জেনে নিন হাইপারটেনশন বা উচ্চরক্তচাপ দূর করার উপায়।

–বর্তমান সময়ে উচ্চ রক্তচাপের রোগী নেই এমন বাসা খুজে পাওয়া খুবই কঠিন।যখন আমাদের আর্টারিতে রক্তের প্রেশার বেড়ে যায় তখন সেটাকে আমরা উচ্চ রক্তচাপ বলি।আর এই উচ্চ রক্ত চাপের কারনে আমাদের বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে যেমনঃ হার্ট এটাক,কিডনি ফেইলর,স্টোক।
তাই জেনে নিন উচ্চ রক্তচাপ দূর করার উপায়ঃ

১. আমরা জানি লবন এমন একটি খাবার,যেটি আমাদের আর্টারিতে রক্তচাপের পরিমান বাড়াতে সাহায্য করে।তাই একজন সুস্থ মানুষের দিনে ২ গ্রামের বেশি লবন খাওয়া উচিত নয়।

২.যাদের ব্লাড প্রেশার আছে তারা নিয়মিত কলা খাওয়ার অভ্যাস করতে পারেন।কারন কলাতে রয়েছে পটাশিয়াম।আর এই পটাশিয়াম ব্লাড প্রেশার নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

৩. তরমুজ এমন একটি ফল যেটি রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।কারন তরমুজের মাঝে যে পটাশিয়াম,ভিটামিন এ রয়েছে এটি শরীরের রক্তচাপকে স্বাভাবিক রাখতে বিশেষ ভুমিকা পালন করে।

৪. রসুন এমন একটি খাবার যেটি শুধু খাবারই নয়,এটি খুব ভালো ঔষধ হিসাবে ও কাজে লাগে।রসুন কোলেস্টেরলের মাএা কমিয়ে আনতে সাহায্য করে।চিবানো রসুন হাইড্রোজেন সালফাইড তৈরি করে,যেটি ব্লাড ফ্লো সঠিক রাখতে সাহায্য করে।তাই নিয়মিত দু কোয়া রসুন খাওয়া উচিত।

৫. অনেকেরই ধারনা তেঁতুল শরীরের জন্য খুবই ক্ষতিকর,এবং তেঁতুল খেলে শরীরের রক্ত পানি হয়ে যায়।কিন্ত এটা একদমই ভুল ধরনা।তেতুলে রয়েছে প্রচুর পুষ্টি ও ভেষজ গুন।তেঁতুল দেহের উচ্চ রক্ত চাপ নিয়ন্ত্রণ করে,এবং হৃদরোগীদের জন্য খুবই উপকারী।

৬. গবেষনা করে দেখা গেছে পেয়াজ নার্ভাস সিস্টামের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।এটি শরীরের রক্ত পরিষ্কার করতে সাহায্য করে,হার্টের কার্যকারিতা রক্ষনাবেক্ষন করে।এখন প্রশ্ন হলো পেয়াজ কিভাবে খাবেন?এক্ষেএে ১চামচ পেয়াজের রসের সাথে সমপরিমান মধু মিশিয়ে খাওয়া শুরু করতে পারেন।এতে আপনার শরীরের রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে।

৭. গবেষনায় দেখা গেছে মিষ্টি আলু শরীরে পটাশিয়ামের মাএা বাড়াতে সাহায্য করে।এর ফলে শরীরে ব্লাড প্রেশার নিয়ন্ত্রণ রাখতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে।

৮. কালোজিরা শরীরের ব্লাড প্রেসার কমিয়ে আনতে সাহায্য করে।তাই প্রতিদিন এক চামচ করে কালোজিরা খান।

৯. গবেষনায় প্রমানিত হয়েছে ডাবের পানিতে প্রচুর পরিমান পটাশিয়াম রয়েছে।ডাবের পানি শরীরে ব্লাড প্রেশার নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।তাই নিয়মিত ডাবের পানি পান করুন।

১০. প্রতিদিন ৫ থেকে ৬ টি কাচা বাদাম খান।কারন কাচা বাদামে যেই ফ্যাট রয়েছে সেই ফ্যাট কোলেস্টেরল কমিয়ে আনতে সাহায্য করে।আঙুর এই ফলটি শরীরের জন্য খুবই উপকারী,আঙ্গুরে পটাশিয়াম এবং ফসফরাস,এটি শরীরের রক্তচাপ কে নিয়ন্ত্রণে আনতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পাল ন করে।তাই যদি আপনার শরীরের রক্তচাপকে কমিয়ে আনতে চান,তাহলে প্রতিদিন একমুঠো করে আঙ্গুর ফল খান।

Related Posts

9 Comments

মন্তব্য করুন