ডব্লিউ ডব্লিউ ডব্লিউ ডট সম্পর্কে বিস্তারিত!

ডব্লিউ ডব্লিউ ডব্লিউ ডট এর মানে কি?

আমরা অনেকেই জানিনা www. মানে কি এবং এটা কিভাবে সৃষ্টি হল। আসলেই ডব্লিউ ডব্লিউ ডব্লিউ এর পূর্ণরূপ হল ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব বা সংক্ষেপে বলতে আমরা যাকে বুঝি ওয়েব নামে।

ডব্লিউ ডব্লিউ ডব্লিউ ফলো পৃথিবীর নানান দেশের তাদের নিজস্ব সার্ভারে রাখা একে অপরের ইন্টারনেট সংযোগ যোগ্য ওয়েবপেজ।সাধারণত এই ওয়েবপেজকে পরিদর্শন করাকে ওয়েব ব্রাউজিং বলে আমরা যেমন ব্রাউজ করি ডব্লিউ ডব্লিউ ডটকম,ডব্লিউ ডব্লিউ ডট ফেসবুক ডট কম এগুলো এক একটা ওয়েব ব্রাউজিং।

কিন্তু এই ওয়েব ব্রাউজিং এর জন্য বা ইন্টারনেটে ওয়েবসাইটে বিভিন্ন জিনিস ব্রাউজিং করার জন্য বিভিন্ন ধরনের সফটওয়্যার ব্যবহার করা হয়। এই ব্রাউজিং সফটওয়্যার গুলোর মধ্যে অনেকগুলো উন্নত সফটওয়্যার বর্তমানে পাওয়া যায় আগে হয়তো একটু কম। যেমন বর্তমানের জনপ্রিয় কয়েকটি ব্রাউজিং সফটওয়্যার নাম হলো অপেরা মিনি,নেটস্কেপ নেভিগেটর, ইন্টারনেট এক্সপ্লোরার, মজিলা ফায়ারফক্স ,গুগলক্রোম এগুলো বহুলভাবে বর্তমানে জনপ্রিয়তা লাভ করেছে।

এসব ব্রাউজিং সফটওয়্যার গুলো সারা বিশ্বের যত উন্নত ওয়েবসাইটগুলোকে সমষ্টিগত ভাবে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব বা বিশ্বব্যাপী জাল এই নামে দেয়া হয়েছে।

এখন আছি wwwএর জনক কে? আমরা অনেকগুলো সফটওয়্যার ব্যবহার করি ওই পেজটা ওপরই ওয়েব ব্রাউজিং করি কিন্তু ডব্লিউ ডব্লিউ ডব্লিউ এর জনক কে আমরা অনেকেই চিনি না। এই www জনক হলেন  টিম বার্নাস লি।

এবার আসি ওয়েব যেভাবে কাজ করে?

সাধারণত যেকোনো ব্রাউজার থেকে ইউ আর এল লেখা বা অন্য কোন জায়গা থেকে হাইপারলিংক অনুশীলনের মধ্য দিয়ে ওয়েব পৃষ্ঠা দেখা হয়। এরপর ওয়েব ব্রাউজারের সাথে যোগাযোগের মধ্য দিয়ে পর্যায়ক্রমে কিছু মেসেজ আদান প্রদান শুরু হয়। আর তাই এই ফলশ্রুতিতে অবশেষে পাতাটি এই ওয়েব পেজে আমরা দেখতে পাই।

ইউ আর এল এর সার্ভার নামের যে অংশটি রয়েছে প্রথমেই সেটি একটি আইপি অ্যাড্রেস হিসেবে ধারণ করে। এ জন্য এটি একটি সর্বজনীন বা বিশ্বব্যাপী তথ্যভাণ্ডার ও ডাটাবেজ ব্যবহার করে থাকে যা আমরা সকলেই ডোমেইন নেম হিসেবে জানি। আসলেই প্রধানতঃ এই আইপি অ্যাড্রেস টি তাদের ওয়েব সার্ভারে ডাটা প্রেরণের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এরপর আমাদের ইন্টারনেট ব্রাউজারে একটি নির্দিষ্ট ঠিকানা দিলে সেখানে একটি এইচটিটিপি ওয়েব সার্ভারে আবেদন জানানো হয়। তারপর ওই ব্যক্তি নিজস্ব প্রক্রিয়ায় ছবি সহ অন্যান্য প্রয়োজনীয় খুঁটিনাটি তথ্যভান্ডার সবার কাছে পৌঁছে দেয়। 1989 সালে সুইজারল্যান্ডের জেনেভায় সার্ন কর্মরত অবস্থায় স্যার টিম বার্নার্স-লি সর্বপ্রথম একে world-wide-web নামে নামান্তর করেন।

Related Posts

11 Comments

মন্তব্য করুন