ফেসবুক হ্যাকিং থেকে বাঁচতে চাইলে এই টিপসগুলো আপনার জানা জরুরী।

সম্প্রতি প্রমানিত হয়েছে যে ফেসবুক-হ্যাকিংয়ের ম্যালওয়ার রয়েছে বলে গুগল প্লে স্টোর থেকে ২৫ টি ফেক অ্যাপ সরিয়ে দিয়েছে। এর অর্থ আপনি একবারে ক্রেপি অ্যাপটি ইনস্টল করেন নি তা নিশ্চিত করার জন্য আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটি চেক করার সময় এসেছে।

অ্যাপ্লিকেশানের তালিকায় ফ্ল্যাশলাইট সরঞ্জাম, পেডোমিটার, চিত্র সম্পাদক এবং আরও অনেক কিছু অন্তর্ভুক্ত থাকে তবে সেগুলি সমস্তই মূলত একই অ্যাপ। অবশ্যই, তারা সকলে বিজ্ঞাপন হিসাবে তাদের বিভিন্ন বৈশিষ্ট্যগুলি সম্পাদন করে এবং এগুলি পৃষ্ঠের চেয়ে আলাদা দেখায় তবে সেগুলিতে আপনার ফেসবুক লগইন তথ্য চুরি করতে নির্মিত একই বিদ্বেষপূর্ণ কোড রয়েছে।

খারাপ-সংবাদ অ্যাপ্লিকেশনগুলি ব্যাকগ্রাউন্ডে ফেসবুক অ্যাপ্লিকেশনটি খোলা আছে কিনা তা খতিয়ে দেখবে, তারপরে একটি জাল ফেসবুক লগইন পৃষ্ঠা সহ একটি ব্রাউজার ট্যাবটি খোলা ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশন উইন্ডোতে ছিটিয়ে নিন এবং আপনাকে আপনার তথ্য পূরণ করতে প্ররোচিত করবেন। নকল পৃষ্ঠাটি আপনার লগইন এবং পাসওয়ার্ডটি অনুলিপি করবে এবং এটিকে বন্ধ করে দেওয়া একটি রিমোট সার্ভারে প্রেরণ করবে।

গুগল প্লে থেকে সরানো অ্যাপ্লিকেশনগুলি যে কোনও ডিভাইস ইনস্টল করা হয়েছিল সেগুলি থেকে সেগুলি স্বয়ংক্রিয়ভাবে সরানো উচিত, তবে এটি দ্বিগুণ-চেক করার মতো — বিশেষত আপনার ডিভাইসে কোনও জিনিস সাইড-লোড করা থাকলে। যদি ক্ষতিগ্রস্থ হয় তবে আপনার ফেসবুকের পাসওয়ার্ডটি পুনরায় সেট করা উচিত এবং আপনার সুরক্ষা সেটিংস আপডেট করা উচিত  দ্বি-গুণক প্রমাণীকরণ সক্ষম করা এখনই এক্ষুণি খুব ভাল।

সাধারণত আমি এই অ্যাপের অনুমতিগুলি যাচাইয়ের নীচে স্কেচী কিছুই ঘটছে না তা নিশ্চিত করার জন্য লোকদের মনে করিয়ে দেওয়ার বিষয়টি নিশ্চিত করবো, তবে এই অ্যাপ্লিকেশনগুলি পর্দার পিছনে অপ্রীতিকর কিছু করার পরিবর্তে ভুয়া ফেসবুক লগইন পৃষ্ঠাগুলি সহ ব্যবহারকারীদের চুষছে। এতে বলা হয়েছে, ইনস্টল করার আগে অ্যাপের অনুমতি পরীক্ষা করা ডেটা সুরক্ষার পক্ষে গুরুত্বপূর্ণ, তবে অনুমতিগুলি ঠিক মনে হওয়ায় আপনি আপনার প্রহরীকে ফেলে দিতে পারবেন না।

প্রচুর পরিমাণে ম্যালওয়্যার অ্যাপ্লিকেশন এবং ফিশিং প্রচারগুলি নকল লগইন পৃষ্ঠাগুলি দিয়ে আপনার সামাজিক মিডিয়া অ্যাকাউন্টের তথ্য চুরি করার চেষ্টা করে। সবচেয়ে নিরাপদ কৌশলটি কেবলমাত্র একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের অফিসিয়াল অ্যাপের মাধ্যমে লগ ইন করা।

তবে যদি কোনও কারণে আপনাকে ওয়েব ব্রাউজারের মাধ্যমে লগ ইন করতে হয় তবে পৃষ্ঠাটি প্রথমে বৈধ কিনা তা নিশ্চিত করুন। সমস্ত কিছু দেখুন — আপনি সমস্ত ট্যাব দেখলে চিত্রগুলি, বিন্যাস, পাঠ্য এমনকি পৃষ্ঠার রঙ যদি তারা না মেলে তবে মনে করতে হবে এটি একটি ফেক অ্যাপ।

Related Posts

14 Comments

মন্তব্য করুন