ফ্রিল্যান্সিং সাইটে কাজ করে আয় করুন। অনলাইনে নিজের ক্যারিয়ার গড়ুন।

“ফ্রিল্যান্সিং” নামটা অনলাইন এর সাথে যুক্ত প্রায় সবারই চেনা। ফ্রিল্যান্সিং করার চিন্তা অনেকেই করে থাকেন, কিন্তু কিভাবে করবেন অনেকেই খুঁজে পায়না। ফ্রিল্যান্সিং এর সাথে বিভিন্নভাবে সংযুক্ত হওয়া যায়। এর মূল কাজ হলো বিভিন্ন কাজ কন্টাক্টর বা কাজদাতার  সাথে যোগাযোগ করে সেই কাজ করে দেওয়া এবং বিনিময়ে অর্থ উপার্জন করা। এক্ষেত্রে অনেকসময় কাজদাতা ফ্রিল্যান্সারদের খুঁজে নেয়।

কিন্তু বেশিরভাগ সময় ফ্রিল্যান্সারদের কাজ খুঁজে নিতে হয়। এই কাজ খুঁজার জন্য বিভিন্ন মাধ্যম ব্যবহার করা যেতে পারে। এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হলো ওয়েব সাইট। এই পোস্ট এ আমি তিনটি ভাল সাইট এর নাম বলব যেখানে আপনি বিভিন্ন কাজ নিতে পারবেন এবং এই কাজ করার বিনিময়ে অর্থ উপার্জন করতে পারবেন।

সাইট সম্পর্কে জানার আগে ফ্রিল্যান্সিং সাইট কি আর এই সাইটগুলোতে কিভাবে কাজ করতে হয় তা জেনে নেওয়া যাক। আপনার যদি ফ্রিল্যান্সিং কোন কাজের উপর দক্ষতা না থাকে তাহলে আপনি মাইক্রোজব সাইট এ কাজ করতে পারেন। মাইক্রোজব সাইটের কাহ খুব সহজ, যেমন- ইউটিউব সাব্সক্রাইব। মাইক্রোজব সাইট সম্পর্কে জানতে ও কাজ করতে ক্লিক করুন- এখানে। 

ফ্রিল্যান্সিং সাইট সম্পর্কে :

ফ্রিল্যান্সিং সাইট এর মূল কাজ হলো কাজদাতা আর ফ্রিল্যান্সার দের মধ্যে সংযোগ স্থাপন করে দেয়া। এক্ষেত্রে সাইট এর লাভ হলো ডিলার এর কাছ থেকে আপনার ইনকামের কিছু অংশ কেটে নিবে। ফ্রিল্যান্সিং করতে হলে আপনার অবশ্যই যে কোন বিষয়ের উপর দক্ষতা থাকবে।

এজন্য আপনি আপনার পছন্দের কোন কাজের উপর কোর্স করতে পারেন। ফ্রিল্যান্সিং ক্যারিয়ার নির্ভর করবে আপনি ডিলারের দেওয়া কাজে কতটুকু সন্তুষ্টি অর্জন করতে পেরেছেন তার উপর। ভালভাবে কাজ করে দিলে পরে আরো কাজ পাওয়ার সুযোগ বেড়ে যায়।

সাইটে যেভাবে কাজ শুরু করবেন :

ফ্রিল্যান্সিং সাইটে কাজ করার জন্য প্রথমেই যে সাইট এ কাজ করবেন সেই সাইটে একটি ফ্রিল্যান্সার একাউন্ট খুলে নিতে হয়। সাধারণত ফ্রিল্যান্সিং সাইটগুলোতে ফ্রি একাউন্ট করার সুযোগ থাকে। এজন্য আপনি নিচে উল্লিখিত যে কোন একটি সাইট এ রেজিস্ট্রেশন করে নিতে পারেন। আপনি চাইলে একসাথে একাধিক সাইট এ একাউন্ট করে নিতে পারেন।

এরপর আপনি আপনার প্রোফাইল অবশ্যি ভালভাবে সাজাবেন, আপনি কোন কাজে দক্ষ তা অবশ্যই উল্লেখ করবেন। এরপর সাইটে গেলে আপনি বিভিন্ন কাজ পাবেন। যে কাজ করতে আপনি ইচ্ছুক সেই কাজ এ আপনাকে বেট করতে হবে। তারপর কাজদাতা পছন্দ অনুযায়ী যাকে ইচ্ছা কাজটা দিতে পারে।

জনপ্রিয় ফ্রিল্যান্সিং সাইট :

ফ্রিল্যান্সার.কম

এই সাইটের নাম ফ্রিল্যান্সার (freelancer.com)। এটি ফ্রিল্যান্সিং কাজের জন্য সবচেয়ে জনপ্রিয় মাধ্যম। আপনি এখানে একটি ফ্রিল্যান্সার একাউন্ট করে কাজ শুরু করে দিতে পারেন।

ফাইভার

এই সাইটের নাম ফাইভার (fiverr.com)। এটিও একটি জনপ্রিয় ফ্রিল্যান্সিং সাইট। আপনি যদি কাজে দক্ষ হন তাহলে এই সাইট থেকে ভাল পরিমাণে আয় করতে পারবেন।

আপওয়ার্ক

এই সাইটের নাম আপওয়ার্ক (upwork.com)। এটিও একটি ভাল ফ্রিল্যান্সিং সাইট। বিভিন্ন কাজ এই সাইটের মাধ্যমে সরবরাহ করা হয়। আপনি চাইলে এই সাইটে কাজ করে ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়তে পারেন।

আশা করি পোস্ট টি পড়ে উপকৃত হয়েছেন।

Related Posts