প্রাকৃতিক উপকরণ দিয়ে ঘরে বসেই ফেসিয়াল করুন, কোনোরকম পার্রালে যাওয়ার ঝামেলা ছাড়াই

আসসালামুয়ালাইকুম, পাঠকবৃন্দ। আশা করি সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভালো আছি। grathor.com এর পক্ষ থেকে সবার জন্য শুভেচ্ছা ও অভিনন্দন।

জেনে নিন কিভাবে ঘরোয়া উপকরণ দিয়ে ঘরে বসেই আপনি ফেসপ্যাক তৈরি করে, ফেসিয়াল করতে পারবেন। এটি সম্পূর্ণ প্রাকৃতিক উপাদান দ্বারা তৈরি হওয়াতে কোন সাইড ইফেক্ট নেই। তবে এটি এপ্লাই করতে হবে আপনাদের স্ক্রিনের ধরন অনুযায়ী। অয়েলি স্কিনের জন্য আলাদা উপকরণ এবং ড্রাই স্কিনের জন্য আলাদা উপকরণ।

আমরা জানি ফেসিয়াল মূলত তিনটি ধাপে সম্পন্ন করা হয়ে থাকে। প্রথমে ক্লিনজিং, তারপর স্ক্রাবিং এবং সবশেষে ফেসপ্যাক এপ্লাই করতে হবে। চলুন জেনে নেই কয়েকটি ঘরোয়া উপকরণ দিয়ে ফেসিয়াল প্যাক তৈরি করার কয়েকটি টিপস।

টিপস-১
ক্লিনজিং ; প্রথমে মুখটা কে সুন্দরভাবে ধৌত করতে হবে। তারপর তাওয়াল বা সুতি কাপড় দিয়ে মুখটাকে আলতো ভাবে মুছে নিতে হবে। ক্লিনজিং এর জন্য আমরা একটি পাত্রে পরিমাণমতো কাঁচা দুধ নিন এবার একটি কটন কাঁচা দুধের ভেতর ভিজিয়ে নিন। ভেজানো কটন টি সম্পূর্ণ মুখমন্ডলে আলতো ভাবে ৫-৭ মিনিট ঘষতে হবে। এতে করে আপনার মুখের ভিতর যে ময়লা গুলো থাকবে তা চলে আসবে। তারপর নরমাল পানি দিয়ে মুখটা ধুয়ে ফেলবেন।

ক্লিনজিং ; ক্লিনজিং এর পরের ধাপ হচ্ছে স্ক্রাবিং। ফেসিয়ালের ক্ষেত্রে স্ক্রাবিং করাটা অতি জরুরী। কেননা স্ক্রাবিং করার ফলে আপনার ত্বকে জমে থাকা মৃত কোষ গুলো বের হয়ে আসে এবং স্ক্রিন কে উজ্জ্বল করতে সাহায্য করে।
স্ক্রাবিংয়ের জন্য একটি পাত্রে ২ টেবিল চামচ চিনি, ২ টেবিল চামচ লেবুর রস এবং এক টেবিল চামচ মধু অ্যাড করুন। সমস্ত উপকরণ একসাথে ভালো ভাবে মিশিয়ে নিন। যাদের ড্রাই স্কিন তারা এই উপকরণগুলো সাথে ২০০ মিলির একটা ই-ক্যাপ/ভিটামিন ই ক্যাপসুল ব্যবহার করতে পারেন। এতে করে আপনার স্কিনের ড্রাইনেস কমে যাবে এবং স্কিনে আলাদা একটা গ্লো করবে। এবার মিশ্রণটি আপনার মুখে সম্পূর্ণ ভাবে লাগিয়ে নিন এবং আস্তে আস্তে ১০ মিনিট মাসাজ করতে থাকুন। ১০ মিনিট পর নরমাল পানি দিয়ে সম্পূর্ণ মুখমণ্ডল ধুয়ে ফেলুন।

ফেসপ্যাক; ফেসপ্যাক তৈরির জন্য ২ টেবিল চামচ টক দই, ১ টেবিল চামচ মধু এবং ২ টেবিল চামচ বেসন নিন। সমস্ত উপাদান একসাথে মিক্স করে নিন। এরপর একটি ব্রাশের সাহায্যে সম্পূর্ণ মুখমন্ডলে আলতোভাবে দিতে থাকুন। ৩০ মিনিট পর নর্মাল পানি দিয়ে সম্পূর্ণ মুখ ধুয়ে ফেলুন। তারপর পার্থক্যটা আপনি নিজেই বুঝতে পারবেন। এই ফেসিয়াল টি আপনারা চাইলে মাসে তিনবার করতে পারেন।

