বাইকের স্পিড কমে গেলে কি করবেন

আসসালামুওয়ালাইকুম বন্ধুরা কেমন আছেন সবাই?? ওয়েলকাম টু মাই টাইমলাইন।

আজকে আমরা আলোচনা করবো কি কি কারনে বাইকের স্পিড কমে যায় এবং এরকম হলে কি কি করা উচিত!!!
তা নিয়ে তো চলুন বন্ধুরা শুরু করা যাকঃ
আমরা আমাদের বাইকের একটা সমস্যা প্রায়ই ফেস করে থাকি যে অনেক দিন পুরোনো হয়ে গেলে বাইক ঠিক স্পিড পায়না। এরকম অনেকেই বলে থাকেন।অথবা একটা ঘ্যাড়ঘ্যাড়া সাউন্ড বা একটা জ্যাম জ্যাম ভাব। তো এরকম কেন হয় কি কি পার্টস এর সমস্যার কারনে এরকম হয় তা নিয়ে আমরা আজ আলোচনা করবো।
আশা করছি এতে করে আপনাদের কিছু সমস্যার সমাধান হবে।
আমি যে যে বিষয় গুলো বলবো আপনারাও ঠিক সে সে বিষয় গুলোই চেক দেবেন তাহলে আশা করা যায় আপনার বাইকের স্পিড নিয়ে আর সমস্যা হবেনা।

আমরা এখন বাইকের উল্টো ডিক থেকে শুরু করবো। ফার্স্টে আমরা বাইকে চেইন কে চেক করবো।চেইন কেস টা খুলে চেইন এর অবস্থান টা দেখতে হবে অনেক সময় টপ স্পিড টা কমে যায় তখন চেইন টাইট দিতে হয়। চেইন অনেক সময় লুজ হয়ে গেলে বাইকের স্পিড কমে যায়।
তো আপনারা বাইকের চেইন কেসটা চেক করতে হবে।

এর পর আপনার চেক করতে হবে সেটা হলো এয়ার ফিল্টার। আপনার এয়ার ফিল্টারে সমস্যার কারনেও বাইকের স্পিড কমার সমস্যা হয়ে থাকেওনেক সময় এয়ার ফিল্টার এর ডেট অভার হয়ে যায় সেক্ষেত্রে এয়ার ফিল্টার টা চেক করে নিতে হবে এবং প্রয়োজনে চেঞ্জ করতে হবে।

এর পর আমরা চেক করবো সার্প্লাগ।
অনেক সময় সার্প্লাগ এর ডেট অভার হয়ে গেলেও এটা পরিবর্তন করা হয়না তখন এটি ক্ষয় হয়ে যায় তখন এটা থেকে ভালো পার্ফরমেন্স পাওয়া যায়না।
তাই বাইকের স্পিডের সমস্যা হলে অবশ্যই সার্প্লাগ টা চেক করে প্রয়োজনে চেঞ্জ করতে হবে।

এর পরে বাইকের কার্বোরেটর ধরে বাইক স্টার্ট করার চেষতা করতে হবে এতে ভেতরে ময়লা থাকলে বেরিয়ে আসবে এটা অবশ্যই সার্প্লাগ টা লাগানোর আগেই করতে হবে।

এর পরে যেটা করতে হবে তা হলো ক্লাস টা একটু টাইট দিতে হবে।
তো মোটামোটি এই জিনিস গুলো চেক বাড়িতেই করা যায় তো এই জিনিস গুলো চেক করলেই বাইকের স্পিডের সমস্যা টা কিছুটা সমাধান হবে এর পরেও বাইকের সমস্যা হলেসেটা এক্সপার্ট দের কাছে থেকে সমধান করে নিতে হবে।

আপনাদের সামান্য কিছু উপকার ও যদি হয় আমার এই লেখা থেকে তাহলে খুশি হবো।

ধন্যবাদ বন্ধুরা😊

Related Posts