ফেসবুক ব্যবহারকারীদের এই পাঁচটি সেটিং জানা থাকলে কখনোই ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হবে না

হ্যালো বন্ধুরা আসসালামুআলাইকুম আশা করি সবাই ভালো আছেন।
আজ আমি আপনাদের সামনে ফেসবুকের পাঁচটি গুরুত্বপূর্ণ সেটিংস নিয়ে আলোচনা করব যে সেটিংসগুলো আপনার জানা থাকলে আপনার ফেসবুক অ্যাকাউন্ট কে হ্যাক করতে পারবে না কখনো।
১!!প্রথম যে নিয়মটা কথা বলব সেই নিয়ম টা বল আরেকটি কথা বলে নেওয়া ভাল যদি আপনার পাসওয়ার্ড কেউ জেনে থাকে বা আপনার ইমেইল একাউন্ট কেউ জেনে থাকে তাহলে সে আপনার অ্যাকাউন্টে লগইন করতে পারবে না সেই বিষয়টা কিভাবে আপনি সেটিংস তৈরি করবেন সেটা দেখাও!
**এই সেটিংস টি তৈরি করার জন্য আপনি আপনার সেটিংসে চলে যাবেন সেটিংসে চলে যাওয়ার পর security and login এই অপশনটিতে ক্লিক করার পর get alert about unrecognisable loginsনামক একটি অপশন পাবেন এবং সেই অপশনে গিয়ে আপনি যদি সকল গুলোকে ওয়ান করে দেন তাহলে অন্য কেউ আপনার অ্যাকাউন্টে যদি ঢুকতে চায় তাহলে অবশ্যই আপনার ই-মেইলে একটি মেইল চলে আসবে এবং সেখানে একটি কোড চলে আসবে ওই কোড নম্বরটি যদি সে ব্যবহার না করতে পারে তাহলে সে লগইন হতে পারবে না আর যদি আপনি তাকে সাজেশন দেন তাহলে সে লগইন হতে পারবে এ ছাড়া কখনোই সে আপনার অ্যাকাউন্টে লগইন করতে পারবে না।
২!! দুই নম্বর অপশনটির জন্য আপনাকে সেইভাবে আগের মত সেটিংস এ চলে যেতে হবে এবং security and login এখানে প্রেস করার পর দ্বিতীয় অপশনে দেখতে পারবেন আপনার ফোনের নাম এবং যেই যেই ফোন থেকে আপনি আপনার একাউন্টে লগইন করেছেন সেই সেই ফোনের নাম গুলো দেখতে পারবেন এবং আপনি যদি see moreএ ক্লিক করেন তাহলে আপনি যতগুলো ফোন থেকে আপনার একাউন্টে লগইন হয়েছেন সবগুলো ফোন এর মডেল আপনি দেখতে পারবেন এবং ফোনের নাম গুলো আপনার সামনে চলে আসবে আপনি চাইলে সবগুলোকে রিমুভ করে দিতে পারেন এবং লগ আউট হয় নিতে পারেন আপনার ফোন থেকে।
৩!! তিন নম্বর সেটিংস এর জন্য আপনাকে সেইভাবে আবার সেটিংস চলে যেতে হবে এবং timeline and taggingএরকম একটি অপশন পেয়ে যাবেন এবং এই অপশনটি উপর ক্লিক করার পর আপনি দেখতে পারবেন একটু নিচে ট্যানিন নামক একটি অপশন আছে। এবং তার নিচে যে দুইটি অপশন আছে সেই দুটি অপশনে অবশ্যই only me করে দিবেন তাহলে আপনাকে আর কেউ ট্যাগ করতে পারবেনা ট্রাক সমস্যা থেকে বিরত থাকতে পারবে।
৪!!এখন যেই সেটিংস টির কথা বলব সেই সেটিংস টি করার জন্য আপনাকে অবশ্যই গুগল ক্রোম ব্রাউজার ওপেন করতে হবে এবং ডেস্কটপ সাইট ভার্শন এগিয়ে এ কাজটি করতে হবে।এই কাজটি করে আপনি আপনার একাউন্ট থেকে যতগুলো ছবি এবং মেসেজ পোস্ট কমেন্ট লাইক ইত্যাদি ডিলিট হয়ে গেছে সব গুলো আপনি রিকভারি করতে পারবেন এর জন্য আপনাকে access your information এখানে ক্লিক করতে হবে।ক্লিক করার পর আপনার যেই যেই বিষয়গুলো সিলেট করতে চান এবং কত তারিখ থেকে কত তারিখের মধ্যে সিলেক্ট করতে চান বা ডাউনলোড করতে চান সেগুলো সিলেক্ট করে ডাউনলোড অপশনে ক্লিক করার পর আপনার কাছে নোটিফিকেশন চলে যাবে এবং নোটিফিকেশন থেকে আপনি সেটা ডাউনলোড করে নিতে পারবেন।
৫!!পঞ্চম নাম্বার অপশন এর জন্য আপনাকে যেটা করতে হবে কিভাবে আপনি সেটিংসে চলে যাবেন এবং একেবারে নিচের দিকে চলে গেলে account ownership and controller
এখানে ক্লিক করার পর আপনি যদি অ্যাকাউন্ট ডিলিট করতে চান তাহলে ডিলেট একাউন্ট এ ক্লিক করুন। এবং ডিএক্টিভ করতে ছিলে ডিএক্টিভ ইয়োর একাউন্ট ক্লিক করুন।এবং আপনার পাসওয়ার্ড দিয়ে একাউন্ট ডিলিট করে দিন এবং এর জন্য আপনাকে অবশ্যই 30 দিন অপেক্ষা করতে হবে 30 দিন পর আপনার এই অ্যাকাউন্ট ডিলিট হয়ে যাবে।
**আশাকরি সম্পূর্ণ বিষয়টি অবশ্যই ভালো ভাবে বোঝাতে পেরেছি! যদি আর্টিকেলটি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন!!

Related Posts