ফোনের রিফ্রেশ রেট কিভাবে যাচাই করবেন?

আসসালামুআলাইকুম বন্ধুরা। আশা করি সবাই আল্লাহর রহমতে অনেক ভাল আছেন। বর্তমানে আমাদের হাতে থাকা স্মার্টফোন টি আমাদের কাছে অত্যন্ত শখের একটি বস্তু। আমাদের দৈনন্দিন জীবনের কাজগুলোকে আরো সহজ এবং সুন্দর করে তোলার ক্ষেত্রে এই স্মার্টফোনের কোন বিকল্প নেই। আর হাতে থাকা এই স্মার্টফোনটি যদি আমাদের দৈনন্দিন কাজ কে সুন্দর করতে না পারে তবে সেই স্মার্টফোনের প্রতি আমাদের অনীহার কোন শেষ নেই।

আমরা সবাই চাই আমাদের কাছে আমাদের সাধ্যের মধ্যে একটি সুন্দর স্মার্টফোন থাকুক। আর সেই স্মার্টফোন যদি আমাদেরকে একটি স্মুথ পারফরম্যান্স দিতে সক্ষম না হয় তাহলে সেই স্মার্টফোন ব্যবহার করার মধ্যে কোন স্মার্টনেস নেই। স্মার্টফোনের এই স্মুথনেচ সবচেয়ে বেশি লক্ষ্য করা যায় এর ব্যবহার করার সময়।

যখন আপনার হাতে থাকায় স্মার্টফোনটি পানির মত স্বচ্ছ একটি পারফরমেন্স দিতে সক্ষম হবে তখন আপনি অবশ্যই আপনার স্মার্টফোনটি ব্যবহার করে সন্তুষ্টি লাভ করতে সক্ষম হবেন। কিন্তু সেই পারফরম্যান্সের যদি হয় ল্যাগী এবং অস্বচ্ছতায় ভরা তখন আপনার মেজাজ কি রকম হবে তা আর বলার অপেক্ষা রাখে না। আর আপনার ফোন আপনাকে কিরকম স্বচ্ছ পারফরম্যান্স দিতে সক্ষম তা নির্ভর করে আপনার ফোনের রিফ্রেশ রেট অথবা FPS এর ওপর।

আপনার ফোন কি পরিমান পর্যন্ত রিফ্রেশ রেট ধারণ করতে সক্ষম সেটি জরুরী বিষয় নয়। জরুরী বিষয় হলো আপনার ফোনটি সেই পরিমাণ রিফ্রেশ রেট অনবরত বজায় রাখতে সক্ষম হয় কিনা। এই বিষয়টি হয়তো আমাদের অনেকের মাথায় আসেনা। আপনার ফোন সব সময় একই মানের রিফ্রেশমেন্ট ধরে রাখতে পারে কিনা তা কিভাবে যাচাই করবেন?

আপনি হয়তো চিন্তা করতে পারেন যে অ্যাপ স্টোর থেকে যে কোন একটি রিফ্রেশ রেট যাচাই করার জন্য অ্যাপ নামে নিলেই তো হয়। কিন্তু সেই অ্যাপ আপনাকে আদৌ সঠিক তথ্য প্রদান করতে সক্ষম হবে কিনা তার কোন গ্যারান্টি আপনি নিতে পারেন না। কিন্তু এই অপশন আপনি আপনার ফোনের ভেতরেই পেয়ে যাবেন। তাহলে চলুন দেখে নেয়া যাক কিভাবে আপনি আপনার ফোনের রিফ্রেশ রেট যাচাই করবেন।

ফোনের রিফ্রেশ রেট যাচাই করার উপায়:

১. সর্বপ্রথম আপনার এন্ড্রয়েড ফোনের সেটিংস অপশন এ প্রবেশ করুন।

২. সেটিংস অপশনে প্রবেশ করার পর আপনি নিচের দিকে গেলে About Phone অপশনটি পেয়ে যাবেন। সেখানে প্রবেশ করুন।

৩. যদি আপনার ফোনে Developer Options চালু করা থাকে তাহলে সেখানে প্রবেশ করুন আর না থাকলে ফোনের Build Version এর ওপর ক্লিক করতে থাকুন Developer Options না আসা পর্যন্ত।

৪.Developer option এ প্রবেশ করার পর নিচের দিকে স্ক্রল করুন।Show refresh rate নামের একটি অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন।

তাহলেই আপনার ফোনের স্ক্রিনের উপরে বাম সাইডে আপনার ফোনটি কত রিফ্রেশ রেট সাপোর্ট করে সেটি লেখা দেখাবে। আপনি চাইলে সেটাকে বন্ধ করে দিতে পারেন এই অপশনটি ব্যবহার করে। আর যদি পরীক্ষা করতে চান যে মোবাইল ব্যবহার করার সময় এই রিফ্রেশের কি পরিমান উঠানামা করে তাহলে আপনি তো খুব সহজেই এর মাধ্যমে যতই করতে পারবেন। এর মাধ্যমে আপনি খুব সহজেই বুঝতে পারবেন অন্যান্যদের ফোনের তুলনায় আপনার ফোনের রিফ্রেশ রেট এর অবস্থা কেমন।

আশা করি পোস্টটি আপনাদের উপকারে আসবে।

ধন্যবাদ।

Related Posts

12 Comments

মন্তব্য করুন