প্রতিদিনের খুঁটিনাটি কিছু টিপস এন্ড ট্রিকস

আসসালামুয়ালাইকুম
আমাদের অনেক সময় কিছু সমস্যার তৈরি হয়। সমস্যাগুলো ছোট হলেও বেশ বিরক্তের কারন হয়ে দাড়ায়। এমন কিছু সমস্যার কিছু টিপস রইল আপনাদের জন্যে।

হাতের নখ সাদা করতে চাইলে যে কোন সাদা টুথপেস্ট লাগিয়ে নিন। শুকিয়ে গেলে পুরনো নরম টুথব্রাশ দিয়ে ঘষে তুলে ফেলুন। মেনিকিউর আর পেডিকিঊর খরচ বেচে গেলে আমাকে কমেন্ট করতে ভুলবেননা।

হঠাৎ বমি বমি ভাব হলে কয়েক ফোঁটা লেবুর রস মুখে দিন। বমি হবার সম্ভাবনা কমে যাবে।

অনেক সময় ধুলাবালি বা এলার্জি জনিত কারনে হঠাৎ করে শরীরের কোন কোন জায়গায় চুলকায় বা ফুলে যায়। সাথে সাথে ট্যালকম পাউডার, যেটা আমারা গরমকালে ব্যবহার করি, লাগিয়ে নিন।কমে যাবে।

কোনোভাবে কানে পানি ঢুকলে, পুনরায় কানে পানি ঢুকিয়ে দিন। হাহা… না না, এমনটা করবেন না। নাক-মুখ বেশ কিছুক্ষন বন্ধ করে রাখুন অর্থাৎ শ্বাস-প্রশ্বাস বন্ধু রাখুন। পানি বের হয়ে আসবে।

শ্যাম্পু করার সময় শ্যাম্পুর সাথে অল্প চিনি মিশিয়ে নিন। এতে করে প্রচুর ফেনা তৈরি হবে আর চুলও তুলনামূলক বেশি পরিস্কার হবে। এর কোন ক্ষতিকর প্রভাব নেই।

রাতে ঘুম না পেলে অনবরত চোখের পলক ফেলতে থাকুন। এভাবে ২-৩ মিনিট করুন। এতে করে চোখ দুর্বল হয়ে ঘুম পেয়ে যাবে।

অতিরিক্ত রেগে গেলে রাগ নিয়ন্ত্রণ করতে পানি পান করুন। দাড়িয়ে থাকলে বসে পড়ুন, বসে থাকলে শুয়ে পড়ুন। রাগ কমে যাবে। মনে রাখবেন, রাগের বসে মানুষ অনেক বড় ভুলও করে ফেলতে পারে। তাই রাগ কে নিজের আয়ত্তে রাখুন।

রোদে কাপড়ের রঙ জলে যায় বা ফ্যাকাসে হয়ে যায়। তাই কাপড় রোদে শুকানোর সময় সর্বদা উল্টো করে নেড়ে দিন।
১০
অনেক সময় খেতে গেলে, রান্না করতে গেলে বা অন্য কোনভাবে কাপড়ে খাবার পরে গীয়ে হলুদ দাগ লেগে যায়। এক্ষেত্রে হলুদ দাগ হওয়া জায়গাটা পানি দিয়ে হালকা ঘষে তুলে নিন। এরপর ১-২ চা চামচ বেকিং সোডা দিয়ে রাখুন। ৫-৭ মিনিট নরম ব্রাশ দিয়ে ঘষে ফেলুন। সবার শেষে সাধারন ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন। দাগ চলে যাবে।
১১
কাপড়ে চায়ের দাগ তুলতে খানিকটা টুথপেস্ট দাগের উপর দিয়ে রাখুন। ১৫-২০ মিনিট পর হালকা ঘষে ধুয়ে ফেলুন। দাগ আর থাকবেনা।
১২
ঘামের কারনে কাপড়ে যে দাগ হয়, সেটা তুলতে ব্যবহার করুন শ্যাম্পু।
১৩
আলমারি, ওয়ারড্রোব ইত্যাদিতে কাপড়ের মধ্যে ন্যাপথালিন দিয়ে রাখুন। এতে করে পোকামাকড় বা তেলাপোকার উপদ্রব থেকে মুক্তি মিলবে, আর তার সাথে সাথে কাপড়ে একটা সুগন্ধও পাওয়া যাবে।

পরিমিত আহার করুন। নিয়মিত ব্যয়াম করুন। ভালো থাকুন।

Related Posts