জেনে নিন স্কাউটের অন্যতম অংশ হাইকিং এর নিয়ম। স্টুডেন্টরা অবশ্যই পড়বেন।

স্কাউটিং কর্মসূচিতে ক্যাম্পিং ও হাইকিংয়ের গুরুত্ব ব্যাপক। প্রােগ্রাম বাস্তবায়নের জন্য চূড়ান্ত অনুশীলন প্রক্রিয়া সম্পান্ন করতে ক্যাম্পিং করা হয় এবং ক্যাম্পিং সম্পন্ন করতে হাইকিং করা হয় । স্কাউট আন্দোলনের গােড়া থেকেই প্রকৃতি এবং মুক্তাঙ্গণের জীবন স্কাউট কার্যাবলীর জন্য একটি আদর্শ কাঠামাে বলে বিবেচিত হয়ে আসছে।
হাইকিং ঃহাইকিং শব্দের অর্থ উদ্দেশ্যমূলক পরিভ্রমন। প্রধানত ৪ কোন প্রয়ােগিক ব্যবহারিক বিষয়সমুহের প্রশিক্ষণ শেষে ভ্রমণের মধ্য দিয়ে তা হাতে কলমে অনুশীলন ও মান যাচাই করা হয়। যে কোন পথ নির্দেশিকা অনুসরণ করে নির্দিষ্ট গন্তব্যের উদ্দেশ্যে স্কাউটরা পায়ে হেটে ভ্রমণ করবে। ভ্রমণ কালে পথিমধ্যে আশেপাশের পরিবেশ ও প্রকৃতি পর্যবেক্ষণ করবে। হাই কিংয়ের মাধ্যমে ক ত্বপূর্ণ স্থান পরিদর্শন, বহির্জগৎ সম্পর্কে জ্ঞান বৃদ্ধি, স্কাউটিংয়ের প্রতি আগ্রহ বৃদ্ধি এবংসৃষ্টির রহস্য জানার উৎসাহ বৃদ্ধি পায় ফলে মানবিক গুণাবলীর বিকাশ ঘটে | সাধারণত ও একাকী, দুজন অথবা একটি উপদল হাইকে অংশগ্রহণ করতে পারে। হাইক ওভার-নাইট অথবা একাধিক রাত্র যাপন হতে পারে। হাইকের মাঝে মাঝে প্রতিবন্ধকতা বা স্টেশন স্থাপন করে স্কাউট কলার প্রশিক্ষণ বা অনুশীলন করা যায়। হাইকিংয়ের মাধ্যমে বিশেষ করেপ্রকৃতি পর্যবেক্ষণ, মানচিত্র অংকন ও গঠন অনুসরক চিহ্ন কম্পাস স্থাপন ও গঠন ফিল্ড বুক তৈরি কোড ও সাইফার আর্থ-সামাজিক জরিপ, রান্না, ক্যাম্প ফায়ার ও অন্যান্য প্রায়ােগিক বিষয়সমূহ, রিপাের্টিং শিখানাে বা অনুশীলন করা হয়। নির্দিষ্ট স্থানে পৌছে তাঁবু খাটানো, রান্না, খাওয়া, সামাজিক জরিপ, তাঁবু জলসা, নিদ্রা যাওয়া এবং হাইক শেষে জায়গার মালিকের নিকট থেকে বিদায় নিয়ে ক্যাম্পে পৌছে রিপাের্ট করতে হয়। স্কাউটিং কর্মসূচিতে ক্যাম্পিং ও হাইকিংয়ের গুরুত্ব ব্যাপক। প্রােগ্রাম বাস্তবায়নের জন্য চূড়ান্ত অনুশীলন প্রক্রিয়া সম্পান্ন করতে ক্যাম্পিং করা হয় এবং ক্যাম্পিং সম্পন্ন করতে হাইকিং করা হয় । স্কাউট আন্দোলনের গােড়া থেকেই প্রকৃতি এবং মুক্তাঙ্গণের জীবন স্কাউট কার্যাবলীর জন্য একটি আদর্শ কাঠামাে বলে বিবেচিত হয়ে আসছে।লব্য স্থানের কার্যক্রম এবং হাইক হতে প্রত্যাবর্তনকালীন কার্যক্রম। নিম্নে এসব কার্যক্রমের সংক্ষিপ্ত বর্ণনা দেয়া হলো ঃ

-১। যাত্রা পথের কার্যক্রম ঃ হাইক যাত্রাপথের প্রথম গাইড হচ্ছে ফিল্ডবুক। যে পথে হাইক করা হবে সে পথের দূরত্ব ডিগ্রী এবং দম উল্লেখ করে ফিল্ড বুক তৈরী করা হয়। কম্পাসের সাহায্যে ডিগ্রী নিয়ে করে কদম গণনা করে স্কাউটরা গন্তব্য সথলের দিকে পথ অতিক্রম করে। ফিল্ড বুক ছাড়াও ট্রাকিং সাইন, ইঙ্গিতধর্মী ছড়া/কবিতা এবং কোড ও সাইফার ব্যবহার করা হয়। যাত্রাপথে কয়েকটি স্টেশন থাকে যেখানে স্কাউট লিডারগণ হাইকারদের প্রাথমিক প্রতিবিধান, পাইওনিয়ারিং এবং অনুমানের পরীক্ষা নিয়ে থাকেন। হাইক পথ অতিক্রম কালে স্কাউট বিশেষ উদ্দীপনামূলক সংগীত, নতুন ফিল্ডবুক তৈরী, সিগনালিং, স্কেচিং, প্রভৃতি কার্যক্রম সম্পন্ন করে। তাছাড়া পথ চলালে আশেপাশের পরিবেশ ও প্রকৃতি পর্যবেক্ষণ করে থাকে।
২। গন্তব্য স্থলের কার্যক্রম ঃ এটি হাইক পথের শেষ প্রান্ত। এখানে স্কাউটরা অনুমতি গ্রহণ, বিকল্প তাঁবু তৈরী, রান্নাবান্না,হাইক রিপাের্ট তৈরি গুপ্ত বার্তা উদ্ধার, তাৰু জলসা প্রভৃতি কার্যক্রম সম্পাদন করে। তাছাড়া অনেক সময় এস্থলে রাত্রিযাপন করা হয়।
৩/প্রত্যাবর্তনকালীন কার্যক্রমঃপ্রথমে হাইক এলাকাকে পরিষ্কার পরিচ্ছন্ন করে পূর্বের অবস্থায় ফিরিয়ে আনতে হবে এবং স্থানটি যেমন পেয়েছিল তার চেয়ে উন্নত করতে হবে। অতঃপর কর্তৃপক্ষ বা জায়গার মালিকের নিকট থেকে বিদায় নেয়া এবং ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে বেইজ ক্যাম্পে বা যাত্রস্থলে প্রত্যাবর্তন করতে হবে। প্রত্যাবর্তনকালে কোন ধরণের বাধ্যবাধকতা ছাড়া হেটে বা যে কোন যানবাহন ব্যবহার করে যাত্রান্থলে ফেরা যাবে

৪/রিপোর্ট প্রণয়নঃসময় ও দূরত্বের ক্রমানুসারে বা পাষাক্রম পথে দেখা উল্লেখযোগ্য বিষয় বা ঘটনার বর্ণনা রিপাের্টে থাকবে । রিপাের্ট পড়ে হাইকিং সম্পর্কে পরিপূর্ণ তথ্য পাওয়া যাবে।

Related Posts

9 Comments

মন্তব্য করুন