts