বদ্রি পাখির দাম কত, কোথায় পাওয়া যায়?

আসসালামু আলাইকুম। প্রিয় পাঠক, আশা করি সবাই অনেক ভাল আছেন। আমিও আল্লাহ তায়ালার অশেষ রহমতে অনেক ভাল আছি। আজকের বিষয়ঃ বদ্রি পাখির দাম কত – কোথায় পাওয়া যায় । তো আর দেরি না করে চলুন শুরু করা যাক।

বদ্রি পাখির দাম কত, কোথায় পাওয়া যায়?

আমাদের চারিপাশটা কত সুন্দর, তাই না! এত সুন্দর প্রকৃতি দেখলে এমনিতেই মন ভালো হয়ে যায়। এই মনোমুগ্ধকর প্রকৃতির শোভা বর্ধন করে উড়ে বেড়াচ্ছে হাজার রকমের দেশি বিদেশি পাখি। সবুজ শ্যামলে ঘেরা আমাদের এই দেশটিতে রয়েছে অনেক ধরনের পাখি। আবার শীতকালে দূর দুরান্তের দেশ থেকে আসা অনেক পাখি বনাঞ্চলে দেখতে পাওয়া যায়। যাদের আমরা অতিথি পাখি বা গেস্ট বার্ড বলে থাকি। শীত শেষে এরা আবার গন্তব্যে ফিরে যায়। আমাদের আজকের পোস্টটিও এক বিদেশি পাখি নিয়ে যার নাম আপনারা শিরোনামে দেখতে পেয়েছেন নিশ্চয়ই।

পাখি দেখতে, কলকাকলি শুনতে কার না ভালো লাগে! সেদিক থেকে দেখতে গেলে আমরা সবাই পাখিপ্রেমী। বছরের এক বিশেষ সময়ে অর্থাৎ শীতকালে বিদেশি পাখিদের আনাগোনা থাকে আমাদের দেশে। তবে এখন আর বিদেশি পাখি দেখতে শীতকাল পর্যন্ত অপেক্ষা না করলেও চলে। বছরের প্রায় সবসময়ই বিদেশি অনেক ধরনের পাখি দেখতে পাওয়া যায়। তবে তা বনে বাঁদাড়ে নয়, খাঁচার মধ্যে। আমাদের মধ্যে অনেকেই আছেন যারা শখের বশে পাখি পালন করেন। ময়না, টিয়া, শালিকের পাশাপাশি কিছু বিদেশি পাখিও পোষা পাখির অন্তর্ভুক্ত হয়েছে। অনেক বাড়িতে এখন বিদেশি পাখি খাঁচার মধ্যে দেখতে পাওয়া যায়। তার মধ্যে বদ্রী পাখির মুখ সবচেয়ে বেশি পরিচিত। শুধু আমাদের দেশে নয়, পৃথিবীব্যাপী মানুষ এই পাখি বাড়িতে পালন করেন। তবে পোষা পাখি হিসেবে বদ্রী ছাড়াও আরো অনেক ধরনের পাখি রয়েছে। আজকের আলোচনা বদ্রী পাখি নিয়ে।

বদ্রী পাখি বাজরিগর পাখি নামেও পরিচিত। আমেরিকানরা একে বলে লিটল প্যারাকিট। এছাড়া আরো অনেক নাম রয়েছে। সেগুলো হলোঃ বাজী বা শেল প্যারাকিট, ক্যানারী প্যারট, জেব্রা প্যারট, কমন পেট প্যারাকিট ইত্যাদি।

এই পাখির প্রধান বাসস্থান অস্ট্রেলিয়ায়। অস্ট্রেলিয়ার পূর্ব ও দক্ষিণ-পশ্চিম উপকূল অঞ্চলসহ সমগ্র বনাঞ্চলে এদের দেখা যায়। এছাড়াও তাস্মেমিয়া এবং এর প্রতিবেশী কয়েকটি দেশে এদের বিচরণ দেখতে পাওয়া যায়।

বনাঞ্চলে থাকা বাজরিগর আর খাঁচায় পোষা বাজরিগরদের মধ্যে আকার, আকৃতি ও ওজনে পার্থক্য দেখা যায়। বন্য বাজরিগর লম্বায় সাধারণত ৬.৫ ইঞ্চি থেকে ৭ ইঞ্চি পর্যন্ত হয়ে থাকে। যেখানে খাঁচায় থাকা বাজরিগর লম্বায় ৭ থেকে ৮ ইঞ্চি হয়ে থাকে।
বন্য বাজরিগরদের ওজন ২৫ গ্রাম থেকে ৩৫ গ্রাম পর্যন্ত হয়ে থাকে। আর খাঁচায় পোষা বাজরিগর ৩৫ গ্রাম থেকে ৪০ গ্রাম পর্যন্ত হয়ে থাকে।

