পলট্রি সম্পর্কে জানুন এবং ব্যবসা করুন

বাংলাদেশে বাণিজ্যিক হাঁস-মুরগির চাষের দুর্দান্ত বাজার রয়েছে। এবং এটি ইতিমধ্যে একটি প্রতিষ্ঠিত ব্যবসায়ের সুযোগ। বাংলাদেশের অর্থনৈতিক ব্যবস্থা বেশিরভাগই কৃষিকাজ এবং কৃষি সম্পর্কিত উত্পাদনের উপর নির্ভরশীল। মাংস ও ডিমের মতো হাঁস-মুরগির পণ্য হ’ল বাংলাদেশী প্রাণীদের প্রোটিনের প্রধান উত্স।

মুরগি বাংলাদেশের সাধারণ এবং বেশিরভাগ উত্থিত পোল্ট্রি পাখি। মুরগির পাশাপাশি, পোল্ট্রি, টার্কি, হাঁস, কবুতর, ময়ুর ইত্যাদি পোল্ট্রি পাখিদের উত্থাপনও দিন দিন জনপ্রিয়তা অর্জন করছে। আমি এখানে পোল্ট্রি ফার্মিং এর সুবিধা এবং বাণিজ্যিকভাবে কিভাবে হবে তা বলবো

হাঁস-মুরগির খামার, দেশীয় বা বাণিজ্যিকভাবে পাখির উত্থাপন, মূলত মাংস এবং ডিমের জন্য তবে পালকের জন্যও। মুরগি, টার্কি, হাঁস এবং গিজ প্রাথমিক গুরুত্ব দেয়, তবে গিনি পাখি এবং স্কোয়াবস (তরুণ কবুতর) প্রধানত স্থানীয় আগ্রহের বিষয়। এই নিবন্ধটি পোল্ট্রি ফার্মের নীতি এবং অনুশীলনগুলি বিবেচনা করে।

হাঁস-মুরগি জাতীয় খাবারের মূল্য এবং প্রক্রিয়াকরণ সম্পর্কে আলোচনার জন্য দেখুন ডিম এবং হাঁস-মুরগির প্রক্রিয়াকরণ। উচ্চ-মানের এবং সুষম সুষম প্রোটিন উত্সগুলি সর্বাধিক পরিমাণে পেশী, অঙ্গ, ত্বক এবং পালকের বৃদ্ধি উত্পাদন করে। প্রয়োজনীয় খনিজগুলি হাড় এবং ডিম উত্পাদন করে, প্রায় 3 থেকে 4 শতাংশ জীবন্ত পাখি খনিজ দ্বারা গঠিত এবং 10% ডিম থাকে।

ক্যালসিয়াম, ফসফরাস, সোডিয়াম, ক্লোরিন, পটাসিয়াম, সালফার, ম্যাঙ্গানিজ, আয়রন, তামা, কোবাল্ট, ম্যাগনেসিয়াম এবং দস্তা সবই প্রয়োজন। ভিটামিন এ, সি, ডি, ই, এবং কে এবং সমস্ত বি ভিটামিনেরও প্রয়োজন। অ্যান্টিবায়োটিকগুলি ক্ষুধা জাগ্রত করতে, ক্ষতিকারক ব্যাকটেরিয়াগুলি নিয়ন্ত্রণ করতে এবং রোগ প্রতিরোধে ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

মুরগির জন্য, আধুনিক রেশনগুলি প্রায় ০.৯ কেজি (২ পাউন্ড) ফিডের উপর প্রায় 0.5 কেজি (1 পাউন্ড) এবং ফিডের 2 কেজি (4.5 পাউন্ড) থেকে এক ডজন ডিম উত্পাদন করে carefully একটি সাবধানে নিয়ন্ত্রিত পরিবেশ যা ভিড়, ঠান্ডা লাগা এবং অতিরিক্ত গরম থেকে বিরত থাকে , বা ভীতিজনক পোল্ট্রি ফার্মিংয়ে প্রায় সর্বজনীন।

আঙ্গুল বাছাই, পালক বাছাই এবং লেজ বাছাই হিসাবে নিজেকে প্রকাশ করে নরখাদক, বয়সের একদিন এবং অন্যান্য পরিচালন পদ্ধতি দ্বারা ডিবেকিং দ্বারা নিয়ন্ত্রিত হয়। খাওয়ানো, জল খাওয়ানো, ডিম সংগ্রহ করা এবং পরিষ্কার করার কাজগুলি অত্যন্ত যান্ত্রিকীকরণযুক্ত। প্রজাতি এবং জাতের উপর নির্ভর করে পাখিগুলি সাধারণত খাঁচায় প্রতি দুটি বা তিনটি প্রাণীর সাথে তারের খাঁচায় রাখা হয় এবং স্থান বাঁচাতে তিন-চার স্তরের খাঁচাকে সুপারপোজ করা হয়।

ডিম পাড়ার পাখির খাঁচাগুলি উত্পাদন বৃদ্ধি, স্বল্প মৃত্যুহার, নরজাতীয়ত্ব কমাতে, খাওয়ানোর প্রয়োজনীয়তা হ্রাস, রোগ ও পরজীবী হ্রাস, ক্লাইং উন্নত করতে এবং স্থান এবং শ্রমের প্রয়োজনীয়তা উভয়ই হ্রাস করতে দেখা গেছে।

পোল্ট্রি বেশ কয়েকটি রোগের জন্য যথেষ্ট সংবেদনশীল; এর মধ্যে আরও কিছু সাধারণ পাখি টাইফয়েড, পুলোরাম, পাখির কলেরা, দীর্ঘস্থায়ী শ্বাসযন্ত্রের রোগ, সংক্রামক সাইনোসাইটিস, সংক্রামক কোরিজা, এভিয়ান সংক্রামক হেপাটাইটিস, সংক্রামক সিনোভাইটিস, ব্লুকম্ব, নিউক্যাসল ডিজিজ, ফাউল পক্স, অ্যাভিয়ান লিউকোসিস কমপ্লেক্স, কোকসিডিসোসিস, ব্ল্যাকহেডসিস, সংক্রামক রোগ সংক্রামক ব্রঙ্কাইটিস এবং এরিসিপ্লাস।

কঠোর স্বাস্থ্যকর সতর্কতা, অ্যান্টিবায়োটিক এবং ভ্যাকসিনগুলির বুদ্ধিমান ব্যবহার এবং স্তরগুলির জন্য খাঁচার বিস্তৃত ব্যবহার এবং ব্রোকারদের জন্য কারাগার পালন সন্তোষজনক রোগ নিয়ন্ত্রণকে প্রভাবিত করা সম্ভব করেছে।

টার্কির হেক্সামিটায়িসিস সহ হাঁস-মুরগীর পরজীবী রোগ গোলাকার কৃমি, টেপওয়ার্ম, উকুন এবং মাইটের কারণে হয়  আবার স্যানিটেশন, প্রতিরোধ ও চিকিত্সার আধুনিক পদ্ধতিগুলি দুর্দান্ত নিয়ন্ত্রণ সরবরাহ করে। 

Related Posts