ত্বক উজ্জ্বল করার গুরুত্বপূর্ণ উপায়

সুন্দর ত্বক তো আমরা সবাই পছন্দ করি। কিন্তু নিজের ত্বকের প্রতি অবহেলা করার কারণে আমরা সুন্দর ত্বক পাই না। আবার অনেকে নিজের ত্বক সুন্দর রাখার জন্য হাজার হাজার টাকা খরচ করে। এসব কোনকিছুরই দরকার নেই। প্রাকৃতিক কিছু উপাদান দিয়ে আমরা সহজেই আমাদের ত্বককে উজ্জ্বল ও সুন্দর করতে পারি। এজন্য আমাদের প্রয়োজন ত্বকের পেছনে কিছু সময় ব্যয় করা। অতি ব্যস্ততার মধ্যেও আমরা কয়েকটি পদ্ধতি অবলম্বন করে ত্বকের যত্ন করতে পারি। পদ্ধতিগুলো হলো :
১. প্রতিদিন আমাদের ত্বকে নানা কারণে অনেক ময়লা জমে। তাই ত্বকের ময়লা পরিষ্কার করার জন্য কাঁচা দুধ ব্যবহার করতে হবে। পরিষ্কার তুলা কাঁচা দুধে ভিজিয়ে মুখে ভালোমতো ঘষবেন। তাহলে দেখবেন ত্বকে জমে থাকা ময়লা উঠে গিয়েছে।
২. ত্বকে শসা, আলু ইত্যাদির রস লাগাতে পারেন। এতে ভালো উপকার হবে। এগুলো আপনার ত্বকের কালো দাগ দূর করতে সাহায্য করবে।
৩. বেসনের সাথে মধু মিশিয়ে মুখে লাগাতে পারেন। এক্ষেত্রে মুখে অনেকক্ষণ ঘষতে হবে। এরপর ১৫ মিনিট পর ধুয়ে ফেলতে হবে।
৪. ঘরে উপটন বানিয়েও দিতে পারেন। এতে করে আলাদা কোনো ফেসওয়াশের প্রয়োজন হবে না।
৫. রাতে মুখে লোশনের পরিবর্তে গাজর ও আলুর রস একসাথে মিশিয়ে লাগিয়ে রাখবেন। সকালে ঘুম থেকে উঠে ধুয়ে ফেলবেন।
৬. গরমের দিনে মুখে লোশনের পরিবর্তে অ্যালোভেরা লাগিয়ে রাখবেন। এতে করে অনেক উপকার হবে।
৭. আপনার ত্বক যদি শুষ্ক হয় তাহলে মধুর সাথে চিনি মিশিয়ে ত্বকে লাগাতে হবে। তাহলে ত্বকের এই শুষ্ক ভাব খুব শীঘ্রই চলে যাবে।
৮. গরমের দিনে রোদের কারণে অনেক সময় ত্বক পুড়ে যায়। তখন টমেটোর উপর চিনি দিয়ে ত্বকে ঘষতে হবে। তাহলে ত্বকের পোড়া ভাব চলে যাবে।
৯. কলাকে আমরা সবাই খুব উপাদেয় ফল বলে জানি। তবে আপনারা কি জানেন, এই কলাকে ত্বকের যত্নেও নানারকম ভাবে ব্যবহার করা হয়। কলার সাথে চিনি মিশিয়ে চটকিয়ে মুখে লাগাতে হবে। এতে ত্বক খুব মসৃণ ও কোমল হবে।
১০. কফি আমাদের সবারই অতি পছন্দের একটা পানীয়। কিন্তু আমরা এর গুণাগুণ অনেকেই হয়তো জানি না। কফিতে থাকা ক্যাফেইন আমাদের ত্বকের খুব উপকার করে। কফির সাথে মধু মিশিয়ে ভালো একটা ফেস মাস্ক তৈরি করা যায়। যা ত্বকে প্রয়োগ করলে আপনারা খুব ভালো উপকার পাবেন।
১১. ত্বকে বিভিন্ন কেমিক্যাল জাতীয় জিনিস দেওয়া বন্ধ করুন। আপনারা জেনে শিউরে উঠবেন যে, এই কেমিক্যাল জাতীয় জিনিস গুলো ব্যবহার করার কারণে অনেকের ত্বক ঝলসে যায়, অনেকে আবার বৃদ্ধ বয়সে ত্বকের ক্যান্সারে আক্রান্ত হয়ে পড়ে।
ত্বক ফর্সা করার বিভিন্ন কৃত্রিম জিনিস দেওয়া বন্ধ করুন।সৃষ্টিকর্তা আল্লাহ আপনাকে পছন্দ করে যা দিয়েছেন তাই সুন্দর। তাই ত্বকের রং পরিবর্তন করার চেষ্টা না করে আল্লাহ যা দিয়েছেন সেটির যত্ন করুন। ভালো থাকবেন, সুস্থ থাকবেন।

Related Posts

2 Comments

মন্তব্য করুন