ফোন বুস্টার অ্যাপস গুলো সত্যিই কি আমাদের ফোনকে ফাস্ট করে নাকি উল্টোটা? আসুন জেনে নেই।

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর রহমতে অনেক ভাল আছেন। আমরা বর্তমানে সবাই স্মার্ট ফোন ব্যবহার করি। অন্যান্য সময়ের তুলনায় বর্তমান সময়ে মানুষ স্মার্টফোন ব্যবহারের প্রতি অনেকটাই বেশি আগ্রহী। ছোট থেকে শুরু করে বৃদ্ধ বয়সের মানুষেরা পর্যন্ত স্মার্ট ফোন ব্যবহার করতে পছন্দ করে। শুধু তাই নয় এটিকে ঘিরে মানুষের দৈনন্দিন কাজের একটি বড় অংশ নির্ধারিত।

কিন্তু আমাদের সবার পক্ষে একই মানের স্মার্টফোন ব্যবহার করা সম্ভব নয়। এটি নির্ভর করে স্মার্টফোনের দামের ওপর এবং গ্রাহকের নির্ধারিত বাজেট পরিধির উপর। যাইহোক এই স্মার্টফোন একটি নির্দিষ্ট সময় পর আর নতুন থাকে না। নতুন স্মার্টফোনটি হয়ে যায় পুরাতন। সাথে এর সার্ভিস ও হয়ে পড়ে দুর্বল। যার কারণে আমাদেরকে ব্যবহার করতে হয় বিভিন্ন ধরনের কৌশল। তার মধ্যে সবচেয়ে সহজ কৌশল টি হল ফোনে একটি বুস্টার অ্যাপ ইনস্টল করা এবং তার মাধ্যমে ফোনকে বুস্ট করে নেওয়া। আমরা সবাই মনে করি এর ফলাফল তো আমাদের ফোন আবার নতুনের মত কাজ করা শুরু করবে।

কিন্তু এই অ্যাপ স্টরে থাকা ফোন বুস্টার অ্যাপ গুলো কি সত্যিই ফোনকে পরিপূর্ণ রূপে চাঙ্গা করতে সক্ষম হয়? আমরা হয়তো কখনোই এই বিষয়টি নিয়ে তেমন ভেবে দেখিনি। আসুন তাহলে জেনে নেই ফোন স্লো কেন হয় এবং ফোন বুস্টার অ্যাপ গুলো আমাদেরকে কি পরিমাণ সাহায্য প্রদান করতে সক্ষম হয় নাকি আদৌ ব্যর্থ হয়।

স্মার্ট ফোন স্লো হওয়ার কারণ:

বেশিরভাগ ক্ষেত্রেই একটি নির্দিষ্ট সময় পার হওয়ার পর আমরা দেখতে পাই আমাদের নতুন স্মার্টফোন টি আর নতুন নেই। আর এর দ্রুততা আগের মত আর নেই। সময়ের সাপেক্ষে অনেকটাই ধীরগতিসম্পন্ন হয়ে যায় আমাদের এই স্মার্টফোন। এর সর্ব প্রধান কারণ হলো স্মার্টফোনের জন্য তৈরি অ্যাপ গুলোর নতুন আপডেট এবং আপগ্রেড। যখনই কোন অ্যাপ আপডেট অথবা আপগ্রেড করা হয় তখনই সেই অ্যাপটির সাইজ আগের চেয়ে অনেকটাই বেড়ে যায়। যা আমাদের স্মার্টফোনের মেমোরির একটি গুরুত্বপূর্ণ অংশ দখল করে নেয়। এছাড়া ফোনের অ্যাপ গুলোতে জড়ো হওয়া ক্যাস ফাইল গুলো অপ্রয়োজনীয়ভাবে ফোন মেমোরি দখল করে। ব্যাকগ্রাউন্ডে চলতে থাকা অপ্রয়োজনীয়’ অ্যাপগুলো ফোনকে ধীরগতিসম্পন্ন করে দেয়ার ক্ষেত্রে একটি ভূমিকা পালন করে।

ফোন বুস্টার অ্যাপস কি কাজে আসে?

