টিউবমেট এর দরকারি কিছু টিপস 2022

স্বাগতম বন্ধুরা। আশা করি ভালো আছেন সবাই। এন্ড্রয়েড মোবাইলে খুবই দরকারি একটি এপ হচ্ছে টিউবমেট। পছন্দমত কোয়ালিটির ইউটিউব ভিডিও ডাউনলোডে এর জুড়ি মেলা ভার!

আজকের পোস্টটি এই টিউবমেট এপের কিছু খুটিনাটি ফিচারের ব্যবহার নিয়ে, যা অনেকেরই কাজে লাগতে পারে। তবে আগে থেকে যদি কেউ জেনে থাকেন, তবে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। 🙂

প্লেলিস্ট ধরে ডাউনলোডঃ

ইউটিউবে অনেক সময়ই আমাদের পুরো প্লেলিস্টের সকল ভিডিও ডাউনলোড করার দরকার পড়ে (যেমন কোন টিউটোরিয়াল সিরিজের ক্ষেত্রে)। এক্ষেত্রে একটা একটা করে ভিডিও ডাউনলোড করা খুব ক্লান্তিকর। তো উপায়?

উপায় আছে! আর তা হল প্রথমে কোন চ্যানেলের যে প্লেলিস্টটি দরকার, সেটাতে যেতে হবে। তো সেখানে ঐ প্লেলিস্টের মধ্যকার সবগুলো ভিডিও শো করবে।

এবার আসল কাজ। নির্দিষ্ট কোন ভিডিওর পরিবর্তে সরাসরি প্লেলিস্ট ওপেন করা অবস্থায় স্ক্রীনের ডানদিকের নিচে থাকা লাল রঙের ডাউনলোড বাটনটিতে ক্লিক করতে হবে। বাটনটা অনেকসময় নিজের থেকে শো করে না। সেক্ষেত্রে স্ক্রীনের নিচের দিকে একটু ড্র‍্যাগ করলেই বা আঙুল দিয়ে স্ক্রল করলেই দেখবেন ডাউনলোড বাটনটি চলে এসেছে। এবার সেটিতে প্রেস করলে প্লেলিস্টের সকল ভিডিও পার্সিং (মানে ডাউনলোডের জন্য প্রস্তুত হওয়া) শুরু হবে। পার্সিং কম্পলিট হয়ে গেলে ভিডিও কোয়ালিটি সেট করার অপশন আসবে। সেখান থেকে ভিডিও রেজুল্যুশন সিলেক্ট করে দিলেই প্লেলিস্টের সকল ভিডিও ডাউনলোড হওয়া শুরু হয়ে যাবে।

যদি কোন ভিডিও বাদ দিতে হয়, তাহলে এপের ডানদিক থেকে বামে ড্র‍্যাগ করলে যে ফাইল ডাউনলোডিং উইন্ডো আসে, সেখান থেকে উক্ত ভিডিওটি রিমুভ করে দিলেই হবে।

হিস্ট্রি ও বুকমার্কঃ

পিসিতে গুগল, ইউটিউব ইত্যাদি চালানোর ক্ষেত্রে আমরা যেমন হিস্ট্রি বা বুকমার্ক কন্ট্রোল করতে পারি, ঠিক তেমনিভাবে টিউবমেট-এও কিন্তু অপশনগুলো আছে।
এপের বামদিক থেকে ডানদিকে ড্র‍্যাগ করলে বা আঙুল দিয়ে টেনে আনলেই অপশনগুলো শো করে। অথবা এপের বামদিকের উপরে থাকা তিনটি দাগযুক্ত মেনু বাটনে ক্লিক করলেও অপশনগুলো পেয়ে যাবেন।

প্রথম অপশনটি হচ্ছে হিস্ট্রি, যার আইকন দেখতে অনেকটা ঘড়ির মত। আর দ্বিতীয়টা হচ্ছে বুকমার্ক, যা দেখতে একটি ব্যাজের মত।

মজার বিষয় হচ্ছে টিউবমেট দিয়ে কিন্তু ইউটিউব ছাড়াও অন্যান্য সাইট থেকে ভিডিও ডাউনলোড করা যায় (হয়তো কিছু সাইটে একটু সমস্যা করতে পারে)। তো সেরকম কোন সাইট চাইলে আপনারা বুকমার্ক করে রাখতে পারেন। বুকমার্ক যোগ করার জন্য এপের ডানপাশে উপরের দিকে এড্রেস বারের পাশে যে তিনটি বৃত্তযুক্ত অপশন বাটন রয়েছে, সেখানে ক্লিক করতে হবে। সেখান থেকে ওপেন হওয়া প্রথম ব্যাজ আইকনটিতে ক্লিক করলেই এক্টিভ সাইটটি বুকমার্ক বারে যুক্ত হয়ে যাবে, যা কিনা পরে আবার মেনু বাটনের বুকমার্ক অপশন থেকে দেখা যাবে।

তো আজ এ পর্যন্তই। কোন প্রশ্ন থাকলে অবশ্যই কমেন্টে জানাবেন। ভালো থাকবেন সবাই।।

Related Posts

11 Comments

মন্তব্য করুন