ফেসবুক আইডি হ্যাকিং থেকে রক্ষার জন্য নিরাপত্তা

আমরা সবাই সোশ্যাল মিডিয়ার মধ্যে বেশি ব্যবহার করি থাকি ফেসবুক , অনেকই আছে যাদের আইডি হ্যাক হয়েছে । আপনার যদি হ্যাকিং এর হাত থেকে রক্ষা পেতে চান তাহলে এই নিয়ম গুলো পরিদর্শন করবে এবং মেনে চলবেন ।

নিরাপত্তা ঃ 

*  শক্তিশালী পাসওয়ার্ড ঃ পাসওয়ার্ডটা শক্তিশালী দিতে হবে । আমরা অনেক আছি ভুলে যাওয়ার কারনে পাসওয়ার্ডটা সাধারনভাবে দিয়ে থাকি । পাসওয়ার্ড দিতে হবে  , শুধু অক্ষর না নাম্বার দিয়ে আলফানিমেরিক কোড দিয়ে পুরো শক্ত করতে হবে পাসওয়ার্ডকে

*  নাম সব তথ্য ঃ আপনার নাম ,জন্মতারিখ , লোকেশন সব তথ্য সঠিক দিতে হবে  । যদি কখনো আপনার আইডি যদি হ্যাক হয়ে যাই তাহলে আপনি ফেসবুকের কাছে  রির্পোট করলে তখন

আপনার নাম ন্যাশনাল আইডি সব গুলো মিলিয়ে দিবেন ,তাহলে আপনি ভ্যারিফায়র মধ্যে খুব সহজে আইডি ফিরে পাবেন ।

*  টু স্টেপ ভ্যারিফেক্যাশন ঃ এই হচ্ছে আপনি ফেসবুক অ্যকাউন্ট লগইন করতে যাবেন ।যে ফেসবুক অ্যকাউন্ট থেকে ফোনে এসএমএস পাঠানো হবে সেই এসএমএস এ একটি কোড সেই কোডের নাম হচ্ছে ওয়ান টাইম পাসওয়ার্ড ।এইটা দিয়ে লগইন করবে । এইটা বেশি প্রয়োজন ।

অ্যাপ বা ওয়েবসাইট প্রামেশান  ফেসবুক কিংবা অনন্য সাইট দিয়ে আমরা কোথাও লগইন করতে যায় । তখন দেখে নিবে ঐ অ্যাপ গুলোর পারমেশান চেক করে নিবেন , মানে কি কি প্রামেশান অ্যাপ গুলা নিচ্ছে । সুতারাং প্রয়োজন হলে  অ্যাপ গুলাকে এলাও করবেন ।

*  হ্যাড লগইন ইনফর্মেশনঃ  ফেসবুকে  আপনার নাম্বার ,ইমেল এই গুলো পদর্শন করবেন না । যে নাম্বার বা  ইমেল দিয়ে ফেসবুক খোলা হয়েছে সেগুলো অনলি মি দিয়ে রাখবেন।

কখনো অজানা লিংকে ক্লিক করেবন না যে লিংকটা আপনি চিনেন না , অথবা যে ব্যাক্তি আপনাকে লিংকটা পাঠিয়েছে তাকে চিনেন না ভুল করে হলে ও সেই লিংকে ক্লিক করবে ন । কারন কত গুলো হ্যাকিং করে লিংকের মাধ্যেমে ।

* রিমোভ প্রেভিওউস লগইন  ঃ  ফেসবুকেসেটিং আছে প্রভিওউস ,  প্রভিওউস গিয়ে সেখানে সব গুলোকে লগআউট করে ফেলবেন ।যেনো অন্য ডিভাইস থেকে কেউ লগইন না করতে পারে ।

অজানা কোন জায়গায় ফেসবুক লগইন করা যাবে না  অজানা জায়গা বলতে বোঝাচ্ছি অজানা কোন ডিভাইস কোন সাইভার ক্যাম্প হতে পারে, কিংবা আপনার বন্ধুর পিসি হতে পারে কিংবা ফোন হতে হতে পারে যদি আপনি তাকে বিশ্বাস না করেন তাহলে লগইন করবেন না । কারন সেখান থেকে আপনার পাসওয়ার্ড হ্যাক হয়ে যেতে পারে ।

সোশ্যাল মিডিয়াতে দাদাগিরি করা যাবে না ,  এই ভুলটা আমরা অনেকই করে থাকে মানে ফেসবুকে কথায় আমরা কারো সাথে মারামারি করি চ্যাটিং এ যদি মারামারি , কমেন্টে যদি মারামারি করি দারাগিরি করলে হয়ত সে আমার দেখা কখনো পাবে না । সুতারাং অজানা কারো সাথে দারাগিরি করা যাবে না , কারো সাথে খারাপ ব্যবহার করবেন না ।

আমাদের ফেসবুক আইডি রক্ষার জন্য এই নিরপত্তা গুলো খুবই গুরুত্বপূর্ন ।

 

Related Posts

15 Comments

  1. ব্রডব্যান্ড রাউটারে পিং এবং স্পিড সমস্যার সমাধান। https://grathor.com/%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a1%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%89%e0%a6%9f%e0%a6%be%e0%a6%b0%e0%a7%87-%e0%a6%aa%e0%a6%bf%e0%a6%82/

মন্তব্য করুন