দারিদ্র্যের ভয়ের লক্ষণসমূহ আপনার আছে কিনা তা জেনে নেওয়ার টিপস

আসসালামুআলাইকুম বন্ধুরা। কেমন আছেন সবাই? আশা করি ভাল আছেন।আজকে আমি আপনাদের কাছে নিয়ে হাজির হলাম নতুন একটি টিপস আশা করছি আপনাদের সকলের ভালো লাগবে।

দারিদ্র্যের ভয়ের লক্ষণসমূহ

১. ঔদাসীন্য বা অনীহা : উচ্চাকাক্ষার অভাবের মাধ্যমে এ জিনিসটির প্রকাশ ঘটে। ঔদাসীন্যের কারণে লােকে দারিদ্র সহ্য করে, জীবনে যা আছে তাকেই মেনে নেয় কোনােরকম প্রতিবাদ ছাড়াই। সে মানসিক এবং শারীরিকভাবে অলস হয়, তার ভেতরে উদ্যমের অভাব থাকে কল্পনা, উৎসাহ, আত্মনিয়ন্ত্রণ সবকিছুরই অভাব পরিলক্ষিত হয়। সেই সাথে সে সিদ্ধান্তহীনতায়ও ভােগে।

২. সন্দেহ : সন্দেহবাদীরা যে কোনাে ব্যর্থতার জন্য নানান ছুতাে দেয় এবং যারা সফল হয় মাঝে মাঝে তাদেরকে ঈর্ষা এবং সমালােচনা করে।
৩. দুশ্চিন্তা :অন্য দের সাথে কাজ করার সময় দুশ্চিন্তা বাদীরা নানান দোষ খুঁজে বেড়ায়, অপরের অর্থ তারা খরচ করে, পার্সোনাল অ্যাপিয়ারেন্সকে অগ্রাহ্য করে, সারাক্ষণ খিটমিট করে, বদমেজাজী হয়, এরা সারাক্ষণ পাড়ে থাকে কখনো বা মাদকও গ্রহন করে এরা থাকে নার্ভাস আত্ম সচেতনতা এবং ভারসাম্যের অভাবে থাকে self-reliance নয় এরা।
৪.অতিমাত্রায় সচেতনতা :যে কোন ব্যাপারে নেতিবাচক দিকগুলো এদের চোখে পড়ে এবং সাফল্যের বদলে সম্ভাব্য ব্যর্থতা নিয়ে সারাক্ষন মেতে থাকে আলোচনায়।কিন্তু বিপদ এড়ানোর জন্য কখনাে পরিকল্পনা করে না।
কখন সঠিক সময় আসবে সেই আশায় বসে থেকে ভেরেণ্ডা ভাজে। আর অপেক্ষা করা তাদের জন্মের অভ্যাসে পরিণত হয়। তারা শুধু মনে রাখে কারা ব্যর্থ হলে তাদের কথা, অথচ সফল মানুষদের কথা ভুলে যায়। ডােনাটের ছিদ্রটাই দেখে, পুরাে ডােনাট তাদের চোখে পড়ে না। এই হতাশাবাদীরা অতিমাত্রায় সতর্ক থাকতে থাকতে দুশ্চিন্তার চোটে বদহজম বাঁধিয়ে ফেলে।
৫.কাজে গড়িমিসি: এরা সমসময় আজকের কাজ কালকের জন্য ফেলে রাখে। যে কাজটি গত বছরই করা সম্ভব ছিল সেটি আগামী বছর শেষ করবে বলে ফেলে রাখে। যে কোনাে কাজ শেষ করার জন্য অ্যালিবাই এবং খোঁড়া যুক্তি খোঁজার পেছনে প্রচুর সময় নষ্ট করে।

লেখাটি পড়ার জন্য সকলকে ধন্যবাদ।আশা করি আপনাদের ভালো লেগেছে।কেমন লেগেছে কমেন্টে জানাতে ভুলবেন না কিন্তু।

Related Posts

7 Comments

  1. আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু
    আপনার একটা সাসক্রাইব আর একটা লাইক আমার জন্য অনুপ্রেরণা
    Please support me🙂

    Youtube Channel: https://www.youtube.com/channel/UCcrbrQxUzsavUjfXMgrsM6Q

    Facebook page: https://www.facebook.com/107324621876693/posts/107963605146128/?app=fbl

মন্তব্য করুন