আমরা এই সমস্যার সমাধান বের করার জন্য অনেক বিভিন্ন ধরনের বুস্টার অ্যাপ ইন্সটল করে থাকি। কিন্তু আমরা জানি না যে এটি আদৌ কি ফোনকে দ্রুত গতি সম্পন্ন করে তুলতে সাহায্য করে নাকি উল্টো আরো বেশি ধীরগতিসম্পন্ন করে থাকে।

ফোন বুস্টার অ্যাপ গুলো বলতো একটি অ্যাপ যা ফোনের রেম ও ইন্টারনাল মেমরি এবং অপ্রয়োজনীয় ক্যাস ফাইল ক্লিয়ার করতে সাহায্য করে। এছাড়া কিছু ফোন বুস্টার অ্যাপ এন্টিভাইরাস হিসেবেও কাজ করে এবং আলাদা কিছু ফিচার প্রদান করে থাকে যা সিকিউরিটি ফিচারগুলোর অন্তর্ভুক্ত। কিন্তু দেখতে গেলে মনে হতো এটিও একটি অ্যাপ যা আপনার ফোনের মেমোরি একটি নির্দিষ্ট পরিমান জায়গা দখল করে বসে থাকে। ফোন বুস্টার অ্যাপ গুলো অনেক ক্ষেত্রে ফোনকে তুলনামূলকভাবে দ্রুতগতি সম্পন্ন করে তুলতে সাহায্য করে। কিন্তু অনেক ক্ষেত্রেই তাও আবার ফোনের ধীরগতি সম্পন্ন হওয়ার কারণ হয়ে দাঁড়ায়।

যাদের ফোন নিম্নমানের স্পেক দিয়ে তৈরি অর্থাৎ যাদের ফোনের রেম ২জিবির চেয়ে নিচে তাদেরকেই বেশিরভাগ ক্ষেত্রে ফোন বুস্টার অ্যাপ গুলো ব্যবহার করতে দেখা যায়। তাদের জন্য পরামর্শ হলো ফোন বুস্টার অ্যাপ ব্যবহার না করে ফোনের ইন্টারনাল মেমোরি যথাসম্ভব খালি রাখার চেষ্টা করুন এবং অপ্রয়োজনীয় অ্যাপস গুলো ফোনে ইন্সটল করা হতে বিরত থাকুন। তাছাড়া বেশিরভাগ অ্যাপসগুলোর লাইট ভার্সন ব্যবহার করার জন্য তাগিদ দেওয়া হল। এছাড়া ফোন বুস্টার অ্যাপ ব্যবহার করলে একটি ভালো মানের কোন বুস্টার অ্যাপ ব্যবহার করার পরামর্শ রইল। কারণ অ্যাপস্টরে থাকা সব ধরনের অ্যাপ এরমান আশানুরূপ হয় না।

আর যাদের ফোন তুলনামূলকভাবে ভালো মানের তাদের ফোনে ফোন বুস্টার অ্যাপ ব্যবহার করার কোন প্রয়োজন নেই। যদি ফোনে ইনবিল্ট কোন ফোন বুস্টার দেওয়া থাকে তবে সেই অ্যাপটি ব্যবহার করুন। আশা করি উপকৃত হবেন। আর ফোন রুট করার মত চিন্তা হতে বিরত থাকুন। আপনি যদি মনে করেন ফোন রুট করলে আপনার ফোন আগের চেয়ে অনেক বেশি ফাস্ট হয়ে যাবে আপনি সম্পূর্ণ ভুল চিন্তা করছেন।

আশা করি পোস্টটি পড়ে আপনারা উপকৃত হবেন। ধন্যবাদ।

Related Posts

9 Comments

মন্তব্য করুন