নতুন ল্যাপটপ কিনবেন তাহলে মাথায় রাখুন এই ৫ টি বিষয় !

বর্তমানে দেশের মানুষ যেভাবে লকডাউননে বসে আছি এভাবে বসে থাকতে থাকতে মানুষের একটি ক্লান্ত বোধ লাগছে।

বর্তমানে এই অলস লোকজনের জন্য বেড়ে গেছে মোবাইল ল্যাপটপ এবং কম্পিউটারের দাম কিছুটা বর্তমানে আগে থেকে দ্বিগুণ হারে এই সমস্ত ইলেকট্রিক পণ্য গুলো কেনা হচ্ছে কেন এ পণ্যগুলো কেন হচ্ছে। বর্তমানে প্রায় পড়ালেখা অচল হয়ে গেছে এই লকডাউন এর জন্য এবং মহামারী ভাইরাসের জন্য তাই তাদের মা-বাবা তাদের ছেলেমেয়েদের লেখাপড়া চালিয়ে যাওয়ার জন্য ঠিক মতন এই ল্যাপটপ কম্পিউটার এই ধরনের জিনিসগুলো কিনে দিচ্ছে।।

এরইমধ্যে বেশি বেড়ে গেছে ল্যাপটপের দাম যারা কারণ ল্যাপটপ একটি বড় সাইজের ইলেকট্রিক যন্ত্র এটার জন্য সবথেকে ভালো হয় সবকিছু করতে নেট ব্রাউজিং করতে অথবা লেখাপড়া শেখার জন্য অনলাইনে এটার গুরুত্বপূর্ণ অপরিসীম।।

তো জেনে নেয়া যাক এই ল্যাপটপ কেনার জন্য কি কি বিষয় গুলো আপনারা মাথায় রাখবেন চলুন শুরু করা যাক।।

ল্যাপটপের স্ক্রিন→

বর্তমানে করোনাভাইরাস এর জন্য আমরা অফিস বাড়ি অনেকেই বাসা বাড়িতে বসে ল্যাপটপ দিয়ে বিভিন্ন অনলাইনে কাজ অথবা অফিসে সমস্ত কাজই করে আসছি। তাই আমাদের সাধ্যের মধ্যে একটি ভালো মানের ল্যাপটপ কেনা উত্তম তাই আমাদের ল্যাপটপ কেনার আগে এটা খেয়াল রাখতে হবে যে একটু বড় মাপের ডিসপ্লের ল্যাপটপ কেনা। কারণ ছোট মাপের স্কিনের ল্যাপটপ সবসময় বারবার উপর নিচে ওঠানামা করতে হয় আর বড় মাপের হলেই সেটা এক জায়গায় স্থির থেকে কাজ করা যায়।।।

ল্যাপটপ র্যাম→

আমাদের ল্যাপটপ কেনার আগে তা খেয়াল করতে হবে এতে কমপক্ষে সর্বনিম্ন আমরা যেন 4 জিবি র্যাম এর ল্যাপটপ গুলো কিনি। তাহলে এতে উইন্ডোজ টেন ইন্সটল করে লেখা কম্পোজ এক্সেল শিট বানানো তাছাড়া ইমেইলের মতো কাজ করতে পারা যাবে আর যদি আমরা গ্রাফিকের কাজ ডিজাইনের ব কাজ করে থাকি তাহলে 8 জিবি র্যাম এর ল্যাপটপ কেনাই সবথেকে বেশি ভালো। আপনি 4gb রেম এর ল্যাপটপ সর্বনিম্ন 20 থেকে 25 হাজারের ভিতরে কিনবেন আর যদি 8 জিবি ল্যাপটপ গুলো কিনতে চান তাহলে আপনি 30, 35 হাজার প্লাস দিয়ে কিনবেন তাহলেই ভালো হবে।।

ল্যাপটপ মেমোরি→

ল্যাপটপ কিনলে 500gb স্টোরেজের ল্যাপটপ কেনাই ভালো। তাহলে অফিস সহ অন্যান্য সকল তথ্য এই মেমোরিতে সেভ করে রাখতে পারবে। যদি নিতান্তই সামান্য বা অনেক কিছু ডকুমেন্ট যদি সেভ রাখতে চান তাহলে 1gb তাও কিনলেও কোন ক্ষতি হবে না।।

গ্রাফিক্স কার্ড→

আপনি যদি গ্রাফিক্স সাথে যদি যুক্ত থাকেন তাহলে এটা দেখে নিবেন যে ল্যাপটপের ইবিল্ড গ্রাফিক্স আছে কিনা মনে রাখবেন ইবিল্ড গ্রাফিক্স দাম অন্য যে কোন ল্যাপটপের থেকে একটু বেশি দামি হবে তাই যেগুলি ল্যাপটপের গ্রাফিক্স কার্ড লাগানোর সিস্টেম আছে সেগুলো ল্যাপটপ আপনি বাসায় করে কিনবেন কারণ এতে আপনি লাভবান বেশি হবে।

ব্যাটারি ও টাচপ্যাড→

ল্যাপটপ কেনার আগে সবথেকে চেয়ে গুরুত্বটা বেশি দিবেন সেটা হল আপনার ল্যাপটপ ব্যাটারির।।ব্যাটারির আয়ু যদি বেশি না হয় তাহলে আপনার ল্যাপটপ বেশিক্ষণ আপনার সার্ভিস দেবে না সেইজন্য দেখবেন ব্যাটারি ক্যাপাসিটি টা এবং এই ব্যাটারি ব্যাকআপ কতক্ষণ দেই তাও জেনে নেয়া দরকার।। কারণ নতুন ল্যাপটপে ফুল চার্জ দেওয়ার আড়াই ঘন্টা পর্যন্ত ফুল ব্যাকআপ দিয়ে থাকে। ল্যাপটপ ব্যবহারের করার সময় স্ক্রিনের ব্রাইটনেস টা একটু কমিয়ে রাখবেন তাহলে ব্যাটারি একটু বাড়বে এবং সাথে সাথে ব্যাটারি আপনার সার্ভিস টাও একটু বেশি দেবে।।

কেনার আগে ল্যাপটপের টাচপ্যাড ‘মডারেট’ কি না, সেটা ভাল ভাবে দেখে নেবেন মনে রাখবেন মডারেটর স্পিডে কাজ করে ল্যাপটপের সবথেকে বেশি সুবিধা হয় শুধু দূরত্ব না এতে আপনি কাজকর্ম ও গতি বাড়াতে পারবেন।।

Related Posts

8 Comments

মন্তব্য করুন