নোটপ্যাড এর মাধ্যমে এপস তৈরি

সবাইকে grathor এ স্বাগতম। সম্মানিত পাঠকব আশা করি সবাই ভালো আছেন। আপনি কি আপনার কম্পিউটার এর সবগুলো ড্রাইভ এক সাথে রিফ্রেশ করতে চান? কিন্তু কোন এপস পাচ্ছেন না? তাহলে আপনি ঠিক জায়গাতেই এসেছেন। আজ আমরা কিভাবে পিসি এর পুরো ড্রাইভ গুলো একসাথে রিফ্রেশ করা যায় সেই এপসটি  তৈরি করা শিখব । চলুন আর দেরি না করে শুরু করা যাক।

ধাপ-১ঃ

প্রথমে আপনি একটি text document ওপেন করুন । text document ওপেন করার জন্য মাউস এর  রাইট বাটন এ ক্লিক করুন। তারপর new  তে যান , তারপর  text document  এ ক্লিক করুন । দেখতে পাবেন  text document অর্থাৎ নোটপ্যাডটি  ওপেন  হয়ে গেছে ।

ধাপ-২ঃ

এখন নোটপ্যাড এ গিয়ে নিচের কমান্ড গুলো লিখুন । কমান্ড গুলো লিখার পূর্বে  আপনি আপনার ল্যাপটপ বা পিসি এর  মধ্যে কয়টি  ড্রাইভ আছে তা দেখে নিন । ড্রাইভ কয়টি আছে তা জানার জন্য আপনি আপনার পিসি এর  My Computer অথবা This PC তে প্রবেশ করুন । তারপর দেখুন  কয়টি ড্রাইভ আছে আপনার পিসি তে এবং ড্রাইভ গুলো কি কি নামে  আছে তা দেখে নিন । সাধারনত ড্রাইভ গুলো C দিয়ে শুরু হয়। আমার পিসি তে  ৫ টি  ড্রাইভ আছে তাই আমি ৫ টি  ড্রাইভ এর জন্য  কমান্ড লিখব । যদি কারো পিসি তে বেশি ড্রাইভ থাকে সেক্ষেত্রে সবগুলো ড্রাইভ দিতে পারবেন।

নিচের  কমান্ড গুলো নোটপ্যাড এ পর্যায় ক্রমে লিখুনঃ

ধাপ-৩ঃ

ECHO OFF

cd/

tree

C:

tree

D:

tree

E:

tree

F:

tree

G:

ধাপ-৪ঃ

কমান্ড লিখা শেষ হয়ে গেলে ফাইল টিকে  save করার আগে পুনরায় চেক করে নিন কমান্ড গুলো ঠিক মত লিখা হয়েছে কিনা। এখন ফাইলটিকে save করতে হবে । ফাইলটিকে  save  করার জন্য  ফাইল  এ  গিয়ে   save as  এ  ক্লিক করুন ।  এবার ফাইলের নাম লিখুন । ফাইলের নাম এর শেষ এ অবশ্যই  ডট  দিয়ে  bat extention লিখুন ।

উদাহরনঃ  refresh.bat

ফাইলটিকে save করুন । সল্প সময়ে এবং অতি সহজেই তৈরি হয়ে গেল নোটপ্যাড দিয়ে একটি  apps ।

আর দেরি না করে এখুনি তৈরি করে নিন এবং ঝামেলা মুক্ত উপায়ে রিফ্রেশ করুন আপনার কম্পিউটার। যদি কোন সমস্যা হয় কমেন্ট করে জানান।

এছাড়াও ইন্টারনেট জগতের বিভিন্ন জানা অজানা মজার সব তথ্য পেতে সাথেই থাকুন।

আর আপনার ভালো লাগা, মন্দ লাগা মতামত বা পরামর্শ জানাতে ভুলবেন না। আপনাদের ভালো লাগায় আমাদের সফলতা।

সবাইকে আবারো grathor এর সঙ্গে থাকার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে শেষ করছি।

 

 

Related Posts

16 Comments

মন্তব্য করুন