পাইকারী ব্যবসা কিভাবে শুরু করবেন?

ব্যবসা অনেক জনপ্রিয় একটি পেশা। আমাদের দেশের অধিকাংশ মানুষ ব্যবসায়ী। বহু আগে থেকে ব্যবসা লাভজনক পেশা হিসেবে প্রমাণিত হয়ে আসছে । তাই বর্তমান সময়ে যদি আপনি লাভজনক কোনো পেশা খুঁজছেন তাহলে ব্যবসা আপনার জন্য ভালো একটি অপসন। আজকে আমরা পাইকারি ব্যবসা নিয়ে আলোচনা করবো। অনেকে পাইকারি ব্যবসার সাথে পরিচিত আবার অনেকে নন।

আমাদের আশেপাশে সাধারণত যে ধরনের ব্যবসা পরিচালিত হয়ে থাকে সেগুলো খুচরা ব্যবসা। তবে সঠিকভাবে পরিচালনা করতে পারলে পাইকারি ব্যবসা আপনার জন্য বেশ লাভজনক প্রমাণিত হতে পারে।

পাইকারি ব্যবসা কি?

সহজভাবে বললে, পাইকারি ব্যবসা হলো এমন একটি প্রক্রিয়া যেখানে আপনি সরাসরি উৎপাদক বা ম্যানুফ্যাকচারার এর কাছে থেকে পণ্য ক্রয় করবেন এবং পরবর্তীতে সেটিকে পাইকারি দামে খুচরা ব্যবসায়ীদের নিকট সেল করবেন। এইক্ষেত্রে আপনার লেনদেন সরাসরি ক্রেতার সাথে হবে না, আপনার লেনদেন হবে খুচরা বিক্রেতাদের সাথে। তবে পাইকারি ব্যবসার ক্ষেত্রে আপনাকে অন্যান্য ব্যবসার তুলনায় একটু বেশি পুঁজি দিতে হবে।

কিভাবে শুরু করবেন পাইকারি ব্যবসা?

এই ব্যবসা শুরু করার আগে আপনাকে কিছু বিষয় সম্পর্কে শুরুতে বিবেচনা করতে হবে। বিষয়গুলো হলোঃ

পণ্য নির্বাচন

প্রত্যেক ব্যবসায়ের ক্ষেত্রে পণ্য নির্বাচন অনেক গুরুত্বপূর্ণ। আপনি যদি সঠিক পণ্য নির্বাচন না করে ব্যবসা শুরু করেন তাহলে আপনার ব্যবসা কোনোদিন সফল হবে না। আপনি যে জায়গায় থাকেন সে মার্কেট রিসার্চ করে জন্য চেষ্টা করুন সেখানে কোন পণ্যের চাহিদা সবথেকে বেশি। সে অনুযায়ী কোনো লাভজনক পণ্য বাছাই করুন প্রথমে।

স্থান নির্বাচন করুন

পাইকারি ব্যবসায় আপনাকে একসাথে বেশি বেশি পণ্য উৎপাদকদের কাছে থেকে ক্রয় করতে হবে। ক্রয় করে পণ্যগুলো কোথায় সুরক্ষিত রাখবেন সে জায়গা নির্বাচন করুন। একটি সঠিক স্থান নির্ধারণ করে তারপর ব্যবসা শুরুর কথা ভাববেন।

খুচরা বিক্রেতাদের ভালো সম্পর্ক রাখুন

যেহেতু আপনি লেনদেন করবেন খুচরা বিক্রেতাদের সাথে। তাই ব্যবসা শুরুর আগে এবং পরে তাদের সাথে অবশ্যই ভালো সম্পর্ক রাখার চেষ্টা করুন। তাহলে আপনাদের ব্যবসায়িক সম্পর্ক বেশ ভালো হবে এবং আপনার ব্যবসাও ভালো চলবে।

বাজেট পরিকল্পনা

ব্যবসা শুরু করতে সবকিছু মিলিয়ে কত টাকার প্রয়োজন সেটি পরিকল্পনা বা হিসাব করে টাকা যোগাড় করুন। যদি শুরুতে টাকা গুছিয়ে ব্যবসা শুরু করতে না পারেন তাহলে পরবর্তীতে সমস্যায় পড়তে হতে পারে।

সঠিক সিদ্ধান্ত গ্রহণ

ব্যবসার ক্ষেত্রে সঠিক সিদ্ধান্ত গ্রহণ করা গুরুত্বপূর্ণ একটি বিষয়। একটি ব্যবসা পরিচালনা করতে আপনাকে অনেক ধরনের সিদ্ধান্ত নিতে হতে পারে সেসব ক্ষেত্রে অবশ্যই চেষ্টা করুন সঠিকভাবে সিদ্ধান্ত গ্রহণের।

পাইকারি ব্যবসায় লাভ কেমন?

যেকোনো ব্যবসায় সঠিকভাবে পরিচালনা করতে জানলে সেখানে লাভ হবেই। একইভাবে পাইকারি ব্যবসার ক্ষেত্রেও সঠিকভাবে সব পরিকল্পনা করে ব্যবসা শুরু করলে আপনার লাভ অবশ্যই হবে।

তবে যেহেতু এটি হোলসেল এর বিজনেস তাই এখানে আপনার তেমন বড় অংকের টাকা আয় হবে না। তবে দিনে ৫০হাজার -১ লক্ষ টাকা বা তার থেকেও বেশি সেল হওয়াটা পাইকারি ব্যবসার ক্ষেত্রে স্বাভাবিক ব্যাপার। সে অনুযায়ী প্রতিদিন ১ লক্ষ টাকার মাল সেল করতে পারলে ৫ হাজার টাকার মতো লাভ আপনার থাকতে পারে।

তবে পণ্য অনুযায়ী এর থেকে বেশি বা কম লাভ ও হতে পারে। আজ শেষ করছি এইটুকু দিয়ে। কেমন লাগলো কমেন্ট করে জানাবেন। আল্লাহ হাফেজ

Related Posts