প্রোগ্রামিং এ কোনো কিছু শেখার সময় কিভাবে নিজেকে অনুপ্রাণিত রাখার কিছু টিপস

আস্সালামুআলাইকুম। আজ আমি আপনাদের কিছু টিপস দিবো কিভাবে প্রোগ্রামিং অথবা ডেভেলপমেন্টে কোনো কিছু শেখার সময় নিজেকে অনুপ্রাণিত রাখবেন।   কেননা এইটা প্রায়ই হয় আমরা প্রথমদিন ভাবি আজকে এইটা শিখবো এরপর দুই-তিন পর আবার সেইটা ভালো লাগেনা এবং আরেকটা কিছু শিখতে চলে যাই।  এইভাবে আমাদের কিছুই শেখা হয়ে উঠে না। তাই কোনো কিছু শেখার সময় বিশেষ করে প্রোগ্রামিং এ আমাদের নিজেদের অনুপ্রাণিত রাখতে হবে।  নিচের এই টিপস গুলো ফলো করলে আশা করি এই সমস্যা আর হবেনা।

১. টিউটোরিয়াল নির্বাচণ করা 

আমরা প্রগ্রামিং এ কোনো কিছু শেখার সময় সেটা হতে পারে কোনো ল্যাঙ্গুয়েজে , ফ্রেমওয়ার্ক অথবা লাইব্রেরি আমরা ইউটিউব এ ভিডিও টিউটোরিয়াল অনুসরণ করি। কিন্তু সব টিউটোরিয়াল সবার জন্য না। কিছু কিছু আছে যা একদম প্রথম থেকে বিশেষ করে যারা কিছু জানেনা তাদের জন্য তৈরি করা হয় আবার কিছু কিছু আছে যা কিছুটা অভিজ্ঞদের জন্য তৈরি করা।

তাই কোনো টিউটোরিয়াল অনুসরণ করার পূর্বে এইটা ভালো ভাবে দেখে নিতে হবে যে টিউটোরিয়ালটি সবার জন্য কিনা। নয়তো পরে দেখা যাবে কোনো একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে বলা হয়নি কিন্তু পরে ঐ বিষয় নিয়ে কাজ করছে, এই অবস্থায় আপনি কিছু বুঝবেননা আর আপনার টপিকটা চালিয়ে যেতে মন চাইবেনা।

২. প্রজেক্ট করা 

কোনো কিছু শিখতে গেলে শুধু ভিডিও টিউটোরিয়াল অনুসরণ করলে হবেনা। ওই টপিকটা সম্পর্কিত কাজ ও করতে হবে।  অতিরিক্ত টিউটোরিয়াল দেখাকে বলা হয় “টিউটোরিয়াল হেল ” । আর প্রজেক্ট করলে আসল সমস্যা গুলো পাওয়া যাই , যা সল্ভ করতে গিয়ে আরো বেশি কিছু শেখা হয়। 

৩. প্রতিদিন লেগে থাকা 

যদি এইরকম হয় যে আজকে একটা টপিক এর ভিডিও দেখলেন আর দুইতিন দিন পরে আরেকটা, তাহলে এইভাবে শিখাতো হবেনা উল্টো আপনার সময় নষ্ট হবে। কোনো কিছু শেখা শুরু করলে সম্পর্ণ জানা পর্যন্ত লেগে থাকতে হবে।

৪. টীম হয়ে কাজ করা 

টীম হয়ে কাজ করা অনুপ্রেরণার ক্ষেত্রে অনেক বড়ো ভূমিকা রাখে।  টীম হয়ে কাজ করলে বা একসাথে শিখলে আপনি নিজে কোন কিছু না বুঝলে অন্যরা সাথে সাথেই আপনাকে সাহায্য করতে পারে। আর তাছাড়াও অন্যকে দেখলে আপনার নিজের শেখবার ইচ্ছাও কখনো কমবেনা।

৫. কনফারেন্স এ যোগ দেয়া 

প্রায় সময় বিভিন্ন টপিক এর উপর কনফারেন্স হয়। কনফারেন্স হলো কোনো কিছুর উপর সবার সামনে বক্তৃতা দেয়া। যারা সাধারণত বিশেষজ্ঞ বা অনেক অভিজ্ঞ তারাই এই বক্তৃতা গুলো দিয়ে থাকেন। এইসব বক্তৃতা অনলাইন অফলাইনে দুইভাবেই হয়। এই কনফারেন্স গুলো থেকেও অনেক কিছু শেখা যাই।  আর এইসব কনফারেন্সে আপনার মতো আরো অনেকেই শিখতে যাবে। 

Related Posts

8 Comments

মন্তব্য করুন