ফেইসবুক অধীনস্থ দুইটি প্রতিষ্ঠান এর সফলতার গল্প

হ্যালো বন্ধুরা, আজ আমি আপনাদের সাথে শেয়ার করব জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেইসবুক অধীনস্থ দুইটি প্রতিষ্ঠান সম্পর্কে। হ্যাঁ বন্ধুরা আজ আমি কথা বলতে যাচ্ছি ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপ এই দুইটি কোম্পানিকে নিয়ে। আপনাদেরকে জানাবো যে ফেসবুকের কাছে বিক্রি হওয়ার আগে কিভাবে সফলতা লাভ করেছিলেন এবং কেনইবা ফেইসবুক প্রতিষ্ঠান দুটিকে কিনে নিয়েছেন? জানবো পিছনের গল্প – 

হোয়াটসঅ্যাপ

বিশ্বের সবথেকে জনপ্রিয় ম্যাসেজিং অ্যাপ্লিকেশন দুইজন বন্ধু ‘ব্রিয়ান এক্তন’ এবং ‘জন কাউম’ মিলে তৈরি করেছিলেন। তাদের দুজনের মধ্যে ‘ব্রিয়ান এক্তন’ ছিল ভাল পরিবার থেকে আর ‘জন কাউম’ ছিল দরিদ্র পরিবার থেকে। কিন্তু তারা পৃথিবীতে খুব ভালো নাম রাখতে চেয়েছিলেন। ২০১৬ এর আগেও তারা সাধারণ মানুষ ছিলেন কিন্তু আজ তারা দুজনেই বিশ্বের শীর্ষ ধনীদের মধ্যে এসেছিলেন। হোয়াটসঅ্যাপ কে তৈরি করেছে তা আপনাকে অবশ্যই জানতে হবে।

তাই এই পোস্টে আমরা শিখি কিভাবে মানুষ কিছু করতে পারে যদি তারা সত্যিই চেষ্টা করতে পারে। সাফল্য মানুষের মতো কঠিন নয়। আপনি যদি চেষ্টা না করেন, আপনি একজন সাধারণ মানুষ। যা কোন শক্তি জিততে পারে না। তবে তিনি বিশ্বের একটি খুব ভাল নাম রাখতে চেয়েছিলেন। ২০১৬ এর আগে তিনি একজন সাধারণ মানুষ ছিলেন। এবং আজ দুজনেই বিশ্বের শীর্ষ ধনীতে আসেন। কে অবশ্যই হোয়াটসঅ্যাপ তৈরি করেছে তা আপনি অবশ্যই জানতে চাইবেন।

তাই এই পোস্টে আমরা জানতে পারি লোকেরা যদি সত্যই চেষ্টা করতে পারে তবে কীভাবে কোনও কাজ করতে পারে। সাফল্য মানুষের মতো কঠিন নয়।  যদি আপনি চেষ্টা না করেন তবে আপনি একজন সাধারন মানুষ। যাকে কোনও শক্তি জিততে পারে না।  আপনি যদি এখনও জ্যাক মা-র সাফল্যের গল্পটি না পড়েন, তবে আপনাকে অবশ্যই এটি পড়তে হবে, যিনি আলিবাবা ডটকম ওয়েবসাইট তৈরি করেছেন। তিনিও খুব দরিদ্র ছিলেন এবং আজ চীনের সবচেয়ে সাধারণ মানুষ। কিন্তু তাদের এই পরিশ্রমের কারণে দ্রুত হোয়াটসঅ্যাপ জনপ্রিয় হয়ে যায় এবং হয়ে গেলেন দুজনেই বিলিয়ন ডলারের মালিক।  হোয়াটসঅ্যাপের সাফল্য দেখে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ নিশ্চিত করেছেন যে তিনি হোয়াটসঅ্যাপ কিনতে রাজি হয়েছেন। এবং ফেসবুক থেকে 19 বিলিয়ন ডলারে হোয়াটসঅ্যাপ কিনেছে।

ইনস্টাগ্রাম

ইন্সটাগ্রাম যাত্রা শুরু হয় ২০১০ সালের ১০ অক্টোবর। কেভিন সাইস্ট্রম ও, মাইক ক্রিঞ্জার এই জনপ্রিয় প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠাতা। শুরুর দিকে ইন্সটাগ্রামের নাম ছিলো কোডনেম! কিন্তু প্রকাশ এর সময় এর  দেওয়া হয় ইন্সটাগ্রাম। instant camera ও telegram এই দুই মিলে হয় Instagram!!  Instagram এর প্রথম ছবি আপলোড করে এর কো-ফাউন্ডার । ১০ জুলায় ২০১০। Instagram এ সবচেয়ে বেশি যে খাবারের ছবি দেওয়া হয়েছে টা হলো Pizza. ধারনা করা হয় কোন পোস্টে একটি #Tag থাকলে সেটি ১২% বেশি এংগেজমেন্ট পায়। ২০১২ সালে ফেসবুক  ১ বিলিওন ডলার দিয়ে ইন্সটাগ্রাম কিনে নেয়। তখন এখানে ইউজার ছিলো ৩০ মিলিওন। ইন্সটাগ্রামে ১ মিলিওন এর বেশি বিজ্ঞাপন দাতা আছে।

আর্টিকেলটি কেমন লাগলো কমেন্ট করে জানাতে ভুলবেন না। 

Related Posts

16 Comments

মন্তব্য করুন