নিজেকেসহ অন্যদেরকে কোভিড-১৯ থেকে বাঁচাতে ডাব্লিউএইচও কর্তৃক নির্দেশিত সাধারণ টিপসগুলো জেনে নিন।

বিসমিল্লাহির রাহমানির রাহীম

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ,

আশা করি সবাই ভালো আছেন। কোভিড-১৯ থেকে বাঁচতে নিচের নির্দেশনাগুলো মেনে চলা আমাদের সকলেরই অত্যন্ত জরুরী…

আপনি কিছু সাধারণ সতর্কতা অবলম্বন করে সংক্রামিত হওয়া বা করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা কমাতে পারেন।

অ্যালকোহল ভিত্তিক হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত ঘষে আপনার হাত নিয়মিত পরিষ্কার করুন বা সাবান এবং পানি দিয়ে কমপক্ষে ২০ সেকেন্ড ধুয়ে ফেলুন। সাবান ও পানি দিয়ে আপনার হাত ধোয়া বা অ্যালকোহলিক স্যানিটাইজার দিয়ে হাত ঘষলে আপনার হাতের ভাইরাসকে মেরে ফেলতে পারে।

নিজের এবং অন্যদের মধ্যে কমপক্ষে ১ মিটার দূরত্ব বজায় রাখুন। যখন কেউ কাশি, হাঁচি বা কথা বলে তখন তারা তাদের নাক বা মুখ থেকে ছোট তরল ফোঁটা স্প্রেড হয় যার মধ্যে ভাইরাস থাকতে পারে। যদি আপনি খুব কাছাকাছি থাকেন তবে সেই ব্যক্তি যদি এই রোগে আক্রান্ত থাকে তবে আপনিও এই ভাইরাসে আক্রান্ত হবেন।

জনাকীর্ণ জায়গায় যাওয়া থেকে বিরত থাকুন। লোকেরা যেখানে ভিড় জমায় সেখানে আপনি আক্রান্ত রোগীর কাছাকাছি চলে আসতে পারেন।

চোখ, নাক এবং মুখ স্পর্শ করা এড়িয়ে চলুন। হাত দ্বারা অনেককিছুতে স্পর্শ করা হয় এবং ঐ জায়গাগুলোতে ভাইরাস থাকতে পারে। ময়লা হাতে আপনার চোখ, নাক বা মুখে ভাইরাস স্থানান্তর করতে পারে। সেখান থেকে ভাইরাসটি আপনার দেহে প্রবেশ করে আপনাকে সংক্রামিত করতে পারে।

নিশ্চিত হোন যে আপনি এবং আপনার চারপাশের লোকেরা এই ভাইরাসে আক্রান্ত নন । এর অর্থ আপনি যখন কাশি বা হাঁচি আসবে তখন টিস্যু দিয়ে নাক মুখ ঢেকে ফেলুন। তারপরে অবিলম্বে ব্যবহৃত টিস্যুগুলি ঢাকনাযুক্ত বক্সে ফেলে হাত ধুয়ে ফেলুন।মা

থা ব্যথা, হালকা জ্বর ইত্যাদির মতো ছোটখাটো লক্ষণ থাকলেও ঘরে বসে থাকুন। আপনার যদি বাড়ির বাইরে যেতে হয় তবে অন্যকে সংক্রামন এড়ানোর জন্য একটি মাক্স পরুন। অন্যের সাথে যোগাযোগ এড়িয়ে চলুন।

আপনার যদি জ্বর, কাশি এবং শ্বাস নিতে সমস্যা হয় তবে চিকিত্সার পরামর্শ নিন। তবে সম্ভব হলে আগেই টেলিফোনে কল করুন এবং আপনার স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের নির্দেশাবলী অনুসরণ করুন। জাতীয় ও স্থানীয় কর্তৃপক্ষের কাছে আপনার অঞ্চলের পরিস্থিতি সম্পর্কে সর্বাধিক যুগোপযোগী তথ্য থাকবে। আগে থেকে কল করা আপনার স্বাস্থ্যসেবা সরবরাহকারীকে দ্রুত আপনাকে সঠিক স্বাস্থ্য সুবিধার দিকে পরিচালিত করার অনুমতি দেবে। এটি আপনাকে রক্ষা করবে এবং ভাইরাস এবং অন্যান্য সংক্রমণের বিস্তার রোধ করতে সহায়তা করবে।

বিশ্বস্ত উৎস থেকে সর্বশেষ তথ্য যেমন ডাব্লুএইচও বা আপনার স্থানীয় এবং জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের কাছ থেকে সর্বশেষ তথ্য জেনে রাখুন। স্থানীয় এবং জাতীয় কর্তৃপক্ষকে আপনার অঞ্চলের লোকেরা কীভাবে তাদের রক্ষা করার জন্য করা উচিত সে বিষয়ে পরামর্শ দেওয়ার জন্য সর্বোত্তম চেস্টা করবে।

অন্যান্য স্বাস্থ্যবিধিও মেনে চলুন। সুস্থ্য থাকুন।

Related Posts