টিউশনি টিকিয়ে রাখার জন্য কি করতে হবে।

আমি আগের একটা লেখায় লেখেছিলাম কিভাবে টিউশনি পাবেন? আজকে আমি বলবো আপনি যেই টিউশনি গুলো পাবেন তা কিভাবে টিকিয়ে রাখবেন।তার জন্য আমি নিচে কিছু টিপ্স দিলাম যার ফলে ছাত্ররা আপনার প্রাইভেটে  কিছু শিখতে পারবে এবং আপনি তাদেরকে টিকিয়ে রাখতে সক্ষম হবেন।

  1. প্রথমে তাদের সাথে বন্ধুত্বপূন আচারন করুন।আপনি যতই ভালো পড়ান না কেন যদি আপনার ছাএদের সাথে খারাপ আচারন করেন তাহলে তারা আপনার কাছে কখনোই পড়তে চাইবে না।তাদের সাথে একেবারে মিশুক স্বভাবের হন।তাহলে তারা নির্ভয়ে আপনার সাথে সকল কিছু শেয়ার করতে পারবে।
  2. তাদেরকে শাস্তি দেওয়ার পদ্ধতিতে পরিবর্তন করুন।যারা স্মার্টভাবে টিউশনি করায় তারা কোন সময় তাদেরকে বেতের আগাত করে না।আর বর্তমানে ছাত্রদের বেতের আগাত নিষিদ্ধও বটে।তাই যখন তারা আপনার দেওয়া পড়া কমপ্লিট করবে না তাদেরকে আরোও বেশি পড়া দিয়ে শাস্তি দিতে পারেন প্রয়োজনে ছাত্রর গার্ডিয়ানের কাছে বিচার দিতে পারেন।
  3. যেই টপিক টা পড়াবেন চেষ্টা করবেন তা ভালোভাবে বুঝাতে এবং অধ্যায় শেষ হলে তাদের বিভিন্ন প্রশ্ন করতে পারেন যদি তারা না পারে তাহলে চেষ্টা করবেন আবার সংক্ষেপে পুরো অধ্যায় টা আলোচনা করতে।

4.তাদের বিভিন্ন পরিক্ষা নিতে পারেন।এবং উপহারের ব্যবস্থা রাখতে পারেন।কারণ ছাত্ররা উপহার পেতে অনেক প্রছন্দ করে পাশাপাশি এটা অনেক সম্মান বহন করে।এখন ভাবতে পারেন কি উপহার দিবেন বেশি কিছু না একটা সুন্দর কলম দিন।এটায় তার কাছে অনেক বড় পাওয়া বলে মনে হবে।

5.তাদের সাথে প্রশ্ন নিয়ে কুইজ কুইজ খেলতে পারেন।কারন ছাত্ররা এটা তে অনেক আনন্দ পেয়ে থাকে এবং কুইজ জিতার জন্য  বাড়ি থেকে ভালোভাবে পড়ে আসবে।

এই ৫ টি টিপ্স মানলে আপনি টিউশনি টিকয়ে রাখতে সক্ষম হবেন বলে আমি মনে করি।আর একটা সমস্যায় আপনারা পড়েন তাহলো বেতন নিয়ে।মনে রাখবেন যদি বেতন দিতে বেশি দেরি করে তাহলে গার্ডিয়ানকে বলবেন কারন এটা আপনার অধিকার, এই টা চাইতে লজ্জা বা সংকোচবোধ করবেন না।

Related Posts