নতুন ব্লগারদের জন্য গুরুত্বপূর্ণ কিছু টিপস

বর্তমান তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সময় অনলাইনে টাকা রোজগার এখন অনেকের হাতের মুঠোয় চলে এসেছে। সেজন্যই অনেকে ব্লগিংকে নিজেদের পেশা হিসেবে বেছে নিয়েছে । নিজেদের ওয়েবসাইটে বিভিন্ন ধরনের এড নেটওয়ার্ক বিশেষ করে এডসেন্স ব্যবহার করে তারা অনলাইনে উপার্জন করতে সক্ষম হচ্ছে । এই ধরনের কথাগুলো শুনে হয়তবা অনেকেই ব্লগিং করার ক্ষেত্রে আগ্রহ প্রকাশ করে থাকলেও দিন শেষে দেখা যাবে যে কোন না কোন একটি কারণে তারা ছেড়ে দেয়।

এর অবশ্য বিশেষ কিছু কারণ রয়েছে । এর মধ্যে উল্লেখযোগ্য কারণ হয়েছে সময়ের অভাব অথবা ট্রাফিক কম অথবা প্রচার করার সামর্থ্য কম ইত্যাদি ইত্যাদি।

জীবনে সকলেরই একটি নির্দিষ্ট টার্গেট রয়েছে। ব্লগিংকে নিজের পেশা হিসেবে বেছে নিতে খুবই কম মানুষই সক্ষম হয়। তবে ছাত্র বয়সে অনেকেই ব্লগিংকে নিজের পেশা হিসেবে বেছে নিতে আগ্রহ প্রকাশ করে। তবে পড়াশোনার চাপের ক্ষেত্রে তারা সেটি কে বাদ দেয় । আমি তাদের উদ্দেশ্যে একটি সুন্দর পরামর্শ দেবো।

পরীক্ষা হবার পর অথবা ছুটির সময় একটি দীর্ঘ সময় জুড়ে অবসর সময় পাওয়া যায়। সেই অবসর সময় ব্লগিং করলে অনেক ধরনের বেনিফিট পাওয়া যাবে । কাজেই এখন পড়াশোনায় মন দেওয়াটাই ভালো।

ব্লগিংকে অনেকেই সহজ কাজ মনে করে। তবে পরবর্তীকালে ট্রাফিকের অভাবে প্রায় 90% ব্লগার এই কাজ কে ছেড়ে দেয়। এর প্রধানত দুইটি কারণ রয়েছে। প্রথমত অনেকেই রয়েছে যারা মানসম্মত কোন আর্টিকেল লিখতে পারেন না অথবা সেই আর্টিকেলটি কিভাবে প্রচার করবে সেই সম্পর্কে তাদের ধারণা কম থাকে। আবার আরেকটি হতে পারে ধৈর্যের অভাব । কারণ একটি ব্লগিং সাইট কেবল টাইপ করতে প্রচুর পরিমানে প্রয়োজন হয়। মূলত ফ্রী যেকোনো ধরনের ব্লগিং সাইট বিল্ডআপ করা যেতে পারে । তবে সে ক্ষেত্রে অনেক অর্থ অপচয় করতে হয়। যারা বিগিনার ব্লগার তাদের ক্ষেত্রে এটি এক কথায় বলতে গেলে অসম্ভব ।

তবে কমের্সিয়ালি যদি কেউ ব্লগিং শুরু করতে চায় তাহলে হয়তোবা তার ক্ষেত্রে এটি স্বাভাবিক একটি ব্যাপার।

কথায় বলা হয়ে থাকে যে, ” প্রচারেই প্রসার”। তবে অনেকেই রয়েছে যারা প্রচার কাজটাকে ভালোমতো সম্পন্ন করতে পারে না । তাদের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ টিপস হচ্ছে অবশ্যই মানসম্পন্ন পোস্ট লেখার চেষ্টা করুন। কোন কিছুকে প্রসার করতে হলে আপনাকে জানতে হবে কিভাবে প্রচার করতে হয় এবং কিভাবে প্রচার করতে হয় সেটি বুঝতে হলে আপনাকে বুঝতে হবে যে এখন মানুষের আগ্রহ টা কোন দিকে। মানুষের আগ্রহ অনুযায়ী আপনাকে ব্লগগুলো লেখে মানুষকে আকৃষ্ট করতে হবে।

আপনাদের আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আর্টিকেলটি শেয়ার করলে ঘরের ভেতরে থাকবেন।

ধন্যবাদ…

Related Posts

21 Comments

মন্তব্য করুন