পড়াশোনার ৫ টি বদ অভ্যাসের সহজ সমাধান।

আশা করি সবাই ভালো আছেন।ছাত্রজীবনে আমাদের প্রধান কাজ হলো পড়াশোনা করা।কিন্তু এই পড়তে বসলেই আমাদের শুরু হয়ে যায় নানা ধরনের বাহানা।আবার অনেকের পড়তে একদম ভালো লাগে না।এরকম ৫ টি সমস্যা রয়েছে যা প্রায় ছাত্র-ছাএী পড়তে বসলেই প্রতিনিয়ত এগুলোর সম্মুখীন হয়।তাই আজকে এই সমস্যাগুলোর সাথে সাথে আপনাদেরকে এই সমস্যাগুলোর সমাধান ও দিয়ে দেবোঃঃ

১.অনেকেই পড়তে বসলেই ঘুম চলে আসে।এই টা অনেক ছাত্র-ছাএীদের মধ্যেই রয়েছে এই অভ্যাসটা।তাই এই বদঅভ্যাস থেকে বাচার জন্য অবশ্যই পরার আগে ভালোভাবে হাত মুখ ধুয়ে পড়তে বসতে হবে।তাহলে মন ও ভালো থাকবে।পড়তে মন ও বসবে।অবশ্যই চেষ্টা করবে যেনো বইয়ের টেবিল গুছানো থাকে।তাহলে মনটা অনেক প্রফুল্ল থাকবে।

২.অনেকেরই পড়ার সময় আবার মাথা ব্যাথা শুরু হয়ে যায়।যদি এই বদ অভ্যাস থাকে তাহলে এক কাপ চা খাও।মাথা ব্যাথা চলে যাবে।আর একটু মাথা থেকে চাপ দূর করে দাও।পড়ার সময় যেন কোনো চাপ না থাকে।যেইটা পরছো মনে করো সেটা ছারা আর কিছুই নেই সিলেবাসে।সম্পুর্ন ফোকাস করে পড়ো সেই চাপ্টারটা।

৩.অনেকের পড়তে বসলে আলসামি শুরু হয়ে যায়।অনেকে ঘুমিয়ে ঘুমিয়ে পড়ে।আসলে এটা উচিত না।তুমি যখন পড়ছো তখন মেরুদণ্ড সোজা রেখে বসে পড়বে।তাহলে পড়াই মনোযোগ দিতে পারবে।

৪.পড়ার সময় বেশিরভাগ মানুষের অন্য চিন্তা চলে আসে।এটা প্রতিটা মানুষের মধ্যেই দেখা যায়।তাই এই বদ অভ্যাস থাকলে পড়াটা আর হবে না।চেষ্টা করবে মনোযোগ দিয়ে পড়তে মাথায় কোনো চিন্তা আসলে সেটার কথা না ভেবে পুনরায় পড়া শুরু করা।

৫.আবার শেষ বদঅভ্যাসটা হলো পড়ার সময় বলি আজ থাক কাল পড়বো।কিন্তু বিশ্বাস করো এরকম করলে সেই দিনটা আর কখনোই আসবে না।তাই আজ থেকেই পড়ো।কম পড়েই শুরু করো।যত দিন যাবে ততদিন বেশি পড়ো।এভাবেই মুক্তি পাবে এই বদঅভ্যাসটি থেকে।

এই ৫ টি বদ অভ্যাসের মধ্যে যেকোনো একটা বা দুইটা তোমার মধ্যে থাকতে পারে।তাই উপরের যেই বদঅভ্যাসটা আছে সেটার মুক্তি ও দেওয়া আছে।যার ফলে কয়েকদিনের মধ্যেই তুমি মুক্তি পেতে পারবে অভ্যাসগুলো থেকে।ভালো থাকবেন সবাই,ধন্যবাদ।

Related Posts

2 Comments

মন্তব্য করুন