প্রোগ্রামিং শেখার দুটি জায়গা

আমরা অনেকেই প্রোগ্রামিং বিষয়টা শুনলেই কেমন জানি মনে পড়ে থাকি যে এটা অনেক কঠিন, অনেক গভীর বিষয়। হে আসলেই প্রোগ্রামিং কিন্তু একটা গভীর বিষয়। আমরা যে অ্যান্ড্রয়েড ফোন বা ল্যাপটপ টা ইউজ করি সেটাও কিন্তু প্রোগ্রামিং এর মাধ্যমে তৈরি করা। আমরা পিসিতে যে উইন্ডোজ ব্যবহার করি ওটাও কিন্তু কোন না কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ দিয়ে লেখা। আসলে আমাদের জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে এই প্রোগ্রামিং।

প্রোগ্রামিং শেখাটা অনেক ধৈর্যের একটা বিষয়। অনেকেই কিছুদূর শিখে আবার হাল ছেড়ে দেয়। আজকে কথা বলব আমরা প্রোগ্রামিং কেমন করে শিখতে পারি এবং কোন কোন জায়গায় শিখতে পারি।আসলে অনেক প্রোগ্রামিং ভাষা রয়েছে আপনি ইচ্ছে করলেই আপনার পছন্দমত প্রোগ্রামিং ভাষা সিলেক্ট করে তারপর শিখতে পারেন। প্রোগ্রামিং ভাষাগুলোর মধ্যে হল C programming, C sharp, python, java, C++, JavaScript etc.

আচ্ছা শুরু করি…

১. আমরা যারা লেখাপড়া খুব বেশি পছন্দ করি না তারা যদি প্রোগ্রামিং শিখতে চায় তাহলে তারা বিভিন্ন আইটি সেন্টারে গিয়ে শিখতে পারে বিভিন্ন কোর্স করে শিখতে পারে।

২.আর একটা মাধ্যম আছে আমাদের যারা বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করি যেমন Duet,Buet,kuet ইত্যাদি। সেখানে আমরা প্রফেশনালি কোন প্রোগ্রামার হতে পারি বা সেখান থেকে শিখতে পারি।

৩. আর একটা মাধ্যম আছে টিউটেরিয়াল । আসলে টিউটোরিয়ালের মাধ্যমে আমরা প্রফেশনালি কোন প্রোগ্রামিং শিখতে পারবো না। শুধুমাত্র কোন বিষয়ে সাহায্য নেওয়ার জন্য আমরা টিউটোরিয়াল গুলো দেখতে পারবো। কিন্তু শুধু টিউটোরিয়াল দেখে কোনো প্রফেশনাল প্রোগ্রামার হয়ে যাব এটা চিন্তা করা আসলে আদৌ কোন ভাল মানুষের কাজ হতে পারেনা।

আসলে প্রোগ্রামিং বিষয়টা আসলেই একটা মজার বিষয় যদি আপনি ভালো করে শিখতে পারেন। আরও যদি ভালো করে শিখতে না পারেন তাহলে বুঝবেন যে আসলে খুবই কঠিন।আল্লাহ রব্বুল আলামিন পৃথিবীতে আমাদের কষ্ট হবে এবং শিখতে পারবো না এমন কোন কাজ দিয়ে পাঠান নি। তাই আমাদের উচিত সব কাজেই একেবারেই সর্বোচ্চ চেষ্টা করা। তাহলে কেবল সফলতা অর্জিত হবে। আসলে চেষ্টা ছাড়া কোন কিছুই হয় না।

আমরা যদি সত্যি কারের কোন প্রোগ্রামিং সেক্টরে কাজ বা প্রোগ্রামার হতে চাই । তাহলে উপরের দুটি সিস্টেম ছাড়া অন্য কোন সিস্টেমে আপনারা ভালো কোন প্রোগ্রামার হতে পারবেন না। আর কেউ যদি বলে যে আমরা খুব তাড়াতাড়ি অল্প সময়ের মধ্যেই আপনাকে ভালো কোন প্রোগ্রামার হওয়ার জন্য সাহায্য করব । আসলে যারা কিন্তু ভুল বলে থাকে। তারা কিন্তু আপনাকে ঠকাবে । তাই খুব সতর্ক থাকবেন সবদিক দিয়ে। যা কিছু করবেন কনফার্ম হয় করবেন। তবে হ্যাঁ আপনি পরামর্শ নেবেন সবার কাছ থেকেই কিন্তু সিদ্ধান্তটা হবে আপনার।

আশা করি বুঝতে পারছেন। আবারো হাজির হব অন্য কোন টিপস নিয়ে । সে পর্যন্ত সবাই ভাল থাকবেন , সুস্থ থাকবেন।আল্লাহ হাফেজ।

Related Posts

11 Comments

মন্তব্য করুন