পৃথিবীর ওপর জোয়ার – ভাটার প্রভাব

বিসমিল্লাহি রহমানের রাহিম

সকল প্রশংসা মহান আল্লাহতালার

আসসালামু আলাইকুম
আমার শ্রদ্ধেয় বড় ভাই ও বোনেরা

সবাই কেমন আছেন আশা করি আপনারা সবাই ভাল আছেন আল্লাহ তায়ালার রহমতে আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি

পৃথিবীর ওপর জোয়ার – ভাটার প্রভাব ।

পৃথিবী তথা স্থলভাগ , পানিরাশি ও মানুষের অর্থনৈতিক ক্রিয়াকলাপের ওপর জোয়ার – ভাটার প্রত্যক্ষ ও পরােক্ষ প্রভাব রয়েছে । দৈনিক দু ’ বার করে জোয়ার – ভাটা হওয়ার ফলে নদীর আবর্জনা পরিষ্কার হয়ে পানি নির্মল হয় এবং নদী মােহনায় পলি সঞ্চিত হয় না ।

ফলে নদীর মুখ বন্ধ হতে পারে না । জোয়ার – ভাটার স্রোতে নদীখাত গভীর হয় । অনেক নদীর পাশে খাল খনন করে জোয়ারের পানি আটকে জমিতে সেচ দেওয়া হয় ।
পৃথিবীর বহু নদীতে ভাটার স্রোতকে কাজে লাগিয়ে জল বিদ্যুৎ উৎপাদন করা হয় । ফ্রান্সের লার্যান্স বিদুৎ কেন্দ্র ও ভারতের বান্ডালা বন্দরেও এরূপ একটি পানি বিদ্যুৎ কেন্দ্র রয়েছে ।

জোয়ার – ভাটায় সমুদ্রের লবণাক্ত পানি দেশের অভ্যন্তরে প্রবেশ করার ফলে শীত প্রধান দেশে নদীর পানি চলাচলের অনুকূলে থাকে । জোয়ারের সময় নদীতে পানি বৃদ্ধির ফলে সমুদ্রগামী বড় বড় জাহাজ অনায়াসেই নদীতে প্রবেশ কাজ করে , আবার ভাটার টানে সমুদ্রে চলে আসে ।

বাংলাদেশের চট্টগ্রাম ও মংলা বন্দরে জোয়ারের সময় নদীর গভীরতা বৃদ্ধি পেলে বড় বড় জাহাজ প্রবেশ করে অথবা । বন্দর ছেড়ে যায় । কন্দরে প্রবেশের পূর্বে জোয়ারের অপেক্ষায় জাহাজগুলাে নদীর মােহনায় নােঙর করে থাকে । বঙ্গোপসাগরের জোয়ারের পানি পদ্মা নদীতে গােয়ালন্দের কাছে এবং মেঘনা নদীতে ভৈরব বাজারের কাছাকাছি পৌছায় ।

জোয়ারের সময় সমুদ্রের পানিকে আবদ্ধ করে শুকিয়ে লবণ তৈরি করা হয় । ভরা কটালের সময় সমুদ্রের পানি কখনাে প্রবল তরঙ্গো নদীর মােহনা দিয়ে স্থলভাগের মধ্যে প্রবেশ করে বানের ( Tidal bore ) বা বন্যার সৃষ্টি করে ।
বানের পানির উচ্চতা ৩ / ৪ ফুট থেকে প্রায় ৪০ ফুট পর্যন্ত হয়ে থাকে ।

যে নদীর মােহনা সংকীর্ণ বা সম্মুখে বালির বাঁধ থাকে , সেসব নদীতে প্রবল বান হয়ে থাকে । বাংলাদেশে ও বর্ষাকালে অমাবস্যায় জোয়ারে প্রবল বান হতে দেখা যায় । তবে স্থলভাগে প্রবেশের পর এর বেগ কমে যায় । মেঘনা , ভাগীরথী , আমাজান প্রভৃতি নদীতেও প্রবল বান দেখা যায় । অসাবধানতাবশত কখনাে কখনাে এই বানে নৌকা , স্টিমার , জাহাজসহ জানমালের ব্যাপক ক্ষতি হয় ।

আজকের পোষ্ট টি পড়ে কেমন লাগলো?

কমেন্ট করে জানিয়ে দিন আমাদের কে

যদি ভালো লাগে তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করে দিন।

আজ এ পর্যন্তই ভাল থাকেন সুস্থ থাকেন জীবনে এগিয়ে যান

আজকের পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

আল্লাহ হাফেজ

Related Posts