ফ্রন্টএন্ড ডেভেলপার ইন্টারভিউ গাইডলাইন

আসসালামুয়ালিকুম। আজ আমি আপনাদের ফ্রন্টএন্ড ডেভেলপার ইন্টারভিউ গাইডলাইন দিবো যেইগুলা আপনাকে সাহায্য করবে আপনাদের পছন্দের জব পেতে। আমরা সকলেই জানি টেকনিক্যাল ফ্রন্ট-এন্ড ইন্টারভিউ কঠিন। এটি একটি বাস্তবতা। আপনার শুধু কম্পিউটার বিজ্ঞানের মৌলিক বিষয়গুলোই নয়, ওয়েব পারফরম্যান্স, বিল্ড সিস্টেম এবং সিএসএস লেআউট ইঞ্জিনের মতো জিনিস সম্পর্কেও বোঝার প্রয়োজন।

যদিও শেখার অনেক রিসৌর্স রয়েছে, আমি অনেক কম দেখেছি যে ফ্রন্টএন্ড ইন্টারভিউ প্রিপারেশন এর  জন্য আপনাকে প্রস্তুত করতে সহায়তা করার জন্য শুধুমাত্র কয়েকটি সম্পূর্ণ গাইড রয়েছে। তাই আমি এই বিষয় নিয়ে লেখার সিদ্ধান্ত নিয়েছি যা আশা করি আপনার পরবর্তী ফ্রন্টএন্ড ইন্টারভিউ তে সাহায্য করবে।

ইন্টারভিউ এর আগে 

আপনার ইন্টারভিউ এর আগে, আপনার ইন্টারভিউয়ার কে ইন্টারভিউ এর ফরমেট নিয়ে জিজ্ঞাসা করুন। কিছু ইন্টারভিউ একটি হোয়াইটবোর্ডের মাধ্যমে হয়ে থাকে  আবার অনেকে কোডপ্যাডের মতো একটি অনলাইন এডিটর ব্যবহার করে । আপনার ইন্টারভিউ যে পরিবেশে হতে চলেছে সেই পরিবেশে আপনি আগে থেকে অনুশীলন করতে পারেন তাই এটা জানা গুরুত্বপূর্ণ।

এছাড়াও, প্রস্তুতি নেওয়ার সময় কোন বিষয়গুলিতে ফোকাস করতে হবে সে সম্পর্কে টিপসের জন্য আপনার নিয়োগকারীকে জিজ্ঞাসা করুন। এর পিছনে কারণ হল ফ্রন্ট-এন্ড নির্দিষ্ট প্রশ্নের পাশাপাশি, কিছু কোম্পানি আপনাকে অ্যালগরিদম অনুসন্ধান এবং বাছাই করার মতো বিষয়গুলি সম্পর্কে  কম্পিউটার বিজ্ঞানের প্রশ্ন জিজ্ঞাসা করতে পারে।

ফ্রন্টএন্ড কৌশল 

এইচটিএমএল এবং সিএসএস, জাভাস্ক্রিপ্ট এবং জাভাস্ক্রিপ্ট ডিজাইন প্যাটার্ন হল মূল ধারণা যা আপনাকে একটি সাক্ষাত্কারের সময় পরীক্ষা করা হবে। তালিকার মধ্য দিয়ে যান এবং নিশ্চিত করুন যে আপনি প্রতিটি বিষয়ের সাথে স্বাচ্ছন্দ্য বোধ করছেন।

এইচটিএমএল এবং সিএসএস ফ্রন্ট-এন্ড ডেভেলপমেন্ট এর ব্রেড এবং মাখনের মতো। সাক্ষাত্কারের সময়, আপনাকে সম্ভবত HTML এবং CSS এর সূক্ষ্মতা সম্পর্কে প্রশ্ন করা হবে। এছাড়াও, একটি মকআপের উপর ভিত্তি করে একটি লেআউট কোড আপ করতে বলা হওয়ার জন্য প্রস্তুত থাকুন৷ এইটার জন্য সিএসএস অ্যানিমেশন, সেমান্টিক মার্কআপ, সুডো ক্লাস , গ্রিড সিস্টেম ইত্যাদি নিয়ে ধারণা রাখতে হবে।

যদি HTML এবং CSS ফ্রন্ট-এন্ড ডেভেলপমেন্টের রুটি এবং মাখন হয়, তাহলে জাভাস্ক্রিপ্ট হল ছুরি। জাভাস্ক্রিপ্ট সম্পর্কে আপনার জ্ঞান পরীক্ষা করার জন্য কোম্পানিগুলি আপনার সাক্ষাত্কারের সময় একটি ভাল পরিমাণ সময় ব্যয় করবে। অনেক প্রশ্ন নিচের ধারণাগুলোকে ঘিরে হবে:

  • ইন্টেরিহান্স
  • স্কোপ
  • ক্লোসার
  • ইভেন্ট লুপ
  • ইভেন্ট বুবলিং
  • কল, এপ্লাই , বাইন্ড
  • কাররিং

একটি জাভাস্ক্রিপ্ট প্রশ্ন দেওয়া হলে, এই ধারণাগুলির মধ্যে কোনটি আপনার পরীক্ষা করা হচ্ছে তা খুঁজে বের করুন এবং সঠিক সমাধানটি বের করা অনেক সহজ হবে।

এছাড়াও কিছু এলগোরিদম এবং ডাটা স্ট্রাটার্স সম্পর্কে ধারণা রাখুন।

Related Posts