বুনো হোক কিংবা খাঁচায় পোষা হোক, বদ্রী পাখি বা বাজরিগর পাখি মাদী না নর তা এদের নাকের ছিদ্রের চারপাশে উপস্থিত রঙ্গিন ঝিল্লি দ্বারা বোঝা যায়। এই ঝিল্লি কপাল ও ঠোঁটের মাঝে নাকের ছিদ্র জুড়ে থাকে। পূর্ণবয়স্ক পুরুষ ( নর ) বদ্রী পাখির নাকের চারপাশে নীল রঙের ঝিল্লি থাকে এবং পূর্ণবয়স্ক স্ত্রী ( মাদী ) বদ্রী পাখির নাকের চারপাশে বাদামি রঙের ঝিল্লি থাকে।

বদ্রি পাখি কোথায় পাওয়া যায়

আলোচনার এই পর্যায়ে আমরা জানব আমাদের দেশে কোথায় কিনতে পাওয়া যায় এই পাখি! আমাদের দেশের পাখিবাজারগুলো অবলোকন করলে দেখা যায়, দেশজুড়ে প্রায় সব জায়গায়ই দেশি বিদেশি পাখি বিকিকিনি হয়। কিছু অঞ্চল আবার পাখিবাজারের জন্য বিখ্যাত। সেসব অঞ্চলে ক্রেতারা বছরের যেকোন সময়ে পাখিবাজার পাবেন এবং কিনতে পারবেন। আবার কিছু কিছু অঞ্চলে যেদিন হাট বসে সেদিন নিত্যপ্রয়োজনীয় জিনিসের সাথে পাখির হাট বসে। সেইসব হাটে দেশি বিদেশি পাখির মেলায় বাজরিগর পাখি কেনাবেচার হার বর্তমানে শীর্ষস্থানে রয়েছে বলা যায়। পাখিপ্রেমীরা এই পাখির বুদ্ধিমত্তার জন্য বেশি আকর্ষিত হন। এদের শ্রবণ ক্ষমতা খুবই ভালো। যেকোন কথা একবার শুনলেই মনে রাখতে পারে আবার বলতেও পারে।

এদের গড় আয়ু ৬ বছর। তবে খাঁচায় থাকলে ১০ থেকে ১২ বছর পর্যন্ত বেঁচে থাকতে পারে। এরা সাধারণত ৮ থেকে ৯ মাস বয়সে প্রাপ্তবয়স্ক হয়। যখন ডিম পাড়ে একসাথে ৮ থেকে ১৩ টা ডিম পাড়ে। ডিম পাড়ার সময় এদের নির্জন স্থানে রাখতে হয়। এরা হলুদ, সবুজ, সাদা, পাঁচ মেশালী বিভিন্ন রঙের হয়ে থাকে।

বদ্রি পাখির দাম কত

আমাদের দেশে সাধারণত চার ধরনের বদ্রী পাখি কিনতে পাওয়া যায়। সেগুলো হলোঃ কমন বাজ্‌জিস ( পাখি ), রেইনবো বাজ্‌জিস, ফ্যালো বাজ্‌জিস, শো ক্রস বাজ্‌জিস এবং এক্সিবিশন লোকাল বাজ্‌জিস।

একজোড়া কমন বাজ্‌জিস এর দাম ৫০০ থেকে ৭০০ টাকা পর্যন্ত।
একজোড়া রেইনবো বাজ্‌জিস ৮০০ থেকে ১ হাজার টাকার মধ্যে পাওয়া যায়।
একজোড়া ফ্যালো বাজ্‌জিস এর দাম ৭০০ থেকে ১ হাজার টাকা পর্যন্ত।
একজোড়া শো ক্রস বাজ্‌জিস এর দাম ২ হাজার থেকে ২৮০০ টাকা পর্যন্ত।
একজোড়া এক্সিবিশন বাজ্‌জিস এর দাম ৭ হাজার থেকে ৮৫০০ টাকা পর্যন্ত।

আজ এই পর্যন্তই। পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যয় শেয়ার করবেন, পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts