পরীক্ষার প্রস্তুতি :দশটি অধ্যয়নের টিপস

  • পরীক্ষার প্রস্তুতি :দশটি অধ্যয়নের টিপস

১)নিজেকে পড়াশোনার জন্য পর্যাপ্ত সময় দিন

শেষ মুহুর্ত পর্যন্ত এটিকে ছেড়ে যাবেন না। যদিও কিছু শিক্ষার্থী শেষ মুহুর্তের ক্রমিংয়ে সাফল্য অর্জন করে বলে মনে হচ্ছে, এটি সর্বজনস্বীকৃত যে (আমাদের বেশিরভাগের জন্য) এটি পরীক্ষার কাছে যাওয়ার সেরা উপায় নয়। আপনার সময় পরিচালনকে বাছাই করতে সহায়তা করার জন্য, আপনার অধ্যয়নের জন্য একটি সময়সূচি নির্ধারণ করুন। আপনার কতটি পরীক্ষা আছে এবং যে দিনগুলিতে সেগুলি বসতে হবে সেগুলি লিখুন। তারপরে আপনার স্টাডিকে সেই অনুযায়ী আয়োজন করুন। আপনি কিছু পরীক্ষাগুলি অন্যদের চেয়ে বেশি অধ্যয়নের সময় দিতে চাইতে পারেন, তাই এমন একটি ভারসাম্য খুঁজে নিন যা আপনি স্বাচ্ছন্দ্য বোধ করেন।

২)আপনার অধ্যয়নের স্থান সংগঠিত করুন

আপনার পাঠ্যপুস্তক এবং নোটগুলি ছড়িয়ে দেওয়ার জন্য আপনার পর্যাপ্ত জায়গা রয়েছে তা নিশ্চিত করুন। আপনি কি যথেষ্ট আলো পেয়েছেন? আপনার চেয়ার আরামদায়ক তো? আপনার কম্পিউটার গেমস দৃষ্টিশক্তি বাইরে রাখুন।

চেষ্টা করুন এবং সমস্ত বিভ্রান্তি থেকে মুক্তি পান এবং আপনি যতটা সম্ভব আরামদায়ক এবং যথাসম্ভব ফোকাস করতে সক্ষম বোধ করেন তা নিশ্চিত করুন। কিছু লোকের জন্য, এর অর্থ প্রায় সম্পূর্ণ নীরবতা হতে পারে, অন্যদের জন্য, পটভূমি সংগীত সাহায্য করে। আমাদের মধ্যে কারও কারও মনোনিবেশ করার জন্য পুরোপুরি পরিপাটি এবং সংগঠিত সমস্ত কিছু প্রয়োজন হয়, অন্যরা আরও বিশৃঙ্খল পরিবেশে সাফল্য লাভ করে। আপনার জন্য কী কাজ করে তা নিয়ে ভাবুন এবং এটি সঠিক করার জন্য সময় নিন।

৩)ফ্লো চার্ট এবং ডায়াগ্রাম ব্যবহার করুন

সংশোধন করার সময় ভিজুয়াল এইডগুলি সত্যই সহায়ক হতে পারে। কোনও বিষয়ের শুরুতে, কোনও বিষয় সম্পর্কে আপনার ইতিমধ্যে জেনে থাকা সমস্ত কিছু লিখে রাখার জন্য নিজেকে চ্যালেঞ্জ করুন – এবং তারপরে ফাঁক কোথায় রয়েছে তা হাইলাইট করুন। পরীক্ষার কাছাকাছি, আপনার সংশোধনী নোটগুলি এক পৃষ্ঠার ডায়াগ্রামগুলিতে ঘনীভূত করুন। এই সংক্ষিপ্ত ফর্ম্যাটে আপনার ধারণাগুলি নামিয়ে নেওয়া পরীক্ষার সময় আপনার যা জানা দরকার তা দ্রুত পুনরুদ্ধার করতে আপনাকে সহায়তা করতে পারে।

৪)পুরানো পরীক্ষায় অনুশীলন করুন

পরীক্ষার প্রস্তুতির অন্যতম কার্যকর উপায় হল অতীতের সংস্করণ গ্রহণের অনুশীলন। এটি আপনাকে প্রশ্নগুলির বিন্যাসে অভ্যস্ত হতে সহায়তা করে এবং – আপনি নিজেরাই সময় নিলে – প্রতিটি বিভাগে আপনি সঠিক পরিমাণে সময় ব্যয় করেছেন তা নিশ্চিত করার জন্যও এটি ভাল অনুশীলন হতে পারে।

৫)আপনার উত্তর অন্যদের কাছে ব্যাখ্যা করুন

অভিভাবক এবং ছোট ভাই-বোনদের পরীক্ষার সময় প্রায় বিরক্ত করতে হবে না। এগুলি আপনার সুবিধার্থে ব্যবহার করুন। তাদের একটি প্রশ্নের উত্তর ব্যাখ্যা করুন। এটি আপনাকে আপনার মাথার মধ্যে এটি পরিষ্কার করে তুলতে এবং আপনার আরও কাজ করার যে কোনও ক্ষেত্রে হাইলাইট করতে সহায়তা করবে।

৬)বন্ধুদের সাথে অধ্যয়নের জন্য গ্রুপ সংগঠিত করুন

অধ্যয়ন অধিবেশনের জন্য বন্ধুদের সাথে একত্রিত হন। আপনার কাছে এমন প্রশ্ন থাকতে পারে যে গুলির উত্তর এবং বিপরীতে যতক্ষণ আপনি নিশ্চিত হন যে আপনি সময়ের মধ্যে একটি সম্মত পরিমাণের জন্য বিষয়টিতে মনোনিবেশিত রয়েছেন, নিজেকে চ্যালেঞ্জ করার অন্যতম কার্যকর উপায় এটি হতে পারে।

৭)নিয়মিত বিরতি নিন

আপনার মনে হতে পারে যত বেশিক্ষণ অধ্যয়ন করা যায় ততবেশি ভাল, তবে এটি প্রকৃতপক্ষে প্রতিরক্ষামূলক হতে পারে। আপনি যদি ম্যারাথনের প্রশিক্ষণ নিতেন তবে আপনি ২৪ ঘন্টা দৌড়াতেন  না। তেমনি, অধ্যয়নগুলি প্রমাণ করেছে যে দীর্ঘমেয়াদী জ্ঞান ধরে রাখার জন্য, নিয়মিত বিরতি নেওয়া সত্যিই সহায়তা করে।

৮)মস্তিষ্কের খাবারে জলখাবার

আপনার মনে হতে পারে যে আপনি কোনও ট্রিট প্রাপ্য, বা আপনার রান্না করার সময় নেই, তবে আপনি যা খান তা সত্যিই শক্তির স্তর এবং ফোকাসে প্রভাব ফেলতে পারে, তাই জাঙ্ক ফুড থেকে দূরে থাকুন। মাছ, বাদাম, বীজ, দই এবং ব্লুবেরি জাতীয় ঘনত্ব এবং স্মৃতিশক্তিকে সহায়তা করার জন্য প্রমাণিত হয়েছে এমন পুষ্টিকর খাবারগুলি বেছে নিয়ে আপনার দেহ এবং মস্তিষ্ককে সুগঠিত রাখুন। একই পরীক্ষার দিনে প্রযোজ্য – টেস্টের আগে একটি ভাল খাবার খান, এমন খাবার উপর খান  যা পুরো শরীর জুড়ে শক্তি ধীরে ধীরে মুক্তি দেবে ।

৯)আপনার পরীক্ষার দিন পরিকল্পনা করুন

আপনি পরীক্ষার আগেই সবকিছু ভালভাবে প্রস্তুত করেছেন কিনা তা নিশ্চিত করুন – আপনি উপায় জানেন না, বা আপনার কী আনতে হবে তা হঠাৎ করে অনুধাবনের আগে এটিকে ছেড়ে দিন না। সমস্ত নিয়ম এবং প্রয়োজনীয়তা পরীক্ষা করে দেখুন এবং আপনার রুট এবং ভ্রমণের সময় পরিকল্পনা করুন। যদি সম্ভব হয়, ট্রিপের একটি পরীক্ষামূলক রান করুন। যদি তা না হয় তবে পরিষ্কার নির্দেশাবলী লিখুন

১০)প্রচুর পানি পান করুন

একটি চূড়ান্ত টিপ হিসাবে, মনে রাখবেন যে আপনার মস্তিষ্কের সর্বোত্তমভাবে কাজ করার জন্য ভাল পরিমাণ জল অপরিহার্য। নিশ্চিত হয়ে নিন যে আপনি আপনার পুনর্বিবেচনা জুড়ে প্রচুর পরিমাণে জল পান করছেন এবং পরীক্ষার দিনও।

শুভকামনা !!

Related Posts