ডিস্ক ফরমেটিং, ফাইল বা ফোল্ডার খুঁজা, এবং ডেস্কটপ থেকে প্রােগ্রাম, ফাইল, ফোল্ডার খােলা ইত্যাদি কাজসমূহ ।

ডিস্ক ফরমেটিং করাঃ- 

নতুন ফ্লপ ডিস্ক ব্যবহারের উপযােগী করে নেওয়ার জন্য অথবা ব্যবহৃত ডিস্কেও অনেক সময় সমস্যা দেখা দিলে পুনরায় , কাজের উপযােগী করে নেওয়ার জন্য ফরমেট করে নিতে হয় । ডিস্ক ফরমেটিং করার জন্য ফ্লপি ডিস্কটি ফ্লপি ডিস্ক ড্রাইভে, প্রবেশ করাতে হবে। এরপরই মাই কম্পিউটার উইন্ডােতে মাউস পয়েন্টারের ডান বােতামের সাহায্যে ক্লিক করে ফ্লপি ড্রাইভের আইকোন সিলেক্ট করলে পুল-ডাউন মেনু পাওয়া যাবে । এ মেনুর ফরমেট কমান্ড সিলেক্ট করলে একটি ডায়ালগ বক্স পাওয়া যাবে। ডায়াগল বক্সে প্রয়ােজনীয় অপশন সিলেক্ট করে OK বােতামে ক্লিক করলে ফ্লপি ডিস্ক ড্রাইভে বিদ্যমান ডিস্কটির ফরমেটিং সম্পন্ন হবে।

ফাইল বা ফোল্ডার খুঁজাঃ-

ফাইল বা ফোল্ডার দ্রুত খুঁজে বের করার জন্য শক্তিশালী Find ফীচার রয়েছে। এ ক্ষেত্রে ফাইলের নাম এবং লােকেশন মনে থাকলে দ্রুত ফাইল বা ফোল্ডার খুঁজে বের করা যায়। প্রথমে Start এ ক্লিক করতে হবে, তারপর Find এ ক্লিক করতে হবে। পর্দায় আসবে Files or Folders । Named বক্সে কার্সার থাকবে। এখানে ফাইলের নাম টাইপ করতে হবে । ফাইলটি কোন ফোল্ডারের অধীন ছিল তা মনে থাকলে Look in বক্সে টাইপ করতে হবে। না মনে থাকলে কিছুই লেখা দরকার নেই । সবশেষে Find Now এ ক্লিক করলে ফাইলটি খুঁজা আরম্ভ হবে।

 ডেস্কটপ থেকে প্রােগ্রাম, ফাইল, ফোল্ডার খােলাঃ-

 উইন্ডােজ ৯৫/৯৮/০২-এর ডেস্কটপে নিচের বাম দিকে স্টার্ট বােতামে ক্লিক করলে উপরের দিকে একটি মেনু পাওয়া যায় । এ মেনুতে প্রােগ্রামস (Programs), ডকুমেন্টস(Documents), সেটিংস(Settings), ফাইন্ড(Find), শাট ডাউন(Shut Down) ইত্যাদি অপশন বা কমান্ড থাকে । যে সকল অপশন বা কমান্ডের ডান পাশে ডানমুখী তীর চিহৃ রয়েছে সে সকল অপশন বা কমান্ড সিলেক্ট করলে ঐ অপশন বা কমান্ড সংশ্লিষ্ট আরও একটি সাব-মেনু পাওয়া যায়। যেমন- প্রোগ্রামস (Programs) কমান্ড সিলেক্ট করলে বিভিন্ন এ্যাপ্লিকেশনের তালিকা বিশিষ্ট সাব-মেনু পাওয়া যায় । এ সাব-মেনু থেকে মাইক্রোসফট ওয়াড (MicroSoft Word) সিলেক্ট করলে মাইক্রোসফট ওয়ার্ড প্রােগ্রাম খুলে যায় বা চালু হয়ে যায় । 

আবার স্টার্ট মেনর ডকুমেন্টস সিলেক্ট করলে বিভিন্ন ফাইলের নাম বিশিষ্ট একটি সাব-মেনু আসে । ডকুমেন্টস অপশন সিলেক্ট করার পর প্রাপ্ত সাব-মেনুতে প্রদর্শিত ফাইল সিলেক্ট করলেই ফাইলটি খুলে যাবে ।

Related Posts