টিপস-২
ক্লিনজিং ; ক্লিনজিং এর জন্য ১ টেবিল চামচ মধু ২ টেবিল চামচ পরিমাণ কাঁচা দুধ নিন। উপকরণ দুটি ভালোভাবে মিক্স করুন। তারপর একটি কটন এর সাহায্যে সম্পূর্ণ মুখে এপ্লাই করুন। ৫ মিনিট পর নরমাল পানি দিয়ে মুখমণ্ডল ধুয়ে ফেলুন।

স্ক্রাবিং ; স্ক্রাবিংয়ের জন্য ১ টেবিল চামচ মধু, ১/২ টেবিল চামচ কফি পাউডার এবং ১/২ টেবিল চামচ চিনি নিন। সম্পূর্ণ উপাদান একত্রে মিক্স করুন। মিশ্রণটি সম্পূর্ণ মুখে লাগিয়ে আলতো ভাবে মাসাজ করতে থাকুন। ১০ মিনিট পর নরমাল পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।
টক দই তে রয়েছে ল্যাকটিক অ্যাসিড, যা ত্বকের কালো দাগ দূর করে ত্বককে উজ্জ্বল ও ফর্সা করতে সাহায্য করে। মধুর ভেতর রয়েছে এন্টিফাঙ্গাল, অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান। যা ত্বকের উজ্জ্বলতা বাড়াতে অনেক কার্যকরী ভূমিকা পালন করে।

ফেসপ্যাক; ফেসপ্যাক তৈরির জন্য ১ টেবিল চামচ বেসন, ১টেবিল চামচ মুলতানি মাটি, ১ টেবিল চামচ মধু এবং ১ টেবিল চামচ লেবুর রস নিন। সমস্ত উপকরণ মিক্স করুন। একটি ব্রাশের সাহায্যে সম্পূর্ণ মুখমন্ডলে ফেসপ্যাকটি এপ্লাই করুন। শুকিয়ে যাওয়ার পর মুখ ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাকটি মাসে ২-৩ বার ব্যবহার করতে পারবেন।

টিপস-৩
ক্লিনজিং ; ক্লিনজিং এর জন্য ১/২ পিস টমেটোর রস বের করে নিন ও ১ টেবিল চামচ কাচা দুধ নিন। তারপর একসাথে মিক্স করুন। আলতো করে মুখে লাগান এবং পাঁচ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।।

স্ক্রাবিং ; ১ টেবিল চামচ চালের গুঁড়া, ১ টেবিল চামচ মধু, ১/২ টেবিল চামচ চিনি, ১/২ টেবিল চামচ টমেটোর রস ও পরিমান মত গোলাপজল নিন। সমস্ত উপকরণ মিক্স করে মুখে এপ্লাই করুন এবং পাঁচ মিনিট পর্যন্ত মাসাজ করুন। তারপর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

ফেসপ্যাক; ফেসপ্যাক তৈরির জন্য ১/২ পিস পাকা কলা, ১/২ টেবিল চামচ দই ও ১ টেবিল চামচ মধু নিন। উপকরণ গুলো একসাথে ভালো ভাবে মিক্স করুন। মিশ্রণটি সমস্ত মুখে ৩০ মিনিটের জন্য এপ্লাই করুন। ৩০ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন।

আজ এ পর্যন্তই, আবারও চলে আসবো আপনাদের মাঝে নতুন কোনো টপিক নিয়ে। ততোখন সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং ভালো রাখবেন আপনার পরিবেশ কে। মনে রাখবেন করোনা ভাইরাসে আতঙ্ক নয়, সতর্কতাই হচ্ছে বড় সমাধান। সবার সুস্থতা কামনা করে আজকের মতো বিদায় নিচ্ছি, আল্লাহ হাফেজ। 💕

Related Posts

7 Comments

  1. ব্রডব্যান্ড রাউটারে পিং এবং স্পিড সমস্যার সমাধান। https://grathor.com/%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a1%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%89%e0%a6%9f%e0%a6%be%e0%a6%b0%e0%a7%87-%e0%a6%aa%e0%a6%bf%e0%a6%82/

মন্তব্য করুন