ফেলে দেওয়া প্লাস্টিকের অসাধারণ পুনর্ব্যবহার (Ford)

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই অনেক ভাল আছেন। বর্তমান সময়ে মানুষের কাছে অন্যতম ভালোবাসার আরেক নাম হল গাড়ি। আমরা সবাই কমবেশি বিভিন্ন ব্র্যান্ডের গাড়ি পছন্দ করে থাকি। সবারই শখ থাকে যে নিজের পছন্দমত একদিন নিজের সেই শখের গাড়িতে চড়ে ঘুরে বেড়াবে।

বর্তমান সময়ে গাড়ি আমাদের নিত্য প্রয়োজনীয় জিনিস গুলোর মধ্যে একটি। তবে এই গাড়ি কিভাবে নির্মাণ করা হয় তা সম্বন্ধে আমাদের তেমন কোন মাথাব্যথা নেই। কিন্তু বর্তমান সময়ে যেভাবে বিজ্ঞান এবং প্রযুক্তির উৎকর্ষ সাধন হচ্ছে তার সাথে এর অপব্যবহার এর ফলে পরিবেশের ভারসাম্য ব্যাপকভাবে ব্যাহত হচ্ছে। বিশেষ করে প্রাকৃতিক পরিবেশের মূল উপাদান গুলো ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

প্রতিবছরই প্লাস্টিক এর উৎপাদন বেড়ে চলেছে কিন্তু এর সুষ্ঠু পর্যবেক্ষণ করা সম্ভব হচ্ছে না। সম্ভব হচ্ছে না এর সঠিক পুনর্ব্যবহারও ‌। যার কারণে প্রাকৃতিক পরিবেশের ব্যাপক ক্ষতিসাধন হচ্ছে। আমরা প্রতিনিয়ত আমাদের অব্যবহার যোগ্য প্লাস্টিক সমুদ্রে ফেলে দিচ্ছি বা নষ্ট করছি। এতে সমুদ্রের জীব ও পরিবেশের ব্যাপক ক্ষতিসাধন হচ্ছে। এমনকি বর্তমানে এমন অবস্থা যে সামুদ্রিক মাছ এবং অন্যান্য প্রাণীরা বিলুপ্তির সম্মুখীন হচ্ছে। এই কথা চিন্তা করে কাজ করে যাচ্ছে বিশ্বের বহু মানুষ এবং সংস্থা। তারা চিন্তা করছে কিভাবে এইসকল বর্জ্য পদার্থ কে পুনর্ব্যবহারযোগ্য করা যায়।

এরইমধ্যে একটি সংস্থা হল Ford(ফোর্ড)। Ford একটি নামকরা গাড়ি উৎপাদনকারী কোম্পানি। তারা আমাদের কাছে একটি পরিচিত এবং পছন্দনীয় নাম। Ford এর কথা মাথায় আসলে আমরা যে সকল গাড়ির কথা চিন্তা করি সেগুলো হলো Ford mustang, Ford GT ইত্যাদি।ফোর্ড প্রতি বছর প্রায় ১.২ বিলিয়ন পুনর্ব্যবহৃত প্লাস্টিকের বোতল ব্যবহার করে – গড়ে প্রতি গাড়িতে প্রায় ২৫০ বোতল। হ্যাঁ ঠিক তাই। Ford বর্তমানে তাদের গাড়ির বিভিন্ন অংশ তৈরীর জন্য প্লাস্টিকের পুনর্ব্যবহার করছে।

এতে করে পরিবেশ দূষণ অনেকাংশে লাঘব হচ্ছে। সামুদ্রিক পরিবেশ রক্ষা করার ক্ষেত্রে এই পদক্ষেপ ব্যাপক ভূমিকা পালন করছে। যার ফলে তারা যেমন লাভবান হচ্ছে তেমনি ভাবে লাভবান হচ্ছি আমরা। এই ফেলে দেওয়া প্লাস্টিক পুনর্ব্যবহার করে তৈরি করা গাড়ির যন্ত্রাংশ গুলোর ক্ষেত্রে কোম্পানির উৎপাদন খরচ যেরকম কমেছে তেমনি ভাবে আমরাও আমাদের পরিবেশের ক্ষতি হওয়া থেকে অনেকটাই বেঁচে যাচ্ছি।

আর এইভাবে পুনর্ব্যবহারকৃত‌ প্লাস্টিকের দ্বারা উৎপন্ন গাড়ির বাজার মূল্য তুলনামূলকভাবে কম। যার ফলে স্বল্পমূল্যে ভালো ব্র্যান্ডের গাড়ি পৌঁছে যাচ্ছে অনেকের ধারের কাছে যারা আগে নিজের একটি গাড়ি থাকাকে স্বপ্ন মনে করত। তেমনি একটি গাড়ি হলো Ford e Tron GT । আশা করা যাচ্ছে আমরা ভবিষ্যতে এরকম আরো অনেক গাড়ি Ford এর কাছ থেকে পাব যা আমাদের সাধ্যের মধ্যে হবে এবং পরিবেশ দূষণ রোধে ভূমিকা পালন করবে।

Related Posts

12 Comments

    1. ব্রডব্যান্ড রাউটারে পিং এবং স্পিড সমস্যার সমাধান। https://grathor.com/%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a1%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%89%e0%a6%9f%e0%a6%be%e0%a6%b0%e0%a7%87-%e0%a6%aa%e0%a6%bf%e0%a6%82/

মন্তব্য করুন