বাংলাদেশ এখন ই-কমার্স ব্যবসায় উর্বর ক্ষেত্র।

বাংলাদেশে অতি দ্রুত ক্রম বর্ধমান ব্যবসায়ের একটি ধারনা হল বাংলাদেশের ই-বাণিজ্য। এটি এই মুহুর্তে বাংলাদেশের সর্বাধিক লাভজনক ব্যবসা হিসেবে আমি মনে করি। বাংলাদেশের টেক ইন্ডাস্ট্রির সাথে জড়িত এমন প্রচুর ই-কমার্স বিজনেস দেখেছি যাদের বেশিরভাগই এখন বাংলাদেশে কম পরিমানে বিনিয়োগ করে পর্যাপ্ত পরিমাণ লাভ করছে।

বাংলাদেশের আনাচে কানাচে এখন ই-কমার্স ইন্ডাস্ট্রি গড়ে উঠছে। প্রতিদিন অনেক অনেক নতুন নতুন ই-বাণিজ্য ব্যবসা তাদের ই-বাণিজ্য ব্যবসা শুরু করছে। আমার দেখা কিছু ইন্ডাস্ট্রির ভিত্তিতে আজকের এই লেখাটি লিখছি। তবে পর্যাপ্ত সঠিক পরিকল্পনা ও গাইড লাইনের অভাবে এরা বেশি দিন টিকে থাকতে পারে না।

সঠিক পরিকল্পনা না থাকলে ই-কমার্স স্টার্টআপ টিকিয়ে রাখার সম্ভাবনা খুবই কম। তা হয়তো শতকরা দুই থেকে তিন ভাগ হতে পারে। বিশ্বাস করুন আমি তাদের খুব কাছ থেকে দেখেছি। তবে একবার ব্যর্থ হলে আপনাকে ভাবতে হবে কেন আপনি আপনার ব্যবসায়িক পরিকল্পনায় ব্যর্থ। ই-কমার্স বাংলাদেশের একটি খুব ভাল ব্যবসা এবং এই শিল্পটি এখন দিনের পর দিন পরিপক্ক হয়ে উঠেছে।

সুতরাং আপনাকে শিল্পটি পুনরায় সংজ্ঞায়িত করার দরকার নেই। শিল্পটি সেখানে রয়েছে, আপনি কেবলমাত্র আপনার বিজনেস আইটেম বা পণ্যগুলি নিয়ে একটি পরিকল্পনা তৈরি করুন। আর বাজার খুঁজে বের করে আপনার ই-বাণিজ্য ব্যবসা শুরু করেন। একটি ই-বাণিজ্য ব্যবসা শুরু করার জন্য আপনার প্রয়োজন –

১। আপনার পণ্য প্রদর্শন করার জন্য একটি পেশাদার ওয়েবসাইট।

২। একটি ট্রেড লাইসেন্স।

৩। টেকসই ব্যবসায়িক পরিকল্পনা।

৪। প্রারম্ভিক পর্যায়ে আপনার সাথে লড়াইয়ে টিকে থাকতে পারে এমন একজন নির্ভরযোগ্য অংশীদার। তবে আপনি যদি একা নিজের দ্বারা সব কিছু করতে পারেন তাহলে অংশীদার না হলেও চলবে।

৪। কিছু বিশ্বস্ত কর্মচারী।

৫। শুরুতে কর্মচারীদেরকে লাভ / ক্ষতি এবং প্রাথমিক পর্যায়ে জড়িত ঝুঁকি সম্পর্কে বলে রাখুন।

৬। বিশেষ করে, ফেসবুকে বিপণনের পরিকল্পনা প্রস্তুত করুন। কারন এটি বাংলাদেশিদের জন্য সর্বাধিক ডিজিটাল বিজ্ঞাপন প্ল্যাটফর্ম।

Related Posts