বাড়িতে বসে করার মত ৭ টি লাভজনক ঘরোয়া ব্যবসার আইডিয়া

ব্যবসা করে আয় করাটা ব্যবসায়ীদের কাছে অনেক বড় একটি বিষয়। আপনি যদি লক্ষ করেন তবে দেখবেন আজ আমাদের দেশে কত ধরনের ব্যবসায় পরিচালিত হচ্ছে। সেক্ষেত্রে আপনি যদি চান নতুন করে আপনার বিজনেস শুরু করতে তাহলে আপনার জন্যেও সেই সুযোগ রয়েছে।

তবে আপনি যদি চান বাড়িতে বসেই সল্প পুঁজিতে আপনার বিজনেস শুরু করতে তাহলেও আপনি সেটি করতে পারবেন। তবে যেকোনো বিজনেস শুরুর আগে চিন্তা করতে হয় কোন পণ্য বা সার্ভিস নিয়ে আমরা আমাদের বিজনেস শুরু করবো। এই বিষয়টি নিয়ে আপনাদের চিন্তা করার কোনো কারণ নেই। আজকের আর্টিকেলে আমরা সেরা ৭ টি লাভজনক ঘরোয়া ব্যবসা আইডিয়া সম্পর্কে জানবো।

বর্তমানের সেরা ৭ টি লাভজনক ঘরোয়া ব্যবসাঃ

১.ব্লগিং বিজনেস: বাড়িতে বসে যেখানে অর্থ উপার্জন করার বিষয়ে কথা আসে তখন আমার প্রথম পছন্দ ব্লগিং ব্যবসা। এখন অনেকে বলতে পারেন ব্লগিং কিভাবে ব্যবসা হয়? হ্যাঁ ব্লগিং এক প্রকার বিজনেস। আপনি চাইলে একদম কম টাকায় বাড়িতে বসে থেকে মোবাইল/ল্যাপটপ/কম্পিউটার এবং ইন্টারনেট সংযোগ এর মাধ্যমে ব্লগিং শুরু করতে পারেন। দৈনিক ২-৩ ঘণ্টা ভালোমতো কাজ করলে এখান থেকে প্রচুর অর্থ আপনি আয় করতে পারবেন।

২.শাড়ি কাপড়ের বিজনেস: ঘরে বসে কাপড়ের বিজনেস করা যেতে পারে, তবে সেই কম পুঁজিতে। এক্ষেত্রে আপনি চাইলে নিজের বাড়িতে কাপড় তৈরি করে সেটিকে অল্প মার্কেটিং বা প্রচার করে বিক্রি করতে পারেন। তাছাড়াও যেকোনো জায়গা থেকে একদম কম দামে কিনে আপনি কাপড় বেশি দামে কাস্টমারদের অফার করতে পারেন।

৩. হস্তশিল্পের ব্যবসা: হস্তশিল্পের পণ্যের চাহিদা বলা যায় অনেক। বাঙালির সেই ঐতিহ্য ধরে রাখতে এখনও অনেক গ্রামে বাড়িতে বাড়িতে তৈরি করা হয় বিভিন্ন হস্তশিল্প। এছাড়াও বিভিন্ন দোকানেও পাওয়া যায় এসব হস্তশিল্প। আপনি চাইলে এই ব্যবসাটি আপনার বাড়িতে শুরু করতে পারেন।

৪. ইউটিউব বিজনেস: ইউটিউব বিজনেস প্রক্রিয়াটি অনেক আগে থেকে প্রচলিত। আমরা সবাই জানি ইউটিউব মূলত একটি ভিডিও প্লাটফর্ম, যেখানে বিভিন্ন কনটেন্ট আমরা দেখতে পাই। আপনি নিজের বাড়িতে বসে নিজের যেকোনো দক্ষতা কাজে লাগিয়ে ইউটিউবে ভিডিও আপলোড করে আয় করতে পারেন। এতে আপনাকে বাহিরের মানুষজন চেনার পাশাপাশি আপনার বিজনেস বা আয় হবে।

৫. ফুলের বিজনেস: ফুলের বিজনেস করার জন্য আমার মনে হয় আমাদের ঘর সবচেয়ে সেরা প্লাটফর্ম। কেননা এই ব্যবসার ক্ষেত্রে আপনি নিজ বাড়িতে ফুলের চাষ করে সেটিকে বাড়িতে বসেই বিক্রি করতে পারবেন। তাছাড়া সল্প পুঁজিতে এটি একটি লাভজনক ব্যবসা।

৬.টিউশন এবং ট্রেনিং সেন্টার: টিউশন এবং ট্রেনিং সেন্টার একপ্রকার লাভজনক বিজনেস আইডিয়া। আপনি চাইলে আপনার বাড়িতে কয়েকটি ব্যাচ করে যে কোন বিষয়ের উপর ট্রেনিং বা টিউশনি করতে পারেন। এতে আপনার প্রতি মাস শেষে ভালো পরিমাণে অর্থ আয় হবে।

৭. সেলাই এবং টেইলারিং ব্যবসাঃ আমরা বিভিন্ন কিছু সেলাই করার জন্য টেইলর কাছে গিয়ে থাকে সাধারনত। যদি আপনার সেলাই করার দক্ষতা থাকে তাহলে আপনি বাড়িতেই টেলরের বিজনেস শুরু করতে পারেন।

বন্ধুরা আজ আমরা সাতটি ঘরোয়া লাভজনক বিজনেস এর আইডিয়া সম্পর্কে জানলাম। এর মধ্য থেকে যে কোন একটি বিজনেস আপনি আপনার বাড়িতে বসে শুরু করে আয় করা শুরু করতে পারেন। আল্লাহ হাফেজ

Related Posts

11 Comments

মন্তব্য করুন