প্রিন্টার কালির কার্টিজের ইতিহাস

১৯৮৪ সালে ইঙ্কজেট প্রিন্টার এবং প্রিন্টার কালি কার্টিজ প্রবর্তনের সাথে সাথে, আপনার নথিগুলি মুদ্রণের এবং প্রিন্টারের কালি কার্টিজগুলি পরিবর্তন করার কাজটি ফিতা পরিবর্তন করা বা একটি টোনার কার্টিজ সন্নিবেশ করার পদ্ধতির তুলনায় আরও সুবিধাজনক, নির্ভরযোগ্য এবং সহজ হয়ে উঠেছে।

১৯৮৪ এর আগে কালি সরবরাহ সিস্টেমগুলি এখনকার মতো নির্ভরযোগ্য ছিল না। ইঙ্কজেট সিস্টেম পুরানো ডট ম্যাট্রিক্স পদ্ধতিটি প্রতিস্থাপন করেছে, যার জন্য একটি ফিতা পরিবর্তন করা প্রয়োজন। খুব বেশি হয়নি, প্রিন্টার শিল্পটি একটি নতুন কালি সরবরাহ কৌশল কল্পনা করতে শুরু করে চাহিদার উপর ভিত্তি করে। বেশ কয়েকটি সংস্থা ইঙ্কজেট প্রযুক্তি বিকাশের পিছনে চালিকা শক্তি হিসেবে কাজ করেছিল এবং ১৯৯০ সালের মধ্যে এই পদ্ধতিটি ব্যাপকভাবে গ্রহনযোগ্য হয়েছিল। বর্তমানে এটি মুদ্রণের জন্য পছন্দনীয় একটি পদ্ধতি। শুধু তাই নয় এটি কালো এবং সাদা উভয় ধরণের মুদ্রণের পাশাপাশি রঙিন গ্রাফিক্স এবং ফটোও মুদ্রণ করে।

মুদ্রণের মানটি অসাধারণ। আমাদের ধন্যবাদ জানানো উচিত সেসব সংস্থাসমুহকে যারা প্রিন্টার কার্টিজের পরিবর্তন সাধনে ভুমিকা রেখেছে।
আজকাল খুব সহজে বিভিন্ন আকারের কাগজে ফেব্রিক্স, ফিল্ম, ইত্যাদির প্রিন্ট করা সম্ভব। ব্যবসায় প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান এমনকি বিশ্বব্যাপী লক্ষ লক্ষ মানুষের বাড়িতে আজ এটি ব্যবহার করা হয়।

প্রতিটি প্রিন্টার একটি নির্দিষ্ট প্রিন্টার কালি কার্টিজ ব্যবহার করে, প্রায়ই কালো রঙের হয়ে থাকে। প্রতিটি কার্টিজে একটি নম্বর দেওয়া থাকে এবং প্রতিটি ব্যবহারযোগ্য প্রিন্টারের মডেল নম্বরগুলোও উল্লেখ করা থাকে। প্রতিটি প্রিন্টার প্রস্তুতকারী প্রতিষ্ঠান তার নিজস্ব ব্র্যান্ডের প্রিন্টারে কালি পুনঃরিফিলের ব্যবস্থা রাখলে কার্টিজে পুনরায় কালি ভর্তি করা সম্ভব হয় অথবা রিফিল করা কার্টিজ কেনা যায় অথবা একটি সামঞ্জস্যপূর্ণ অন্য কার্টিজ কেনা সম্ভব হয়।

দুই ধরণের রিফিল কার্টিজ রয়েছে: একটি হচ্ছে এমন কার্টিজ যাতে আপনি নিজেই একটি কিট ব্যবহার করে পূনরায় রিফিল করতে পারবেন। রিফিল কিটগুলি খুব কম দামে পাওয়া যায়। অন্যটি হল কোন কার্টিজ প্রস্তুতকারী প্রতিষ্ঠানের কাছ থেকে রিফিল কার্টিজ কিনে নেওয়া।
একটি পুনর্নির্মিত কার্টিজই হল আসল প্রিন্টার কালি কার্টিজ যা প্রয়োজন অনুসারে কালি ভর্তি করে এবং নতুন অংশগুলিকে সক্রিয় করে। এরপর পুনরায় বিক্রয় করার জন্য এটি বাজারে ছাড়ার আগে পরীক্ষা করা হয়। এই কার্টিজগুলিতে সাধারণত নির্দিষ্ট সময়ের গ্যারান্টি থাকে। কার্টিজগুলির স্থায়িত্ব একই থাকে, অর্থাৎ প্রিন্টারের ওয়্যারেন্টিকে কোনভাবে প্রভাবিত করে না। এগুলোর মূল্য সাধারনত আসলটির তুলনায় কম থাকে।

সাম্প্রতি আরও এক ধরণের কার্টিজের প্রচলন হয়েছে সেটি হল “সামঞ্জস্যপূর্ণ” কার্টিজ। সহজ কথায় বলতে গেলে এটি একটি কার্টিজ যা প্রকৃত নির্মাতার মতো একই স্পেসিফিকেশনে নির্মিত এবং আসলটির তুলনায় সস্তা। এটিতে নির্দিষ্ট সময়ের জন্য গ্যারান্টিও থাকে।
প্রিন্টার কালি কার্টিজ কেনার সময় সবসময় নামী ব্যবসায়ীর কাছ থেকে কিনুন। ইন্টারনেটে শপিংয়ের মাধ্যমে কয়েকশ প্রকারের কার্ট্রিজের বিশাল একটি তালিকা পাওয়া যায়, যা প্রিন্টারের কালি কার্টিজগুলির মধ্যে সেরাটাকে খুঁজে নিতে সাহায্য করে।

Related Posts

1 Comment

মন্তব্য করুন