ফটোগ্রাফি নিয়ে ব্যবসায়িক ধারনা।

বিসমিল্লাহির রাহমানির রাহীম

ফটোগ্রাফি মানে শুধুমাত্র ছবি ক্যাপচার করা নয়। এর মাঝে থাকে জীবনের ও সময়ের সব আবেগ ও অনুভূতি। এক সময় মানুষ ছবি তুলতো শখের বশবতী হয়ে। আর এখম ছবি তোলা শখের মধ্যেই সীমাবদ্ধ নেই। এটি এখন একটি ব্যবসায়ে পরিণত হয়েছে। যা থেকে প্রচুর পরিমানে আয়ও হচ্ছে। প্রচুর কর্মী নিয়োগের মাধ্যমে বিশাল কর্মসংস্থান তৈরি হচ্ছে।

অনেকগুলো ছোট ও বড় অভিনব ব্যবসায়িক ধারনার মধ্যে ফটোগ্রাফি করার মাধ্যমে ব্যবসাটি হতে পারে অত্যধিক সফল একটি ব্যবসা। তবে এদের মধ্যে এটি সর্বাধিক সফল ছোট একটি ব্যবসায়িক ধারণা হতে পারে। যা অদূর ভবিষ্যতে প্রসিদ্ধ ব্যবসা হিসেবে প্রতিষ্ঠিত হতেই পারে।

এই ধরণের ব্যবসা প্রায়ই একজন থেকে আরেক জনের মুখের কথায় বৃদ্ধি ও প্রসার পায়। তবে আপনি একটি ফেসবুক পেইজ, ইনস্টাগ্রাম পেইজ বা অন্য কোনও জনপ্রিয় সামাজিক মিডিয়াতে পেইজ তৈরি করে নিজের ক্লায়েন্টদের ট্যাগ করে এই ব্যবসার জনপ্রিয়তার শীর্ষ স্থান অর্জন করতে পারেন।

আপনার সোশাল মিডিয়ার পেইজটি হবে চিত্তাকর্ষক। কারণ আপনি আপনার ভিজ্যুয়াল আর্টে বিশেষ দক্ষতা প্রদর্শন করার জন্যই সোশাল মিডিয়ায় প্রচার করছেন। আজকাল সমস্ত কিছুরই প্রচার চালানো হচ্ছে অনলাইনে। এতে সাধারণ লোকজন যতটা অনুপ্রেরণা পাচ্ছে ততটাই আপনার ব্যবসায়িক পরিধি বৃদ্ধি পাচ্ছে।

ইনস্টাসাইজের মতো কিছু অ্যাপ্লিকেশন আপনাকে আপনার মোবাইল ফোন থেকেই ছবির আকার পরিবর্তন করতে, বর্ডার যুক্ত করতে, কোলাজ তৈরি করতে সহায়তা করে। এইভাবে, আপনি নিজের নিউজ ফিডটি আপনার মোবাইল ফোন থেকেই পরিচালিত করতে পারেন।

এই ব্যবসাটি পরিচালনা করার জন্য আপনার খুব বেশি বিনিয়োগের প্রয়োজন থাকছে না। শুধু দরকার একটি ঐকান্তিক মনোবল আর কিছু দক্ষ ফটেগ্রাফার। অদক্ষ হলেও সমস্যা নেই। আপনি আপনার নিয়োগকৃত কর্মীকে শিখিয়ে নিবেন। মনে রাখবেন, অনেক কাজের মধ্যে ফটোগ্রাফি একটি সহজ ও সাবলীল কাজ।

যারা নতুন কোনো ব্যবসায় যুক্ত হবেন ভাবছেন তারা তাদের ব্যবসার পছন্দের তালিকার শীর্ষে রাখতে পারেন এই ব্যবসায়িক ধারনাকে।

Related Posts

8 Comments

মন্তব্য করুন