পড়াশুনার পাশাপাশি খন্ডকালীন চাকুরি

বর্তমানে চাকরির বাজার হয়ে উঠেছে সোনার হরিণ। ভালো ফলাফলের পাশাপাশি ভালো বিশ্ববিদ্যালয় থেকে পাশ করে বের হবার পরেও ভাগ্যে জুটছে না কোন চাকরি। সমস্যাটি কোথায় সেই প্রশ্নের উত্তর জানবো আজকের আলোচনায়। বর্তমানে ইন্টারভিউ বোর্ডে গেলে একটা কমন কথা শোনা যায় আর তা হলো অভিজ্ঞতা। অভিজ্ঞতা না থাকলে বর্তমানে ভালো মানের চাকরি আশা করা সম্পূর্ণ আকাশচুম্বী কল্পনা ছাড়া আর কিছুই না।

বাইরের দেশগুলোতে শিক্ষার্থীরা পড়াশোনার পাশাপাশি পার্ট টাইম চাকুরি করেছে। এতে তাদের যেমন চাকুরি করার বাস্তব অভিজ্ঞতা হচ্ছে সেই সাথে পড়াশোনার পাশাপাশি ভালো মানের আয় করার সম্ভাবনা গড়ে উঠছে।কিন্তু আমাদের দেশে এই সুযোগটি খুবই কম বিধায় অনেক শিক্ষার্থী বাস্তব অভিজ্ঞতা থেকে বঞ্চিত হচ্ছে।তাই আমাদের দেশের অনেক শিক্ষার্থী টিউশনি করে পড়াশোনার পাশাপাশি আয় করছে।

কিন্তু টিউশনি কখনোই অভিজ্ঞতা হিসেবে গণ্য করা হয় না।সেই সাথে এটিকে সিভিতে যুক্ত করা যায় না।তাই আপনি টিউশনি করে যত টাকাই আয় করেন না কেন সিভির অভিজ্ঞতা খাতায় আপনার অভিজ্ঞতার পরিমাণ কিন্তু শুণ্য। এখন প্রশ্ন আসতেই পারে কোন ধরণের কাজ আপনার অভিজ্ঞতা বলে গণ্য হচ্ছে।আপনি যদি অভিজ্ঞতা অর্জন করতে চান এবং সেই সাথে টাকা আয় করতে চান তাহলে আপনাকে করতে হবে খণ্ডকালীন চাকরি। আসুন দেখে নেওয়া যাক কোন কোন চাকরি খণ্ডকালীন চাকরির আওতায় পড়েঃ

১.কোন কোম্পানির আওতায় আপনি করতে পারেন ব্র‍্যান্ড প্রমোটিং এর কাজ।
২. কোন সুপারশপে সেলসম্যান হয়ে করতে পারেন কাজ।
৩.কোন রেস্টুরেন্টে এ যুক্ত যেকোনো ধরণের কাজ।
৪.কোন মলের দোকান পরিচালনার কাজ।
৫.কোন সংস্থার সাথে ভলেন্টিয়ারিং কাজ।
৬.কন্টেন্ট রাইটিং করা,ট্রান্সলেটর হিসেবে কিংবা ডিজিটাল মার্কেটার হিসেবে।
৭.ডেলিভারি ম্যান কিংবা খাবার ডিস্ট্রিবিউশন এর কাজ।

আরো হাজারো ধরণের কাজ রয়েছে যা পার্ট টাইম কিংবা খন্ডকালীন চাকরি হিসেবে আপনি কাজ করতে পারবেন। আপনি যদি খন্ডকালীন চাকরি করার মাধ্যমে যেমন অভিজ্ঞতা তৈরি হবে সেই সাথে আপনার নেটওয়ার্কিং ও বৃদ্ধি পাবে। কারণ ভালো চাকরি পাবার ক্ষেত্রে নেটওয়ার্কিং খুব বড় এবং জোরালো ভূমিকা পালন করবে।খণ্ডকালীন চাকুরিতে আপনার ভালো পারফরমেন্স এর গুরুত্ব অধিক।ভালো পারফরমেন্স দিলে আপনার সম্পর্কে তাদের ভালো ধারণা তৈরি হবে।যা পরবর্তীতে আপনার পূর্ণকালীন চাকুরি পেতে সহায়তা করবে।

আশা করি বুঝতে পেরেছেন পড়াশোনার পাশাপাশি খণ্ডকালীন চাকরির গুরুত্ব অত্যাধিক। চাকরি পেতে হলে পরিশ্রম করতে হবে।ভালো চাকরি পেতে পরিশ্রমের বিকল্প নেই।

Related Posts

23 Comments

মন্তব্য করুন