নতুনদের জন্য গিট বেসিক

আস্সালামুআলাইকুম।  গত পোস্ট এ আমি আপনাদের গিট এবং গিটহাব নিয়ে আলোচনা করেছিলাম।  এই পোস্ট এ আমি গিট নিয়ে একটি পরিষ্কার ধারণা দেব। আশা করি পোস্ট টি পড়ার পর আপনি গিট নিয়ে কাজ করতে পারবেন।

প্রথমেই আসি, গিট কি ?

গিট হলো একটি ফোল্ডার এর সকল পরিবর্তন ট্র্যাক করার একটি ওপেন সোর্স  সফটওয়্যার সাধারণত সফটওয়্যার ইন্ডাস্ট্রি তে এটি বহুল বেবহৃত হয়। কারণ এর সাহায্যে প্রোগ্রামার গণ একসাথে মিলে একটি প্রজেক্টে কাজ করতে পারে। এটি ২০০৫ সালে বের হয়।  যদিও এর তৈরি এবং আপডেট এর পিছনে অনেক ডেভেলপার রয়েছেন, কিন্তু এর মূল ডেভেলপার হচ্ছেন লিনাক্স টোরভাল্ডস, যিনি লিনাক্স অপারেটিং সিস্টেম এর ও নির্মাতা।

গিট নিয়ে কাজ করা কিভাবে শুরু করবো ?

প্রথমত আমাদের গিট নিয়ে কাজ করার জন্য এটি আমাদের লোকাল কম্পিউটার এ ইনস্টল দিতে হবে। গিট এর অফিসিয়াল ওয়েবসাইট । গিট ইনস্টল করা শেষ হলে আমরা আমাদের যেই প্রজেক্ট এ গিট নিয়ে কাজ করবো সেইটা ওপেন করতে হবে।

->cd projectFolder

একটা কথা বলে  নেই যেহেতু গিট এ আমরা  কমান্ড ব্যবহার করে কাজ করবো , তাই আমাদের কমান্ড সম্পর্কে একটি বেসিক ধারণা রাখতে হবে। এরপর এই কমান্ড টি দিতে হবে-

-> git init

এইটার মানে আমরা এই প্রজেক্টে গিট কে ইনিটিয়ালাইজ করছি। এখন আমরা আমাদের কাজ গুলু করবো। ধরেন আমরা প্রজেক্টে কোনো একটি ফীচার অ্যাড করেছি।  এখন এটি গিট এর সাহায্যে সেভ করবো। একটি গিট প্রজেক্টের তিনটি ধাপ থাকে :

  • ওয়ার্কিং
  • স্টেজিং
  • রিপোসিটোরি
  • আমার কাজ শেষে কাজগুলো স্টেজিং এ নেয়ার জন্য নিচের কমান্ড ব্যবহার করতে হবে।
  • -> git add your_file (নির্দিষ্ট ফাইল করার জন্য )
  • -> git add .(সবগুলো ফাইল করার জন্য )

স্টেজিং ধাপ শেষ করে আমাদের এই পরিবর্তনকে কমিট করতে হবে। কমিট এ প্রজেক্ট টি সম্পর্কে পরিবর্তন করা হয়েছে বা কি কি অ্যাড/ডিলেট করা হয়েছে, কে পরিবর্তন গুলো করেছে সেটি নিয়ে একটি পরিষ্কার ডিটেলস লিখা হয়।

-> git commit -m "your details"

এখন আপনি কিভাবে বুজবেন আপনার প্রজেক্ট বর্তমানে কোন ধাপ এ আছে? নিচের কমান্ড টি ব্যবহার করে

-> git status

আমরা চাইলে একটি প্রজেক্টে করা সকল কমিট দেখতে পারি। নিচের কমান্ড টি ব্যবহার করে আমরা সকল হিস্টোরি দেখতে পারি।

-> git log

সবশেষে আমরা আমাদের প্রজেক্ট এ নির্দিষ্ট কোনো সোর্স কোড হোস্টিং প্রোভাইডার এর সাথে যুক্ত করে তা পাবলিশ করে দেব। এর জন্য নিচের কমান্ড ব্যবহার করতে হবে।

-> git push 

Related Posts