ফোন দেরিতে চার্জ হওয়ার কারণ কি?

অনেক সময় দেখা যায় ফোন চার্জ হতে স্বাভাবিকের চেয়ে বেশি সময় লাগে। আসলে কী কারণে ধীর গতিতে ফোন চার্জ হয় তা আমরা অনেকেই বুঝতে পারি না। আবার অনেক সময় সারারাত ফোন চার্জে রেখেও ১০০% চার্জ না হওয়ার যন্ত্রণায় ভোগে অনেকেই। কিন্তু অনেকের ফোন আবার এক ঘণ্টার ভেতরেই চার্জ হয়ে যায়।

ফোন চার্জ হতে দেরি হওয়ার কিছু কারণ-

ক্যাবল: আপনার ফোন যদি ধীরে চার্জ হয় তাহলে প্রথম কাজ হবে চার্জ করা ক্যাবলটি পরীক্ষা করে দেখা। অনেকে  আবার একই ক্যাবল বেশ কয়েকটি ডিভাইসে ব্যবহার করেন, কিন্তু এটি ঠিক নয়। ক্যাবলের অতিরিক্ত ব্যবহারের কারণে ক্যাবলের মধ্যে ছোট যে কাটা থাকে সেগুলো বাঁকা হয়ে যায়। এজন্য চার্জ ঠিকমতো না হলে ক্যাবল পাল্টে দেখতে পারেন। আপনার ফোনের চার্জার বা ক্যাবল পাল্টানোর জন্য দোকানে গিয়ে কিছুক্ষণ অপেক্ষা করে ফোন সেই চার্জার বা ক্যাবল দিয়ে পরীক্ষা করে নিন। কয়েকটা ক্যাবল পরীক্ষা করলে বুজতে পারবেন আপনার ফোনের জন্য কোনটি সবচেয়ে কার্যকরী হবে।

পাওয়ার: ডেক্সটপ বা ল্যাপটপের মাধ্যমে ফোন চার্জ দিলে ফোন খুব ধীরে চার্জ হয়। এজন্য এটি নিয়ে চিন্তা করার কোনো কারণ নেই। ফোন চার্জের ক্ষেত্রে ওয়্যারলেস চার্জার ব্যবহার না করাই ভালো এবং একটি ডিভাইসের জন্য একটি চার্জার ব্যবহার করুন। তারপরেও যদি চার্জ হতে বেশি সময় লাগে তাহলে আপনার বাড়ির বিদ্যুৎ ব্যবস্থায় অর্থাৎ বাড়ির বিদ্যুৎ সংযোগের সমস্যা থাকতে পারে।

চার্জিং পোর্ট: উপরের সমস্যা গুলো ছাড়াও অনেক সময় চার্জিং পোর্টের সমস্যা কারণে ফোন চার্জ হতে বেশি সময় নিতে পারে। এক্ষেত্রে চার্জার সঠিকভাবে সংযোগ না পাওয়ার কারণে ফোন চার্জ হতে দেরি হয়। এজন্য আপনার ফোন যদি ধীর গতিতে চার্জ হয় তাহলে অনুমোদিত সার্ভিস সেন্টার থেকে চার্জিং পোর্ট সারিয়ে নিতে পারেন।

ব্যাটারি:  অনেক সময় চার্জার কিংবা ক্যাবল ঠিক থাকলেও ব্যাটারির সমস্যার কারণে ফোন ধীরে চার্জ হতে পারে। তবে এক্ষেত্রে কিছু বিষয় মনে রাখবেন তা হলো, চার্জ দ্রুত ফুরিয়ে যাওয়া, স্মার্টফোন গরম হওয়া কিংবা অস্বাভাবিক হারে চার্জের পরিমাণ বাড়া বা কমার মতো সমস্যাও দেখা দিতে পারে। এসব ক্ষেত্রে ফোনের ব্যাটারি পরিবর্তন করলে সমস্যার সমাধান মিলবে।

নিজের অসতর্কতা: অনেক সময় আমাদের বোকামির কারণেও এসব সমস্যা হয়। আমাদের মধ্যে অনেকেই খামখেয়ালী ভাবে ফোন ব্যবহার করে থাকি। ফোন ব্যবহারের সময় ফোন চার্জে লাগিয়ে ব্যবহার করি। কিন্তু এই কাজগুলো ফোনের স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়। আমাদের এসব অভ্যাসের কারণেও ফোন চার্জ হতে বেশি সময় নিয়ে থাকে। ফোন চার্জের সময় ফোনের ডিসপ্লে অন থাকলেও চার্জের গতি বেশ কিছুটা কমে যায়। আবার বেশি রেজ্যুলেশনে ইউটিউব দেখলেও এমনটি হতে পারে। ফোনে দ্রুত চার্জ পেতে হলে অবশ্যই ডিভাইসটিকে বিশ্রাম দেয়াও জরুরি।

Related Posts

11 Comments

মন্তব্য করুন