দেশে পাওয়ার টিলার মূল্য কত? কেনার উপায় কী?

আসসালামু আলাইকুম সবাইকে, কেমন আছেন সবাই? আশা করছি বরাবরের মতো সবাই অনেক ভালো রয়েছেন। আমরা নিশ্চই সবাই জানি, বাংলাদেশ হচ্ছে মূলত কৃষিপ্রধান দেশ। আচ্ছা আমাদের দেশের অধিকাংশ মানুষ কৃষির উপর নির্ভর করে জীবিকা নির্বাহ করে থাকি। দেশে পাওয়ার টিলার মূল্য কত? কেনার উপায় কী?

যেহেতু আমাদের বাংলাদেশের মানুষরা কৃষির সাথে ওতপ্রোত ভাবে জড়িত আছে সে ক্ষেত্রে আমাদের দেশে বিভিন্ন কৃষিজ ও কার্যাদির পরিমাণ অনেক বেশি দেখা যায়। সারাদেশেই আমাদের দেশের কৃষকরা কোনো না কোনো ধরনের সফল ফলিয়ে থাকেন। একটা সময় ছিল যখন কৃষিজ কাজ করতে আধুনিক কোনো প্রযুক্তির ব্যবহার হতো না। কেননা তখনকার সময়ে ছিল না কোনো ধরনের কৃষিজ প্রযুক্তি, যেগুলো কাজে লাগিয়ে বাংলার কৃষকগণ কৃষি কাজ পরিচালনা করতে পারবেন। কিন্তু প্রযুক্তির কল্যাণে এখন নানাবিধ কৃষিজ প্রযুক্তি আসার ফলে এখন কৃষকদের কৃষিজ ও কাজ পরিচালনার ক্ষেত্রে অনেক ধরনের সুবিধা তারা পাচ্ছেন।

এমন একটি কৃষি প্রযুক্তির নাম হচ্ছে পাওয়ার টিলার। কৃষিজ ও ব্যবস্থাপনার আধুনিকায়নের ক্ষেত্রে পাওয়ার টিলার এর ভূমিকা অপরিসীম। একসময় গরু বা লাঙল এর ব্যবহার করে কৃষিজমি উর্বরতার কার্যক্রম চালনা করা হতো। আর এই পদ্ধতিতে জমি উর্বরতার কার্য চালনা করার ক্ষেত্রে প্রয়োজন হতো অনেক সময় এবং করতে হতো অনেক কষ্ট।

কিন্তু বর্তমানের সময়ে গরু কিংবা লাঙল কোনো কিছুর প্রয়োজন হচ্ছেনা, কৃষক পাওয়ার টিলার তে বসে সহজেই তার কৃষিজ জমি প্রস্তুত করতে সক্ষম হচ্ছে। আর্টিকেল এর শুরুটা আমি পাওয়ার টিলার প্রযুক্তির উন্নতি নিয়ে শুরু করলেও কিছু মানুষের কাছে এই নামটি নতুন হতে পারে, তাদের উদ্দেশ্য বলছি পাওয়ার টিলার মূলত কি।

পাওয়ার টিলার কি?

সোজা কথায়, পাওয়ার টেলার হচ্ছে এমন এক ধরনের আধুনিক কৃষিজ প্রযুক্তি যার দ্বারা একজন কৃষক সহজে তার চাষের জন্য নির্ধারিত জমির উর্বরতা বৃদ্ধি কাজ করতে পারেন। এক সময় এই ধরনের কাজ করতে প্রয়োজন হতো বড় বড় গরু, এবং লাঙল, তবে এই মেশিনটি আসার পর থেকে সহজেই এই মেশিন চেপে একজন কৃষক তার জমি প্রস্তুত করতে সক্ষম হয়।

বাংলাদেশে পাওয়ার টিলার মেশিন এর দাম কেমন?

মার্কেটে বিভিন্ন দামের মধ্যে আপনি এই মেশিনটি কিনতে পারবেন। তবে একটি বিষয় মাথায় রাখবেন যে মেশিন এর দাম একটু বেশি হবে সে মেশিনটি তুলনামূলকভাবে অবশ্যই ভালো হবে। তবে নিচে কিছু মেশিনের নাম ও দাম দেওয়া হলোঃ

  • China 13HP Gasoline Mini Power Tiller যেটির দাম হচ্ছে ৭৯,৯০০ টাকা।
  • Hand Push Multifunctional Mini Tiller, এটির দাম হচ্ছে ২৪,৯০০ টাকা।
  • Hand Push Mini Power Tiller, এটির দাম ১৯,৯০০ টাকা।

তিনটি মেশিনের নাম এবং মার্কেট দাম থেকে বুঝে নিতে পারেন মার্কেটে এটির দাম কেমন। তবে আপনি ১-২ লক্ষ টাকার মাঝামাঝি দামের পাওয়ার টিলার মেশিন গুলো কিনতে পারেন।

অনলাইনে Power Tiller কেনা যায়?

Bd Stall ওয়েবসাইট দ্বারা আপনারা এই ধরনের মেশিন ক্রয় করতে বা অর্ডার করতে পারবেন। এছাড়াও কিছু ফেসবুক পেজ আছে যারা এই ধরনের মেশিন অনলাইনে অফার করে থেকে। তাদের থেকেই আপনি কিনতে পারবেন।

এই পর্যন্ত ছিল আজকের আর্টিকেল, ভালো থাকবেন সবাই। আল্লাহ হাফেজ ।

Related Posts

14 Comments

মন্তব্য করুন