প্রজেক্টে ভয়েস কমান্ড যোগ করুন খুব সহজেই

আস্সালামুআলাইকুম। আজ আমি আপনাদের একটি বহুল ব্যবহিত প্রোডাক্ট এর সম্পর্কে পরিচয় করিয়ে দেব যা আপনার ওয়েব এপ্লিকেশনের মান অনেকগুণে বাড়িয়ে দিবে।

আমরা সবাই ভয়েস কমান্ড কার্যকলাপ সম্পর্কে জানি,যেইখানে আমরা কোনো এপ্লিকেশন কে কোনো কমান্ড দিবো আর ওই এপ্লিকেশন টি ঠিক কমান্ড মতো কাজ করবে।  ইউটিউব এর মতো প্লাটফর্মে ও আমরা এর ব্যবহার প্রতিনিয়ত দেখি।  যদিও এটি দেখতে ও আমাদের প্রজেক্ট এ যোগ করতে অনেক জটিল মনে হয়, কিন্তু এটি যতটা কঠিন মনে হয় অতটাও কঠিন না।

এলান এআই (ALAN AI) কি?

এলান এআই হলো এমন একটি ওয়েব এপ যা আপনাকে আপনার মোবাইল এপ্লিকেশন এবং ওয়েবসাইটে ভয়েস ইন্টারঅ্যাকশন যোগ করতে সাহায্য করে। এই এপটি ব্যবহার করার জন্য কোনো মেশিন লার্নিং বা এ আই জ্ঞানের প্রয়োজন নেই এবং এটি প্রয়োগ করাও খুব সহজ।

আপনি শুধু এইখানে কিছু নির্দিষ্ট কমান্ড লিখে দিবেন এবং বলে দিবেন কোন কমান্ডে কি করবে, এরপর যখনই কোনো ব্যবহারকারী সেই কমান্ডটি বলবে আপনার এপ্লিকেশন ঐভাবে কাজ করবে যেইভাবে আপনি বলে দিয়েছেন।

কিভাবে শুরু করবেন ?

এলান এআই  দিয়ে কাজ শুরু করা অনেকটাই সহজ। আপনাকে শুধু এলান এআই  ওয়েবসাইটে একটি একাউন্ট খুলতে হবে, আর আপনি কাজ করা শুরু করে দিতে পারবেন।

এরপর আপনাকে একটি নতুন প্রজেক্ট তৈরি করবে হবে যাতে কম্যান্ড লিখতে পারেন। আপনি নতুন প্রজেক্ট তৈরি করার পরে আপনি কিছু কমান্ড লিখবেন।  প্রথমবারে বুঝার সুবিধার্তে আপনার জন্য একটি “হ্যালো ওয়ার্ল্ড” কমান্ড দেয়া থাকবে। ঐটা দেখে আপনি নতুন কমান্ড যোগ করতে পারেন। এছাড়াও আপনি আরো কম্যান্ড সম্পর্কে জানতে তাদের দেয়া ডকুমেন্টেশন ঘুরে দেখতে পারেন।

বাম দিকে সাইডবারে আরো কমান্ড যোগ করার জন্য একটি বাটন থাকবে, বিশেষ করে কিছু মৌলিক কথোপকথনমূলক কমান্ড যেমন হাই , হ্যালো ইত্যাদি যা আগে থেকে দেয়া থাকে। 

উপরের ডানদিকের সেকশন এ আপনি মাইক্রোফোন বাটন এ চাপ দিয়ে আপনার কমান্ড গুলো চেক করতে পারেন এইভাবে আপনার এপ্লিকেশন ব্যবহারকারী আপনার বাস্তব এপ্লিকেশনের সাথে যোগাযোগ করবে।

কমান্ড লিখা শেষ হলে আপনার প্রজেক্ট এর সাথে এই কমান্ড গুলো যুক্ত করতে হবে।  এটি করার জন্য উপরে থাকা ইন্টিগ্রেশন বাটন এ চাপ দিন এবং যেই প্যানেল ওপেন হবে ঐখানে থাকা কী টি কপি করবেন।

এরপর নিচের দিকে গেলে আপনি দেখতে পারবেন কিভাবে আপনি আপনার ব্যবহার করা ল্যাঙ্গুয়েজে কমান্ড টি যোগ করবেন এই ভাবেই আপনি নতুন নতুন কমান্ড ফাইল তৈরি করে কাজ করতে পারবেন।

রেফারেন্স :

এলান এআই ওয়েবসাইট: https://alan.app/

এলান এআই ডকুমেন্টেশন :  https://alan.app/docs/

Related Posts